Agri Machinery Subsidy – ৫০,০০০ এরও বেশি কৃষক ইউপি সরকার থেকে ভর্তুকি মূল্যে পেতে চলেছেন কৃষি যন্ত্রাংশ

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Agriculture Machinery (Image Credit - Google)
Agriculture Machinery (Image Credit - Google)

ইউপি -র ৫০,০০০ এরও বেশি কৃষক রাজ্য সরকারের দেওয়া অনুদানের মাধ্যমে ভর্তুকি মূল্যে কৃষি মেশিন পেতে চলেছেন। তবে যারা প্রথমে যোগাযোগ করবেন, অগ্রণী ভিত্তিতে প্রথমে তাদের কৃষি যন্ত্রগুলি বিতরণ করা হবে।

অনলাইনে নিবন্ধন (Online Registration) - 

সোমবার থেকে নিবন্ধন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল, কিন্তু প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংয়ের দুর্ভাগ্যজনক মৃত্যুর পর এই তারিখ পরিবর্তন করা হয়েছে। ২৬ আগস্ট থেকে নিবন্ধন শুরু হয়েছে।

পোর্টালে ত্রুটি থাকায় প্রথম ধাপের বুকিংয়ে কৃষকদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল। তবে সরকারের পক্ষ থেকে এখন তা সংশোধন করা হয়েছে।

রাজ্য সরকার জানিয়েছে যে, অনলাইন বুকিংয়ের মাধ্যমে সঠিক ব্যক্তি এই স্কিমের সুবিধা পেতে সক্ষম হবেন এবং অনুদান বা যন্ত্রপাতির খরচের কোনও পরিবর্তন হবে না।

পারদর্শী কিষাণ সেবা যোজনা অনুযায়ী, শুধুমাত্র রাজ্যের নিবন্ধিত কৃষকরা অনুদান পাওয়ার যোগ্য হবেন। কৃষক যারা ফার্মার প্রোডিউসার অর্গানাইজেশন (FPOs), ন্যাশনাল রুরাল লাইভলি হুড মিশন (NLRM) বা অন্যান্য কৃষক সংগঠনের সাথে যুক্ত তারা নিবন্ধন নম্বর পূরণ করে টোকেন পেতে পারেন।    

ভর্তুকির পরিমাণ - 

যুগ্ম কৃষি পরিচালক, আর কে সিং বলেন, “তফসিলি জাতি, তপশিলি উপজাতি এবং মহিলা, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা ৫০ শতাংশ ভর্তুকি পাবে এবং অন্যান্য কৃষকদের জন্য ৪০ শতাংশ ভর্তুকি রয়েছে যার লক্ষ্যমাত্রা ১৯,৯৬৯। গুরুত্ব পূর্ণভাবে, কৃষক গোষ্ঠীগুলি ১০ লক্ষ টাকার উপর ৪০ শতাংশ পর্যন্ত অনুদান পাবে, যাতে তারা ট্রাক্টর এবং অন্যান্য সরঞ্জাম কিনতে সক্ষম হবে। এর জন্য বুকিং ২৬ আগস্ট থেকে শুরু হয়েছে।”

আরও পড়ুন - Modern Methods of Fish Farming - ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের "কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা (কলকাতা কেন্দ্র) এবং জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র - এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো আধুনিক মৎস্য চাষের এক দিবসীয় প্রশিক্ষণ শিবির

এই স্কিমের জন্য কিভাবে আবেদন করবেন?

এই যোজনার সুবিধা নিতে, নিবন্ধিত কৃষকদের একটি টোকেন তৈরি করতে হবে, যার জন্য প্রথমে তাদের পরদর্শী কিষাণ সেবা যোজনার অফিসিয়াল ওয়েবসাইট http://upagriculture.com/ -এ যেতে হবে এবং টোকেন অনুরোধের প্রক্রিয়া ওয়েবসাইট থেকে তৈরি করা যায়।

আরও পড়ুন - Tomato Disease Control – জেনে নিন টমেটোর বিভিন্ন রোগ ও তার প্রতিকার পদ্ধতি সম্পর্কে

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters