(Subsidize Power Tiller) পাওয়ার টিলারে এখন পাবেন ৫০ শতাংশ ভর্তুকি, কৃষকের হবে দ্বিগুণ সাশ্রয়

Tuesday, 25 August 2020 08:11 PM
Power tiller

Power tiller

কৃষিকাজের ক্ষেত্রে পাওয়ার টিলার একটি গুরুত্বপূর্ণ মৌলিক প্রয়োজনীয় যন্ত্র। একটি ভাল মানের পাওয়ার টিলারের ব্যবহার আপনার কৃষিকাজে সফলতা এনে দিতে পারে। পাওয়ার টিলার থেকে নিরবিচ্ছিন্ন পরিষেবা পাওয়ার জন্য আপনাকে ভালো মানের টিলার ক্রয় করতে হবে। এক্ষেত্রে কিছু জিনিস মনে রাখা আবশ্যক, যেমন মাটির ধরণের উপর ভিত্তি করে পাওয়ার টিলার নির্বাচন করতে হবে। সিক্ত ও শুষ্ক জমিতে যদি আপনি চাষ করেন, তাহলে তার উপর ভিত্তি করে যথাক্রমে লাইট ও হেবি ওয়েট মেশিন কিনতে পারেন। এর সাথে অন্যান্য কৃষি যন্ত্রপাতি যুক্ত করে অনেক কিছুই করা যায়। এটি ট্রাক্টরের চেয়ে অনেক হালকা এবং শৃঙ্খলহীন। এই মেশিনটি চালানো বেশ সহজ। অনেক সংস্থা এটি তৈরি করে এটি প্রস্তুত করে। এই মেশিনটি পেট্রোল এবং ডিজেল উভয় দ্বারা চালিত হতে পারে।

পাওয়ার টিলারের বৈশিষ্ট্য -

এটি এমন একটি মেশিন, যা ক্ষেতের লাঙ্গল থেকে ফসল কাটা পর্যন্ত সর্ব ক্ষেত্রেই অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। এই মেশিনের সাহায্যে আগাছা, সেচ, ফসল সংগ্রহ সকল কার্য খুব সহজ হয়ে যায়।

পাওয়ার টিলার অনেক কাজ সহজ করে তোলে (Benefit of Power tiller)

  • জমিতে লাঙ্গল থেকে ফসলের বপন পর্যন্ত কাজ এর সাহায্যে করা যায়।
  • আপনি মেশিনে জল পাম্প সংযোগ করে পুকুর, কোন জলাশয়, নদী ইত্যাদি থেকে জল তুলতে পারেন।
  • এই মেশিনটিতে থ্রেসার, রিপার, কাল্টিভেটর, সীড ড্রিল মেশিন ইত্যাদি সংযুক্ত করতে পারেন।
  • এই মেশিনটি খুব হালকা মেশিন, তাই এটি যে কোনও জায়গায় বহন করে নিয়ে যাওয়া যায়।
Subsidize power tiller

Subsidize power tiller

পাওয়ার টিলারে সরকারী ভর্তুকি পান (Get government subsidy on power tiller) -

পাওয়ার টিলারগুলিতে সরকার দু ধরণের ছাড় দেয়। ৮ হর্সপাওয়ার টিলারগুলিতে প্রায় ৪০ শতাংশ ভর্তুকি পাওয়া যায়। তফসিলি জাতি ও উপজাতিভুক্ত কোনও কৃষক যদি পাওয়ার টিলার ক্রয় করে থাকেন, তবে তাদের জন্য প্রায় ৫০ শতাংশ ভর্তুকি দেওয়া হয়। এই মেশিনটির মোট ব্যয় প্রায় ১ লাখ টাকা। যে কোনও কৃষক এই মেশিনটি কিনতে পারবেন তবে ভর্তুকির সুবিধা কেবল ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের দেওয়া হয়। তবে কৃষককে পাওয়ার টিলার কেনার সময় পুরো অর্থ বিনিয়োগ করতে হবে। তবেই তারপরে আপনি সরকারী ভর্তুকির সুবিধা নিতে পারবেন।

পাওয়ার টিলারের রেজিস্ট্রেশন -

কোনও কৃষক যদি ভর্তুকিতে পাওয়ার টিলার কিনতে চান, তবে তাকে তার জেলার কৃষি বিভাগের ওয়েবসাইটে নিবন্ধন (Registration) করতে হবে। এর সাথে সাথে কৃষি বিভাগেও একটি আবেদন জানাতে হবে। এর পরে, কৃষি বিভাগ শীঘ্রই আপনার সাথে যোগাযোগ করবে। আপনার জমা দেওয়া তথ্যের উপর ভিত্তি করে সমস্ত কিছু ঠিক থাকলে সব কিছু যাচাইয়ের পর আপনাকে মেশিনটি দেওয়া হবে।

Image Source - Google

Related link - (Loan without guarantee) কোন গ্যারান্টি ছাড়াই পান ১.৬০ লক্ষ পর্যন্ত শস্য লোণ, আবেদন করুন এই পদ্ধতিতে

(POMIS) সরকারের এই প্রকল্পে বিনিয়োগ করলে আপনিও পাবেন প্রতি মাসে ৫০০০ টাকা

English Summary: Power Tiller will now get 50 percent subsidy, farmers will have double savings

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.