পাওয়ার টিলার, চেইন শ, ব্রাশ কাটার - স্বল্প মূল্যে কৃষিতে হবে এবার যান্ত্রিকীকরণ (STIHL Agriculture Machinery)

KJ Staff
KJ Staff
Stihl MS210
Stihl MS210

কৃষিক্ষেত্রে ভারতের দ্রুত যান্ত্রিকীকরণ এটিকে একটি আকর্ষণীয় ক্ষেত্র হিসাবে গড়ে তুলেছে এবং বর্তমানে এর আরও দ্রুত বিকাশ ও বিস্তার হয়ে চলেছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সাধারণত দুই হেক্টরের কম জমি রয়েছে, যা মোট জমির ৮৬.২ শতাংশ। দক্ষ শ্রমিকের অধিক নিযুক্তিকরণ, কম শ্রম ব্যয় - এর ফলে অর্থনীতির এই গুরুত্বপূর্ণ এবং চূড়ান্ত প্রতিশ্রুতিশীল খাতে প্রবৃদ্ধির উপর যথেষ্ট প্রভাব পড়ে। যান্ত্রিকীকরণ সম্প্রতি শুরু হয়েছে ঠিকই, তবে তা এখনও সম্পূর্ণরূপে প্রচলিত হয় নি।

ভারতের জনসংখ্যার এক-তৃতীয়াংশ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। ক্রয় ক্ষমতার কারণে কম দামের পণ্যগুলির উচ্চ চাহিদা রয়েছে। স্টিল কোম্পানির এফএস ২৩০ ক্লিয়ারিং স এবং এমএস ১৮০ চেন স এর মতো অনেকগুলি ডিভাইস রয়েছে, যা ক্রয়সাধ্য। বাজারে এই সংস্থাটির আর একটি নতুন পণ্য হল স্টিল এমএইচ ৭১০ (STIHL MH710) পাওয়ার টিলার। এছাড়াও এই সংস্থার ভারতীয় বাজারে চা চাষ ও সংগ্রহের জন্য বিশেষ মেশিন রয়েছে, পাশাপাশি মরসুমের উপর নির্ভর করে চাহিদাভিত্তিক বিভিন্ন সরঞ্জাম রয়েছে। স্টিল ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক শ্রী পরিন্দ প্রভুদেশাই জানিয়েছেন যে, ‘সরকারী অনুদানের মাধ্যমে ক্ষুদ্র কৃষকদের এই কৃষি সরঞ্জাম বিতরণ করা হয়েছিল’

স্টিল সংস্থার পণ্যগুলির বাজারে ভালো চাহিদা রয়েছে কারণ, এই সরঞ্জামগুলির কর্মক্ষমতা ও স্থায়িত্ব বেশী। সর্বোপরি, ভারত সরকার কেবলমাত্র কয়েকটি পণ্যে ভর্তুকি প্রদান করে থাকে, যার বেশীরভাগই অধিক পরিমাণে ব্যবহৃত হয়: “একমাত্র লক্ষ্য কৃষকদের কাছে কৃষিকাজের জন্য উপযুক্ত যন্ত্রপাতি রয়েছে তা নিশ্চিত করা এবং জীবনধারণ ও সামগ্রিক অর্থনীতিতে অবদান রাখতে তাদের সহায়তা করা”

Agriculture machinery
Agriculture machinery

স্টিল-এর ডিলাররা প্রত্যন্ত অঞ্চলে পরিদর্শন করছেন, বিভিন্ন ভিডিও ব্যবহার করে, মেশিনের ব্যবহার প্রদর্শন করে ক্ষেতে পণ্যের প্রয়োগ সম্পর্কে কৃষকদের কাছে ব্যাখ্যা করছেন তারা। কৃষকদের সাথে সরাসরি যোগাযোগ করছেন তারা, “বিভিন্ন কৃষি সমবায় নিয়ে কাজ করার ফলে  একটি সুবিশাল গোষ্ঠীকে এই বিষয়ে উদ্দীপিত করতে আমাদের সহায়তা করে।" তবে এগুলি সব নয়; সংস্থাটি সোশ্যাল মিডিয়া, ইন্টারনেট, টিভি, জনপ্রিয় ক্রীড়া দলগুলির বিজ্ঞাপন উদ্যোক্তা এবং বিশেষভাবে কনভার্টেড ভ্যান ব্যবহার করে সরাসরি কৃষকদের সাথে যোগাযোগ স্থাপন করছে

স্টিল গ্রুপ ঐক্যবদ্ধভাবে কাজ করে থাকে। ভারতে কৃষকদের সুনির্দিষ্ট চাহিদা ও প্রয়োজন সম্পর্কে এবং স্বল্প মূল্যে শক্তিশালী ও উচ্চ মানের সরঞ্জামগুলির চাহিদা সম্পর্কে জার্মানিতে অবস্থিত উন্নয়ন ও উত্পাদন অধিদফতরে অবহিত করে। ফলস্বরূপ, উদীয়মান বাজারে বিশেষত প্রয়োজনানুযায়ী বিভিন্ন পরিসীমার পণ্য রয়েছে। সরঞ্জামগুলি কর্মক্ষম, ক্রয়সাধ্য, শ্রমসাধ্য, বহুমুখ ক্ষমতাসম্পন্ন এবং মেরামত করা সহজ, এমনকি সরঞ্জাম ক্রেতা নিজেও এটি মেরামত করতে পারেন।

বিশদ তথ্যের জন্য লগ ইন করুন - https://www.stihl.in/

info@stihlindia.com

(Agricultural implements) পশ্চিমবঙ্গে কৃষিতে ব্যবহৃত বিভিন্ন কৃষি যন্ত্রের কাজ ও তার মূল্য

(Subsidize Power Tiller) পাওয়ার টিলারে এখন পাবেন ৫০ শতাংশ ভর্তুকি, কৃষকের হবে দ্বিগুণ সাশ্রয়

(Agricultural machinery) ৫ টি কৃষি সরঞ্জাম যা কৃষিতে হ্রাস করবে শ্রম ও খরচ, কৃষকের মুনাফাও হবে দ্বিগুণ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters