নতুন প্রযুক্তিতে হচ্ছে পটল চাষ

Friday, 29 June 2018 01:48 PM

নদীয়া জেলার চাকদহ ব্লকের ঘেঁটুগাছি গ্রাম পঞ্চায়েতে নতুন গ্রাম গোয়ারার জাহিরুল মন্ডল জৈব পদ্ধতিতে পটল চাষের নতুন প্রযুক্তি আনলেন। ফেলে দেওয়া নারকেলের কুড়ো এক জায়গায় জড়ো করে পটল গাছ থেকে কেটে আনা এক ফুটের মতো কতগুলি ডগা ট্রাইকোর্ডার্মা ভিরিডি চার গ্রাম প্রতি লিটার জলে গুলে পনেরো মিনিট শোধন করে নেন। জাহিরুল মন্ডল জানিয়েছেন প্রতি ডগা থেকে কলা বের করাই তার চ্যালেঞ্জ। প্রথমে ডগাগুলি জোট করে সেগুলি ভিজে ছোট বস্তায় মুড়ে নারকেলের কুড়ো জমা করা স্থানে কুড়োর মধ্যে গর্ত করে প্রবেশ করার, এরপর আরও নারকেলের কুড়ো দিয়ে তা ঢেকে দেন। এভাবে চারদিন বাদে বস্তা খুলে তিনি ২৫ শতাংশ ডগায় পটলের ছোট কলা পান।

জাহিরুল মন্ডল মাঠে প্রয়োগ করেছেন ফাল্গুনি জৈব সার। এর সাথে গোবর সার, চামড়ার গুঁড়ো, নিম খোল হাড়ের গুঁড়ো দিয়েছেন। চাপান হিসাবে তরল জৈব সার ব্যবহার করেছেন। জৈব চাষের ফলে ফসলও অনেক বেশী সুস্বাদু ও পুষ্টিকর হয়। সবটাই বিজ্ঞানসম্মত চাষ, ফলে খরচও কম ও উৎপাদনও বেশী।

- Sushmita Kundu

English Summary: পটল

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.