(POMIS) সরকারের এই প্রকল্পে বিনিয়োগ করলে আপনিও পাবেন প্রতি মাসে ৫০০০ টাকা

Tuesday, 25 August 2020 05:15 PM
Gov scheme

Gov scheme

বিশ্বব্যাপী মহামারী করোনার দ্বারা সৃষ্ট লকডাউনের ঘটনায় অর্থ বিনিয়োগেও ভয় পাচ্ছেন সাধারণ মানুষ, কারণ এই লকডাউনের কারণে ব্যাংক ও বড় সংস্থাগুলিও প্রচুর ক্ষতিগ্রস্থ হয়েছে। সুতরাং, অনেক মানুষই এখন তাদের জমাকৃত পুঁজি কোথায় বিনিয়োগ করবেন, সে বিষয়ে সন্দিহান।

এমন পরিস্থিতিতে তাদের জন্য উপযুক্ত হল পোস্ট অফিসে টার্ম ডিপোজি্‌ট, রেকারিং ডিপোজি্‌ট, মাসিক আয় প্রকল্প ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগ করা। ভারত সরকার সমর্থিত ৯ টি ছোট ছোট সঞ্চয় প্রকল্পের মধ্যে একটি হল পোস্ট অফিসের এমআইএস। উক্ত প্রকল্পটি মধ্য-মেয়াদী বিনিয়োগের বিকল্প হিসাবে কাজ করে; যার মধ্যে, বিনিয়োগকারীদের তাদের আমানত কমপক্ষে ৫ বছরের জন্য সক্রিয় রাখতে হবে। এতে আপনি প্রতি মাসে ন্যূনতম ১০০০ টাকা জমা দিয়ে ভাল পরিমাণ অর্থ সুদ সমেত ফেরত পাবেন এবং আপনার অর্থও এতে নিরাপদ থাকবে।

পোস্টঅফিস মাসিক আয় প্রকল্প (MIS) -

যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে কোনও একক বা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন বিনিয়োগকারী। ১০ বছর বয়সের ঊর্ধ্বে হলেই বাচ্চার নামেও এই স্কিমে বিনিয়োগ করা যেতে পারে তবে তার সাথে পিতামাতার নাম রাখতে হবে।

পোস্ট অফিসের মাসিক আয় স্কিমটিতে, আপনি একক অ্যাকাউন্টে সর্বনিম্ন এক হাজার টাকা এবং সর্বোচ্চ সাড়ে চার লাখ টাকা বিনিয়োগ করতে পারেন। তবে একটি যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ নয় লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এই প্রকল্পের আওতায় দু'জনের বেশি লোক যৌথ অ্যাকাউন্টও খুলতে পারবেন। পোস্ট অফিসের এই প্রকল্পে সুদের হার ৬.৬ শতাংশ।

Indian post office

Indian post office

কীভাবে পাবেন পাঁচ হাজার টাকা (How to get five thousand rupees per month) –

পোস্ট অফিসের মাসিক সঞ্চয় প্রকল্পটিতে আপনি সাড়ে চার লক্ষ টাকা বিনিয়োগে বার্ষিক ৬.৬ শতাংশ সুদের হারে ২৯,৭০০ টাকা পাবেন। একই সময়ে, আপনি যদি একটি যৌথ অ্যাকাউন্টের অধীনে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি বার্ষিক ৫৯,৪০০ টাকা পাবেন। অর্থাৎ আপনি প্রতি মাসে প্রায় ৪,৯৫০ টাকা পাবেন।

সর্বনিম্ন ১০০০ টাকার বিনিয়োগের সুবিধা (Minimum investment benefit of Rs.1000) -

পোস্ট অফিসের মাসিক সঞ্চয় প্রকল্প -

এই স্কিমে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের পরিপূর্ণ হওয়ার সময়কাল ৫ বছর। বিশেষ বিষয় হল এই স্কিমটি সরকারের প্রকল্প হওয়ায় ১০০ শতাংশ সুরক্ষিত বিনিয়োগের জন্য এবং এতে বিনিয়োগ করলে আয়কর থেকেও ছাড় পাওয়া যায়।

Image Source - Google

Related Link - (PMJAY) সরকারি এই প্রকল্পে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা পাবেন জনসাধারণ, স্বাস্থ্য সংক্রান্ত কোন সমস্যা হলেই পাবেন সরকারের সহযোগিতা, আজই আবেদন করুন

(PM Jan Dhan Yojana) প্রধানমন্ত্রী- জন ধন যোজনা: এখন পাবেন ৫০০ টাকার মাসিক কিস্তির সুবিধা আপনার সাধারণ ব্যাংক অ্যাকাউন্টেও

English Summary: No tension for income tax- Invest in POMIS, you will get 5000 rupees per month

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.