প্রধানমন্ত্রী কুসুম যোজনা (PM Kusum Yojana)- সরকারের ভর্তুকিতে শুরু কৃষকদের সোলার পাম্প বিতরণ

Friday, 03 July 2020 01:40 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গাইডলাইন অনুসারে সৌর শক্তি প্রচারের জন্য সৌর শক্তি অধিদফতর বেশ কয়েকটি প্রকল্প পরিচালনা করছে, এর মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী কুসুম যোজনা প্রকল্পটি। এই প্রকল্পের আওতায় কৃষকদের ৭৫ শতাংশ ভর্তুকিতে সৌর জল পাম্প সরবরাহ করা হয়। অ্যাডিশনাল ডেপুটি কমিশনার জানিয়েছিলেন যে, নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রক কৃষকদের জন্য এই প্রকল্প শুরু করেছে। এর আওতায় সমগ্র রাজ্যে ১৫,০০০ অফ-গ্রিড সৌর জলের পাম্প স্থাপনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সৌরচালিত এই পাম্পে ৭৫ শতাংশ অনুদান দেওয়া হবে। তিনি আরও জানিয়েছিলেন যে, এই সোলার পাম্পের আবেদনের জন্য কোনও অতিরিক্ত চার্জ নেই। আবেদনের পরে একটি সমীক্ষা হবে, তার পরে এডিসি অফিসে একটি ডিমান্ড ড্রাফ্ট জমা দিতে হবে। তিনি বলেন যে, কৃষকরা যে কোনও সিএসসি কেন্দ্র অপারেটরের কাছ থেকে এই আবেদনটি করতে পারেন, নথি হিসাবে তাদের আধার কার্ড এবং জমি দেখাতে হবে।

এই প্রকল্প কৃষকদের সেচ সুবিধা প্রদানের জন্য সরকার বাস্তবায়ন করেছে। এর আওতায় কৃষকদের শক্তি খাতে স্বাবলম্বী করতে এবং নবায়নযোগ্য (সৌর) শক্তি বাড়ানোর লক্ষ্যে, ২০১৮-১৯ সালে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষাণ শক্তি সুরক্ষা ও উন্নীতকরণ অভিযান (কুসুম) ঘোষণা করেছিলেন। এই প্রকল্পের আওতায় কৃষকদের সেচের জন্য ভর্তুকি হারে সোলার পাম্প সরবরাহের পরিকল্পনা রয়েছে। এই প্রকল্পের আওতায় কৃষকরা তাদের অনুর্বর ও অকেজো জমিতে সোলার প্যানেল লাগিয়ে বিদ্যুৎ উত্পাদন করতে পারবেন এবং বিক্রি করে আয় করতে পারবেন। সাথে সৌর পাম্প দিয়ে সেচ কার্যও করতে পারবেন।

কুসুম যোজনায় আবেদনের যোগ্যতা কী (Eligibility)-

  • আবেদনকারীকে একজন কৃষক হতে হবে এবং তার নামে একটি বৈধ আধার কার্ড থাকা আবশ্যক।
  • কৃষকদের অবশ্যই একটি বৈধ ব্যাংক অ্যাকাউন্ট রাখতে হবে।

কুসুম যোজনার সুবিধা -

কৃষকদের পতিত জমি থেকে অর্থ উপার্জন হবে।

কেন্দ্রীয় সরকার কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকির পরিমাণ দেবে।

সৌরশক্তির জন্য অনুর্বর জমিতে গাছপালা স্থাপন করা হবে।

জলশক্তির সঞ্চয় হবে।

কুসুম প্রকল্পের আওতায় সৌর পাম্পে ভর্তুকি প্রদান -

এই প্রকল্পের আওতায় কৃষক নতুন ও উন্নত সৌর চালিত পাম্পগুলিতে ভর্তুকি পাবে। একটি সৌর পাম্প ইনস্টল করতে কৃষকদের মোট ব্যয়ের মাত্র ১০% ব্যয় করতে হবে এবং ৬০% ব্যয় সরকার কর্তৃক পরিচালিত হবে এবং বাকী ৩০% ব্যয় লোণ হিসাবে ব্যাঙ্ক প্রদান করবে।

প্রধানমন্ত্রী কুসুম স্কিমের জন্য বিশদ তথ্য জানতে হলে, টোল ফ্রি নম্বর ১৮০০-১৮০-৩৩৩৩ - এ কল করুন।

অথবা লগ ইন করুন এই ওয়েবসাইটে - https://mnre.gov.in/#

রাজস্থানে বাস্তবায়ন -

রাজস্থান রাজ্য সরকার বিগত অর্থবছরে কুসুম প্রকল্পের আওতায় কৃষকদের কাছ থেকে এর আবেদন গ্রহণ করে, এবছর তা বাস্তবায়িত হয়। এই প্রকল্পের আওতাধীন কৃষকদের সোলার পাম্প বিতরণ শুরু করা হয়েছে। রাজস্থানের কৃষিমন্ত্রী শ্রী লালচাঁদ কাটারিয়া সোমবার জয়পুরের নিকটবর্তী জোতওয়ারা পঞ্চায়েত সমিতি এলাকার কাপড়িয়াবাস গ্রামে ৭.৫ এইচপি -এর প্রথম ভর্তুকিযুক্ত সৌর বিদ্যুৎ পাম্প যন্ত্রের উদ্বোধন করেছেন।

Image Source - Google 

Related Link - বাড়িতে বসেই এই ব্যবসা (Broom Making Business) শুরু করুন, মাসের শেষে প্রচুর উপার্জনের সুযোগ

স্বল্প ব্যয়ে প্রচুর মুনাফা, কৃষক ঘরে বসেই শুরু করুন (Pearl Cultivation) মুক্তোর চাষ

সাশ্রয়ী মূল্যে এই গাড়ি (Highest mileage at an affordable price) দেবে সব থেকে বেশী মাইলেজ

English Summary: PM Kusum Yojana - Distribution of solar pumps to farmers started with government subsidy

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.