এবার রাজ্যেও লাম্পি ভাইরাসের হাতছানি, আক্রান্ত ২

Saikat Majumder
Saikat Majumder
লাম্পি ভাইরাসে আক্রান্ত গরু।

কৃষিজাগরন ডেস্কঃ করোনা ভাইরাসের পর অন্য যে কোনও ভাইরাসের নাম শুনলেই মনে আশঙ্কার কালো মেঘ জমাট বাঁধতে শুরু করে। সম্প্রতি ভারতে একটি নতুন ভাইরাস কৃষকদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। লাম্পি ভাইরাস নামক এই ভাইরাসের কবলে এখন গোটা দেশ । হাজার হাজার গবাদি পশু লাম্পি ভাইরাসের কারনে অসুস্থ্য হয়ে পড়েছে।পশ্চিমবঙ্গে ২টি গবাদি পশু লাম্পি ভাইরাসে আক্রান্ত হয়েছে ।একটি হাওড়া ও অন্যটি মুর্শিদাবাদে।

এখনও পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে সারাদেশে মোট ৬০ হাজারের বেশি গবাদি পশু মারা গিয়েছে। রাজস্থানে এই সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। গুজরাটের অবস্থাও খুবই করুণ। পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশেও এই মারণ রোগের কারণে পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে। এদিকে, জম্মু ও কাশ্মীরে লাম্পি ভাইরাসের ভীতিকর পরিসংখ্যানও এবার সামনে চলে এসেছে। 

দক্ষিণ কাশ্মীরের অনেক এলাকায় লাম্পি ভাইরাস ভয়াবহ আকার ধারন করেছে। প্রায় ৩০ হাজারের বেশি গবাদি পশু এই মারন ভাইরাসে আক্রান্ত। এই এলাকায় বসবাসকারী বহু কৃষকের আয়ের একমাত্র উৎস পশুপালন। প্রতিদিন দুধ বিক্রি করে তারা জীবিকা নির্বাহ করেন। এখন তাদের গাভী লাম্পি ভাইরাসে আক্রান্ত হয়ে দুধ দেওয়া বন্ধ করে দিয়েছে।ফলে বিপাকে পরেছে এই এলাকার কৃষিজীবী সাধারন মানুষ।   

আরও পড়ুনঃ লাম্পি ভাইরাসে আক্রান্ত প্রাণীদের জন্য আইসোলেশন ওয়ার্ড, ৬০ হাজার ভ্যাকসিন কিনবে দিল্লি সরকার

ইকবাল নামে এক কৃষক বলেন, এখন পর্যন্ত তার গরুর চিকিৎসায় ১০ হাজার টাকা খরচ হয়েছে। প্রাণীদের মধ্যে এই রোগটি কমার পরিবর্তে ছড়িয়ে পড়ছে। পশু চিকিৎসক মালিক রাফি বলেন, প্রশাসন এই রোগের বিরুদ্ধে লড়াই করতে সবরকম সহযোগিতা করছে । দক্ষিণ কাশ্মীর জুড়ে ক্ষতিগ্রস্ত এলাকায় পশুদের টিকা দেওয়া হচ্ছে।

লাম্পি ভাইরাস রোধে কতটা প্রস্তুত পশ্চিমবঙ্গ? এই প্রশ্নের উত্তরে প্রাণী সম্পদ বিকাশ মন্ত্রী স্বপন দেবনাথ  বলেন, ‘এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গে দুটি লাম্পি ভাইরেসের খবর পাওয়া গেছে। একটি হাওড়া এবং অন্যটি মুর্শিদাবাদে। ওই দুটি গরুর পরীক্ষা মধ্যপ্রদেশের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিমাল ফ্যাসিলিটিজ থেকে করানো হয়েছে,পজেটিভ বেড়িয়েছে ’। তিনি আরও বলেন,‘ সরকার সবরকম চেষ্টা করছে লাম্পি ভাইরাসকে রোধ করতে।রাজ্যে প্রায় ৪ হাজারের বেশি গরুকে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। এই ভ্যাকসিন রাজ্য সরকার,কেন্দ্র সরকারের থেকে কিনেছে’।

আরও পড়ুনঃ আতঙ্ক এখন লাম্পি ভাইরাস, জানুন কি করবেন লাম্পি ভাইরাস হলে

লাম্পি ভাইরাস নামক এই ভাইরাসে হাজার হাজার পশুর মৃত্যু হয়েছে। এঁদের মধ্যে গবাদি পশুর সংখ্যাই বেশি। যার ফলে চাষিদের মাথায় চিন্তার ভাঁজ দেখা দিয়েছে। সকলের মনে একটাই প্রশ্ন কবে এই সংক্রমণের হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

Published On: 16 September 2022, 02:11 PM English Summary: Lumpy virus has hit the state too, 2 infected

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters