চিনাবাদাম চাষ ও ফসল ব্যবস্থাপনা পদ্ধতি

Saturday, 14 March 2020 05:24 PM

বিভিন্ন জাতের মাটিতে চিনাবাদাম চাষ করা যায়, তবুও ভালো মানের ফসলের জন্য উত্তম নিকাশী  ব্যবস্থা সহ ক্যালসিয়াম এবং জৈব পদার্থযুক্ত বেলে দোআঁশ মাটি উপযুক্ত। মাটির পিএইচ মান ৬.০ থেকে ৮.০ হলে ভালো হয়। জমিতে লাঙ্গল দিয়ে পরে, মাঠটি সমতল করে নিতে হবে, যাতে আর্দ্রতা বজায় থাকে। জমির চূড়ান্ত প্রস্তুতির সময় জিপসাম হেক্টর প্রতি ২.৫ কুইন্টাল হারে ব্যবহার করতে হবে।

চিনাবাদাম চাষে সার ব্যবস্থাপনা -

মাটি পরীক্ষার ভিত্তিতে করা সুপারিশ অনুসারে সার ও সারের পরিমাণ নিশ্চিত করতে হবে। চিনাবাদামের ভালো মানের ফসলের জন্য জমি তৈরির সময় মাটিতে ৫ টন পচা গোবর সার দিতে হবে। নাইট্রোজেন, ফসফরাস এবং পটাশ সার ২০:৬০:২০ কেজি/ হারে প্রাথমিক পর্যায়ে ব্যবহার করতে হবে। চিনাবাদামে সালফারের বিশেষ গুরুত্ব রয়েছে, তাই বীজ বপনের আগে ২৫০ কেজি/হেক্টর পরিমাণে জিপসাম ব্যবহার করুতে হবে।

চিনাবাদাম বপনের পদ্ধতি -

চিনাবাদাম জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত বপন করা হয়। এক সারি থেকে অপর সারির দূরত্ব ৩০ সেমি এবং এক উদ্ভিদ থেকে অপর উদ্ভিদের দূরত্ব ১০ সেমি রাখতে হবে। বীজের গভীরতা ৩ থেকে ৫ সেমি রাখা উচিত। চিনাবাদাম ফসলের বপন বেডের মাধ্যমে হয়।

সেচ ব্যবস্থাপনা -

চিনাবাদাম আদ্র জাতীয় ফসল হওয়ায় বিশেষ সেচের প্রয়োজন হয় না। চিনাবাদামের উদ্ভিদ - ফুল, পাতা এবং শুঁটি অত্যন্ত সংবেদনশীল। জমিতে অতিরিক্ত জল থাকলে তা তাত্ক্ষণিকভাবে নিষ্কাশন করতে হবে, অন্যথায় বৃদ্ধি এবং ফলনের উপর বিরূপ প্রভাব পড়তে পারে।

চিনাবাদামের রোগ প্রতিরোধ -

চিনাবাদামে মূলত টিক্কা, স্টেম রট এবং থ্রিপস-এর প্রাদুর্ভাব ঘটতে দেখা যায়। টিক্কার লক্ষণগুলির প্রতিরোধের জন্য, ডিথেন এম-৪৫ ২গ্রাম/লিটার জলে মিশিয়ে অথবা বোর্দো-র সাথে মিশিয়ে স্প্রে করতে হবে। ১০-১২ দিনের ব্যবধানে স্প্রে টি পুনরায় করতে হবে। থ্রিপস- এর বিস্তার রোধ করতে ইমিডাক্লোপ্রিডকে ০.৫মিলি / লিটার জলে মিশিয়ে স্প্রে করতে হবে।

চিনাবাদাম সংগ্রহ এবং সংরক্ষণ -

জৈব সার প্রয়োগে, বাদামের ফলন ১৫-২০ শতাংশ বৃদ্ধি পায়। গাছের পাতাগুলি হলুদ হয়ে যেতে শুরু করলে এবং বীজের খোসাগুলি রঙিন হয়ে গেলে, তারপরে ক্ষেতে সামান্য সেচ দিয়ে গাছ থেকে বাদামগুলি আলাদা করে সংগ্রহ করতে হবে। চিনাবাদামে সঠিক সঞ্চয় এবং অঙ্কুরোদগম ক্ষমতা বজায় রাখার জন্য সংগ্রহের পরে যত্ন সহকারে এগুলি শুকানো উচিত। সংরক্ষণের আগে শস্যগুলিতে আর্দ্রতার পরিমাণ যেন ৮-১০% এর বেশি না হয়। অন্যথায়, অতিরিক্ত আর্দ্রতার কারণে চিনাবাদামে অ্যাস্পারগিলাস প্ল্লেক্স ছত্রাক সৃষ্টি হয়, যা মানব ও প্রাণী স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। তবে, যদি শক্তিশালী সূর্যের আলোতে চিনাবাদাম শুকানো হয়, তাহলে বাদামগুলিতে অঙ্কুরোদগম হওয়ার সম্ভাবনা হ্রাস পাবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Peanut Cultivation and crop management

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.