পরিবার পিছু ৫ লক্ষ টাকা, নতুন বছরের আগেই রাজ্যবাসীর জন্য সরকারের বড় উপহার, স্বাস্থ্যসাথী যোজনা (SwasthaSathi Yojana)

KJ Staff
KJ Staff
Health Scheme for WB
Health Scheme for WB

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার (২৬ শে নভেম্বর, ২০২০) রাজ্যের সকলের জন্য ‘স্বাস্থ্য সাথী’ স্বাস্থ্য প্রকল্পের কথা ঘোষণা করেছেন। এই প্রকল্পের আওতায় প্রত্যেক পরিবারকে একটি করে স্মার্ট কার্ড সরবরাহ করা হবে। এই স্কিমটি পরিবার প্রতি বছরে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা সরবরাহ করবে। ৭.৫ কোটি পরিবারে এই কার্ড জারি করা হবে। পরিবারের প্রধান বা অভিভাবক যিনি একজন মহিলা তার নামে একটি কার্ড জারি করা হবে।

স্বাস্থ্য সাথী প্রকল্পে আপনার নাম রয়েছে কিনা, তা পরীক্ষা করার জন্য প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করে ‘Scheme’ সেকশনে থাকা "Find Your Name" অংশে ক্লিক করে নিজের সমস্ত তথ্য প্রদান করে নাম চেক করতে পারবেন।

স্বাস্থ্য সাথী কার্ড এর সুবিধা (Benefits of SwasthaSathi Yojana) -

  • পেপারলেস, ক্যাশলেস এবং কার্ডলেস চিকিৎসা পাবে রাজ্যবাসী।
  • প্রতিবছর পরিবার পিছু ৫ লক্ষ টাকার বেসরকারি ও সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার সুবিধা।
  • রাজ্য ও ভিনরাজ্যের বিভিন্ন হাসপাতাল মিলিয়ে প্রায় ১৫০০টি হাসপাতালে চিকিৎসার সুবিধা।
  • স্বাস্থ্যসাথীর স্মার্ট কার্ডটি পরিবারের সর্বজেষ্ঠ্যা মহিলার নামে নথিভুক্ত হবে। সুতরাং, এটি মহিলাদের ক্ষমতায়িত করবে। প্রত্যেক পরিবারে কেবল একটি কার্ড দেওয়া হলেও সুবিধা সকল সদস্য পাবেন। নবজাতক শিশু মায়ের কার্ডে অন্তর্ভুক্ত থাকবে।

কারা এই প্রকল্পে আবেদনের যোগ্য (Who is eligible) -

  • এই প্রকল্পে আবেদনের যোগ্য সকলে, তবে রাজ্য/কেন্দ্র সরকারের স্বাস্থ্য প্রকল্প/অন্যান্য কোন হেল্থ ইন্সুরেন্সে অন্তর্ভুক্ত থাকলে আবেদন করা যাবেনা।
West Bengal CM Mamata Banerjee
West Bengal CM Mamata Banerjee

আবেদন পদ্ধতি (Application Procedure) –

স্বাস্থ্য সাথী প্রকল্পে আবেদন করতে হলে "ফর্ম-বি" পূরণ করে আবেদনকারীকে গ্রাম পঞ্চায়েত/ওয়ার্ড অফিসে জমা দিতে হবে। কিন্তু বর্তমানে "দুয়ারে সরকার" অভিযানের জন্য রাজ্যের সকল গ্রাম/শহর/ওয়ার্ডে স্বাস্থ্য সাথীর ক্যাম্প চলছে। এই ক্যাম্প থেকেই আপনি আপনার স্বাস্থ্য সাথীর স্মার্ট কার্ড বানিয়ে নিতে পারবেন। তাহলে আর দেরী না করে এখনই খোঁজ নিন আপনার এলাকায় কবে করা হবে এই কার্ড আর সুবিধা উপভোগ করুন সরকারের থেকে।

স্বাস্থ্য সাথী কার্ড সংক্রান্ত যোগাযোগ -

অফিসিয়াল ওয়েবসাইট - https://swasthyasathi.gov.in/

টোল ফ্রি নং- ১৮০০৩৪৫৫৩৮

Image source - Google

Related link - (Free crop insurance, BSB) কৃষকবন্ধুদের সম্পূর্ণ নিখরচায় রবি ফসলের বীমা প্রদান করছে সরকার, আপনিও আবেদন করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters