প্রধানমন্ত্রী সম্মান নিধি যোজনার ১২ তম কিস্তি কবে আসবে? জানুন নতুন আপডেট

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা গ্রহণকারী কৃষকরা অধীর আগ্রহে ১২ তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এই মাসে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ১২ তম কিস্তি আসতে চলেছে। তবে যাচাইয়ের কাজ অনেক রাজ্যে চলছে। এ কারণে দ্বাদশ কিস্তির টাকা আসতে বিলম্ব হচ্ছে। সর্বশেষ আপডেট অনুযায়ী, আগামী দুই সপ্তাহের মধ্যে কৃষকদের অ্যাকাউন্টে ২ হাজার টাকা দেখা যাবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় ই-কেওয়াইসি বাধ্যতামূলক করা হয়েছে। যাচাই-বাছাই প্রক্রিয়ায় অযোগ্যদের সংখ্যা বেড়েছে। প্রতিটি রাজ্য থেকে লক্ষ লক্ষ লোক পাওয়া যাচ্ছে, যারা অযোগ্য হওয়ার পরেও এই প্রকল্পের সুবিধা নিচ্ছিল। বর্তমানে সরকার এ ধরনের লোকদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহন করছে । কয়েক মাস ধরে এখন পর্যন্ত সব কিস্তির টাকা ফেরত দিতে তাদের কাছে নোটিশ পাঠানো হচ্ছে। এই স্কিমের সাথে সম্পর্কিত যে কোনও ধরণের তথ্যের জন্য, কৃষকরা ১৫৫২৬১ নম্বরে কল করতে পারেন।

আরও পড়ুনঃ PM Kisan Yojana-এর ১২ তম কিস্তি এখনও আসেনি? জেনে নিন কবে আসবে

এদিকে, নিয়মিত প্রধানমন্ত্রী কিষাণ যোজনার ওয়েবসাইটে কিছু পরিবর্তন ঘটছে। অফিসিয়াল ওয়েবসাইট থেকে ই-কেওয়াইসি-এর জন্য সময়সীমা বিকল্পটি সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়েছে। যাইহোক, কৃষকরা এখনও ওয়েবসাইটের মাধ্যমে ই-কেওয়াইসি করতে পারেন। একই সময়ে, আপনি নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন।

যখন প্রধানমন্ত্রী কিষাণ যোজনা চালু হয়েছিল, তখন এটি সম্পর্কিত অনেক নিয়মও তৈরি করা হয়েছিল, যাতে কেবল কৃষকরাই এর সুবিধা পান। 

আরও পড়ুনঃ এবার রাজ্যেও লাম্পি ভাইরাসের হাতছানি, আক্রান্ত ২

প্রাতিষ্ঠানিক জমির অধিকারী, সাংবিধানিক পদে অধিষ্ঠিত কৃষক পরিবার, রাজ্য বা কেন্দ্রীয় সরকারের চাকরিরত বা অবসরপ্রাপ্ত কর্মকর্তা এবং কর্মচারীদের পাশাপাশি সরকারী খাতের খাতের উদ্যোগ এবং সরকারী স্বায়ত্তশাসিত সংস্থাগুলি অন্তর্ভুক্ত।

অবসরপ্রাপ্ত পেনশনভোগী এবং ১০ হাজার টাকার বেশি পেনশন সহ আয়করদাতারা এই প্রকল্পের  সুবিধা নিতে পারবেন না।

Published On: 17 September 2022, 04:14 PM English Summary: When will the 12th installment of Pradhan Mantri Samman Nidhi Yojana come? Know new updates

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters