বিনিয়োগ করুন পোস্ট অফিসের আর ডি স্কিমে আর পেয়ে যান উচ্চ সুদ

Thursday, 07 May 2020 01:36 AM

বিশ্বব্যাপী মহামারী করোনার দ্বারা সৃষ্ট লকডাউনের ঘটনায় অর্থ বিনিয়োগেও ভয় পাচ্ছেন সাধারণ মানুষ, কারণ এই লকডাউনের কারণে ব্যাংক ও বড় সংস্থাগুলিও প্রচুর ক্ষতিগ্রস্থ হয়েছে। সুতরাং, অনেক মানুষই এখন তাদের জমাকৃত পুঁজি কোথায় বিনিয়োগ করবেন, সে বিষয়ে সন্দিহান।

এমন পরিস্থিতিতে তাদের জন্য উপযুক্ত হল পোস্ট অফিসে টার্ম ডিপোজি্‌ট, রেকারিং ডিপোজি্‌ট ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগ করা। ভারত সরকার সমর্থিত ৯ টি ছোট ছোট সঞ্চয় প্রকল্পের মধ্যে একটি হল পোস্ট অফিসের আরডি স্কিম (রেকারিং ডিপোজি্‌ট)। উক্ত প্রকল্পটি মধ্য-মেয়াদী বিনিয়োগের বিকল্প হিসাবে কাজ করে; যার মধ্যে, বিনিয়োগকারীদের তাদের আমানত কমপক্ষে ৫ বছরের জন্য সক্রিয় রাখতে হবে। এতে আপনি প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা জমা দিয়ে ভাল পরিমাণ অর্থ সুদ সমেত ফেরত পাবেন এবং আপনার অর্থও এতে নিরাপদ থাকবে।

রেকারিং ডিপোজি্‌ট –এর সুবিধা -

একটি পোস্ট অফিসের পুনরাবৃত্তি আমানত অ্যাকাউন্টে ছোট কিস্তিতে অর্থ জমা হয় এটির সুদের হার ভাল। সর্বোপরি এটি একটি সরকারী গ্যারান্টিযুক্ত স্কিম, তাই এতে অর্থ নিরাপদ থাকে। পোস্ট অফিসে রেকারিং ডিপোজি্‌ট অ্যাকাউন্টটি ৫ বছরের জন্য খোলা হয়। এর থেকে স্বল্প সময়ে রেকারিং ডিপোজি্‌ট করা যায় না। তবে ব্যাংকে ৬ মাস, ১ বছর, ২ বছর, ৩ বছর ইত্যাদি বিভিন্ন সময়ের জন্য আরডি অ্যাকাউন্টের সুবিধা আছে। এখানে জমা থাকা অর্থের সুদ ত্রৈমাসিক হারে দেওয়া হয় এবং প্রতি ৩ মাসের শেষে টাকা (যৌগিক সুদ সহ) আপনার অ্যাকাউন্টে সংযুক্ত করা হয়।

কারা আবেদন করতে পারবেন-

১৮ বছরের ঊর্ধে ভারতীয় নাগরিকরা।

১০ বছরের ঊর্ধে নাবালিকা।

১৮ বছরের বেশি বয়সের ভারতীয় নাগরিকরা এককভাবে বা যৌথভাবে পোস্ট অফিসে আরডি অ্যাকাউন্ট পরিচালনার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে, ১০ বছরের ঊর্ধে নাবালিকা তাদের অভিভাবকের সাথে যৌথভাবে অ্যাকাউন্ট পরিচালনা করতে সক্ষম হবে।

সুদের পরিমাণ -

ইন্ডিয়া পোস্ট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২০ সালের ১ লা এপ্রিল থেকে রেকারিং ডিপোসিট (RD) স্কিমের উপরে ৫.৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। আগে এই স্কিমে সুদের হার ছিল ৭.২ শতাংশ।

ন্যূনতম ১০০ টাকার বিনিয়োগ -

এই আরডি স্কিমটিতে আপনি মাসে সর্বনিম্ন ১০০ টাকা বিনিয়োগ করতে পারেন। এর উপরে যে কোনও পরিমাণ টাকা আপনি জমা রাখতে পারবেন। বেশি টাকা জমা রাখার ক্ষেত্রে নির্ধারিত কোনও সময় সীমা নেই। দশগুণে যে কোনও পরিমাণ অর্থ আরডি অ্যাকাউন্টে জমা দেওয়া যায়।

স্বপ্নম সেন

English Summary: Invest Today On Post Office RD Scheme & Get Higher Interest


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.