“কৃষকরা দেশের মেরুদণ্ড! কেন্দ্রের লক্ষ্য ক্ষুদ্র কৃষকদের ক্ষমতায়ন করা” কৈলাশ চৌধুরী

 রুপালী দাস
রুপালী দাস
“কৃষকরা দেশের মেরুদণ্ড! কেন্দ্রের লক্ষ্য ক্ষুদ্র কৃষকদের ক্ষমতায়ন করা” কৈলাশ চৌধুরী

কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী বুধবার (১ জুন) হিমাচল প্রদেশ সফরে ছিলেন। যেখানে কেন্দ্রীয় মন্ত্রী কৈলাশ চৌধুরী রাজ্যের বিভিন্ন জায়গায় কৃষি মন্ত্রকের সংস্থাগুলির দ্বারা আয়োজিত কর্মসূচিতে অংশ নিয়েছিলেন। 

এই সময়ে, কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী প্রথমে সারা দেশে বিভিন্ন কৃষি বিজ্ঞান কেন্দ্রের সহযোগিতায় কৃষকদের দ্বারা প্রস্তুত উন্নত ও প্রাকৃতিক চাষের প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এবং ড. যশবন্ত সিং পারমার উদ্যানবিদ্যা বিশ্ববিদ্যালয়ের KVK সম্মেলনে অংশগ্রহণ করেন। এই উপলক্ষে হিমাচল প্রদেশের রাজ্যপাল আচার্য দেবব্রত, মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর, হিমাচলের কৃষিমন্ত্রী বীরেন্দ্র কুমার, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের মহাপরিচালক ড. ত্রিলোচন মহাপাত্র, উপাচার্য ড. রাজেশ্বর সিং চন্দেল এবং ডেপুটি ডিরেক্টর জেনারেল এ. এর সিং সহ অফিসার এবং সাধারণ কৃষক ভাইরা উপস্থিত ছিলেন।

কৃষি ও কৃষক প্রদর্শনীতে ভাষণ দিতে গিয়ে, কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী বলেছেন যে কৃষকেরা আমাদের দেশের মেরুদণ্ড । কৃষকদের জন্য এ ধরনের অনুষ্ঠান অব্যাহত রাখতে হবে। এ কারণে কৃষকরা সচেতন হয় এবং আরও বেশি করে শেখে। যা তাদের জন্য প্রাকৃতিক চাষাবাদ করা সহজ করে তোলে। 

প্রধানমন্ত্রী ফাসল বিমা যোজনা, কিষাণ সম্মান নিধি যোজনা , কিষাণ ক্রেডিট কার্ড সহ বিভিন্ন কৃষি-বান্ধব প্রকল্প সম্পর্কে কৃষকদের তথ্য প্রদান করে,  কৃষকদের সর্বাধিক সুবিধা গ্রহণের জন্য আহ্বান জানানো হয়েছিল।

আরও পড়ুনঃ  ধানের বপনের জন্য কৃষকরা প্রতি একর ভর্তুকি পাবেন 4000 টাকা

কৈলাশ চৌধুরী বলেন যে "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ্য হল ক্ষুদ্র কৃষকদের ক্ষমতায়ন করা। কারণ ভারতের জনসংখ্যার প্রায় 55 শতাংশ গ্রামীণ এবং গ্রামীণ জনসংখ্যার উন্নতি হলেই দেশ এগিয়ে যাবে। সেই কারণেই সরকার ক্রমাগত বিভিন্ন কৃষি ও কৃষক বান্ধব প্রকল্পের মাধ্যমে। নতুন প্রযুক্তির মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় সম্পদ সরবরাহ করা, যাতে তাদের আয় বৃদ্ধির পাশাপাশি জীবনযাত্রার মান পরিবর্তনের জন্যও সচেষ্ট থাকে।

আরও পড়ুনঃ  PM KISAN UPDATE: ১১ তম কিস্তির টাকা না ঢুকলে অবিলম্বে এই কাজটি করুন

কেন্দ্রীয় সরকার ক্ষুদ্র কৃষকদের উৎসাহিত করছে 

কৃষকদের সাথে মতবিনিময় করে, কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার দেশের ক্ষুদ্র কৃষকদের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে বীজ, বীমা, বাজার এবং সঞ্চয় নিয়ে সর্বাত্মক কাজ করেছে। .ভাল মানের বীজের পাশাপাশি, কেন্দ্রীয় সরকার কৃষকদের নিম-কোটেড ইউরিয়া, মাটির স্বাস্থ্য কার্ড, মাইক্রো সেচের মতো সুবিধার সাথে সংযুক্ত করেছে। 

সরকার কৃষকদের 22 কোটি মৃত্তিকা স্বাস্থ্য কার্ড দিয়েছে। এই বৈজ্ঞানিক অভিযানের কারণে কৃষি উৎপাদনে রেকর্ড পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। কৈলাশ চৌধুরী বলেছেন যে মোদী সরকারও সারা দেশে কৃষি বাজারের আধুনিকীকরণের জন্য কোটি কোটি টাকা ব্যয় করেছে।

Published On: 04 June 2022, 11:31 AM English Summary: “Farmers are the backbone of the country! The aim of the center is to empower small farmers, ”said Kailash Chowdhury

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters