হিং চাষ কৃষকদের ভাগ্য বদলে দেবে, মুনাফা বাড়বে কয়েকগুণ

KJ Staff
KJ Staff
হিং চাষ ।

কৃষিজাগরন ডেস্কঃ বিশেষ করে ভারতীয় বাড়িতে খাবারের স্বাদ বাড়াতে হিং ব্যবহার করা হয়। এটি খাদ্য সামগ্রী এবং আয়ুর্বেদিক ওষুধ তৈরিতেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তবে ভারতে হিং এর উৎপাদন খুবই কম, যার কারণে অন্যান্য দেশ থেকে আমদানি করতে হয়। 

হিং খাওয়ার পরিপ্রেক্ষিতে এখন ভারতেও এর চাষকে উৎসাহিত করা হচ্ছে। জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের মতো রাজ্যগুলিতে কৃষকরা এর চাষের সাথে যুক্ত হয়েছে। এর চাষের জন্য শীতল জলবায়ু প্রয়োজন। বর্তমানে, এটি অন্য রাজ্যে চাষ করা যায় কি না তা নিয়ে বিজ্ঞানীদের গবেষণা চলছে।

আরও পড়ুনঃ এবার রাজ্যেও লাম্পি ভাইরাসের হাতছানি, আক্রান্ত ২

আপনি হিং চাষের সাথে সংযোগ করার জন্য জাতীয় উদ্ভিদ ও জেনেটিক বিভাগের (ICAR-National Bureau of Plant Genetic Resources) সাথে যোগাযোগ করে তথ্য পেতে পারেন। এছাড়া এখান থেকে চারা অর্ডার দিয়ে চাষিরা চাষ শুরু করতে পারেন।

এঁটেল এবং এঁটেল মাটি হিং চাষের জন্য ভাল বলে বিবেচিত হয়। এর চারা এমন জায়গায় লাগাতে হবে যেখানে পানি একেবারেই স্থির থাকে না। জলাবদ্ধতা গাছের ব্যাপক ক্ষতি হতে পারে।

আরও পড়ুনঃ বছরে ২৫০ টি ডিম পাড়ে এই মুরগি, পালন করুন কম খরচে বেশি লাভ হবে

হিং চাষ আয়ের দিক থেকে কৃষকদের ভাগ্য পরিবর্তন করতে পারে। বাজারে এক কেজি হিং বিক্রি হয় ৩৫ থেকে ৪০ হাজার টাকায়। বর্তমানে বাজারে হিং চাষকারী কৃষকের সংখ্যা কম। এমতাবস্থায় কৃষকরা সহজেই বাজারে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে এবং হিং ব্যবসা থেকে বাম্পার মুনাফা অর্জন করতে পারে।

Published On: 19 September 2022, 05:44 PM English Summary: Asafoetida cultivation will change the fortunes of farmers, profits will increase manifold

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters