শণপাট তন্তু উৎপাদনের উন্নত প্রযুক্তি

Saikat Majumder
Saikat Majumder
পাট চাষ

কৃষিজাগরন ডেস্কঃ শণপাট (ক্রোটালারিয়া জান্মিয়া), এক ধরনের শিল্প গোত্রীয় তত্ত্ব উৎপাদনকারী ফসল, যা সাধারণত ইংরাজীতে ইন্ডিয়ান হেম্প (Indian Heimp) বা মাদ্রাজ হেম্প (Madras Hemp) নামে সুপরিচিত। এই ফসল, গ্রীষ্মপ্রধান ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চল, যেখানকার তাপমাত্রা ২০-৩০ ডিগ্রি সেন্টিগ্রডের মধ্যে এবং বৃষ্টিপাতের পরিমান ৫০০-৭০০ মিলিমিটার হয়, সেখানে ভালো ফলন দেয়। উত্তর ভারতে গ্রীষ্মকালে ও বর্ষাকালে এবং দক্ষিণ ভারতে, যেখানে শীতের প্রকোপ নেই, রবি মরশুমে এই ফসল চাষ করা হয়। শণপাট দোঁয়াস মাটিতে ভালো হয় এবং মাটিতে জল জমা সহ্য করতে পারে না। মাটির অম্লর ক্ষারত্বের মাত্রা ৫.০-৮.৪ এর মধ্যে থাকতে হবে, তবে মাঝারি পি.এইচ (৬-৭) হলে শণপাটের গাছের বৃদ্ধি ও ফলন ভালো হয়। শিম্বগোত্রীয় উদ্ভিদ হওয়ার জন্য মাটিতে যথেষ্ট পরিমানে ফসফরাস ও ক্যালশিয়াম থাকলে অর্বুদ (নডিউল) তৈরী ভালো হয়।

জমি তৈরী

জমিতে একবার গভীর চাষ দিয়ে, চাকতি বিদার মাধ্যমে ২-৩ বার হালকা চাষ ও মই দিয়ে দিতে পারলে শণপাটের জন্য জমি তৈরী হয়ে যায়। জমি তৈরীর পরে, বীজ লাগানোর সময় জমির মাটিতে ২৫-৩০ শতাংশ রস বা জল থাকলে বীজের অঙ্কুরোদাম সহজে হয়।

আরও পড়ুনঃ হিং চাষ কৃষকদের ভাগ্য বদলে দেবে, মুনাফা বাড়বে কয়েকগুণ

বীজ শোধন

জমিতে শলপাট বীজ লাগানোর আগে, অবশ্যই বীজ শোধন করতে হবে। প্রতি কিলোগ্রাম বীজে ২ গ্রাম কার্বেন্ডাজিম বা ৩ গ্রাম ম্যানকোজেব মিশিয়ে বীজ শোধন করতে হবে। যদি কোনো জমিতে প্রথমবার শনপাট চাষ করা হয়, তবে শনপাট বীজ নির্দিষ্ট রাইজোবিয়াম (ব্র্যাডিরাইজোবিয়াম প্রজাতির) পরিমান মতো দিয়ে ছায়ায় আধ ঘণ্টা আগে মিশিয়ে শোধন করে নিতে হবে।

সেচ ব্যবস্থাপনা

এটি সাধারণত বৃষ্টি নির্ভর ফসল হিসাবে খরিফ (বর্ষা) মরশুমে চাষ করা হয়, কিন্তু বৃষ্টি নির্ভর চাষে ফলন বেশ কম হয় (৫-৬ কুইন্ট্যাল/প্রতি হেক্টরে)। এপ্রিলের মাঝামঝি শলপাট লাগালে এবং ১৫-২০ দিন অন্তর ৩-৪ বার সেচ দিতে পারলে, ফলন অনেকটাই বেশি হয় (১২-১৪ কুইন্ট্যাল / প্রতি হেক্টরে)।

আরও পড়ুনঃ শণের বীজ উৎপাদন পদ্ধতি

তন্তুর গুনমান ও ব্যবহার

শণপাট তন্তুতে শতকরা ৭৮.৩ ভাগ আলফা- সেলুলোজ, ৩.৬ ভাগ হেমি-সেলুলোজ এবং ৪ ভাগ লিগনিন থাকে। এই তত্ত্বর টান-ক্ষমতা ৩০-৪০ গ্রাম / টেক্স ও সূক্ষতা ৫.৫-১৭.০ টেক্স হয়। বিশেষ গুনমানের জন্য এই তন্তু টাকার নোট ও টিস্যু কাগজ তৈরীর জন্য বিশেষ উপযোগী। এছাড়াও এই তন্তু পড়ি, মাছ ধরার "জাল, ক্যানভাস ইত্যাদি আরো অনেক কাজে ব্যবহৃত হয়। তবে এখনো শণপাটের তন্তু বস্ত্র বা কাপড় তৈরীর কাজে ব্যবহৃত হয় নি।

Published On: 21 September 2022, 03:42 PM English Summary: Advanced technology of jute fiber production

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters