নতুন জাতের গম, সরিষা ও ওটস থেকে বাম্পার আয়, বদলে যাবে ভারতের কৃষকদের ভাগ্য

 রুপালী দাস
রুপালী দাস
নতুন জাতের গম, সরিষা ও ওটস থেকে বাম্পার আয়, বদলে যাবে ভারতের কৃষকদের ভাগ্য

কৃষকদের দ্বিগুণ সুবিধার জন্য সারাদেশের কৃষি বিজ্ঞানীরা প্রতিদিনই কিছু না কিছু গবেষণা করে চলেছেন। এই ধারাবাহিকতায়, হরিয়ানার হিসারে অবস্থিত চৌধুরী চরণ সিং হরিয়ানা কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃক উন্নত জাতের গম, সরিষা এবং ওট প্রস্তুত করা হয়েছে। আরও ভাল বিষয় হল যে শুধুমাত্র হরিয়ানার কৃষকরা নয়, সারা ভারতে গম, সরিষা এবং ওটসের এই উন্নত জাতের সুবিধা নিতে পারে।

প্রকৃতপক্ষে, এর জন্য, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের অধীনে প্রযুক্তিগত বাণিজ্যিকীকরণের প্রচার করার সময়, চৌধুরী চরণ সিং হরিয়ানা কৃষি বিশ্ববিদ্যালয় এখন বেসরকারী খাতে একটি শীর্ষস্থানীয় বীজ কোম্পানির সাথে চুক্তি করেছে। এমতাবস্থায় এই প্রতিষ্ঠানটি এখন বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত গমের ডাব্লুএইচ 1270, সরিষার আরএইচ 725 এবং ওটসের ওএস 405 বীজ প্রস্তুত করে সারা দেশের কৃষকদের কাছে পৌঁছে দেবে।

আরও পড়ুনঃ  খরিফ ধানের বীজ সংগ্রহ,চিকিৎসা এবং বীজতলা প্রস্তুতি

এক বছরে বেসরকারি কোম্পানির সঙ্গে দশটি সমঝোতা স্মারক

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিআর কাম্বোজ বলেন, গত এক বছরে বিভিন্ন বেসরকারি কোম্পানির সঙ্গে এ ধরনের দশটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। তিনি আরও বলেন, এ ধরনের চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এখানে উদ্ভাবিত উন্নত জাতের ফসলের বীজ ও কৌশল দেশের আরও বেশি সংখ্যক কৃষকের কাছে পৌঁছে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রচেষ্টা।

এই চুক্তির উদ্দেশ্য কি ?

এই চুক্তির উদ্দেশ্য হল উন্নত জাতের, নির্ভরযোগ্য ও উচ্চমানের বীজ কৃষকদের কাছে পৌঁছানো যাতে কৃষকদের ফসলের উৎপাদন বৃদ্ধি পায়, যাতে তাদের আয় বৃদ্ধি পায় এবং তারা আর্থিকভাবে আরও শক্তিশালী হতে পারে।

আরও পড়ুনঃ  ধান, জুট, সবুজ ছোলা, আম, গবাদি পশুর জন্য এই সময় কি কি করবেন? রইল বিস্তারিত

এই জাত সম্পর্কে বিশেষ কি ?

গম WH 1270- Wheat WH 1270 জাতের গম গত বছর দেশের উত্তর দক্ষিণ অঞ্চলে চাষের জন্য অনুমোদিত হয়েছিল। বলা হচ্ছে এই জাতের গম থেকে গড় উৎপাদন হেক্টরপ্রতি ৭৬ কুইন্টাল পর্যন্ত। যেখানে উৎপাদন ক্ষমতা হেক্টর প্রতি ৯১.৫ কুইন্টাল।

Oats OS 405- OS 405 জাতের ওট দেশের সেন্ট্রাল জোনের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। প্রতি হেক্টরে এর শস্য উৎপাদন 16.7 কুইন্টাল এবং সবুজ পশুখাদ্য উৎপাদন হেক্টর প্রতি 51.3 কুইন্টাল।

সরিষাRH 725- RH 725 জাতের সরিষার শুঁটি অন্যান্য সরিষার জাতের তুলনায় কিছুটা লম্বা হয়, যার কারণে তেলের পরিমাণ নির্গত হয়।

Published On: 04 June 2022, 10:07 AM English Summary: The bumper income from new varieties of wheat, mustard and oats will change the fate of Indian farmers

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters