তেজ পাতার স্বাস্থ্য উপকারিতা

Monday, 29 October 2018 01:52 PM

প্রাচীনতম সময়ের থেকে সুপরিচিত  রান্নার পাতাগুলির মধ্যে একটি সুদূরপ্রসারী সুগন্ধি উপসাগরীয় পাতা বা তেজ পাতা  । পৌরাণিক কাহিনীতে, এই পাতা কে স্বর্গীয় চিহ্নের নীচে সূর্য দেবতার গাছ হিসাবে চিত্রিত করা হয়েছে। গ্রীক ও রোমানদের মতে এই পাতাটি অত্যন্ত মূল্যবান ছিল, তারা এই ঔষধি পাতা জ্ঞান, শান্তি ও সুরক্ষার প্রতীক হিসাবে চিহ্নিত করে।

এই উদ্ভিদ জাতীয় মসলাটিতে অনেক গুরুত্বপূর্ণ রাসায়নিক যৌগ, খনিজ এবং ভিটামিন রয়েছে যা সর্বোত্তম স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এই মসলাটিতে অনেকগুলি সক্রিয় উপাদান রয়েছে যেমন a-পিনেন, ß- পিনেন, মরিসিন, লিমোনিন, লিনালল, মিথাইল চ্যাভিওকল, ন্যেরাল, এ-টেরপাইনল, জেরানেল অ্যাসেটেট, ইউজেনল এবং চ্যাভিওলল। এই যৌগগুলিতে এন্টিসেপটিক, অ্যান্টিঅক্সিডেন্ট, পাচক, এবং ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য আছে বলে মনে করা হয়।

ভিটামিন-সি একটি অত্যন্ত সমৃদ্ধ উৎস এই তেজা পাতার, প্রতি 100 গ্রামে 46.5 মিগ্রা বা 77.5% RDA রয়েছে। ভিটামিন সি (অ্যাসকরবিক এসিড) যেটা একটি শক্তিশালী প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এক যা শরীর থেকে ক্ষতিকারক বিষগুলি অপসারণ করতে সহায়তা করে। অ্যাসকরবিক এসিডে এছাড়াও একটি ইমিউন সহায়তাকারী, ক্ষত নিরাময়কারী, এবং অ্যান্টিভাইরাল প্রভাব আছে।

এছারাও, এর তাজা পাতার অংশে ফোলিক এসিড রয়েছে ; প্রতি 100 গ্রাম প্রতি 180 মিগ্রা বা দৈনিক প্রস্তাবিত মানের 45% থাকে। তেজ পাতাগুলি ভিটামিন-এ এর একটি চমৎকার উৎস। ভিটামিন-এ একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাভাবিক দৃষ্টিশক্তি জন্য অপরিহার্য। এটি ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য প্রয়োজন হয়। ভিটামিন এ সমৃদ্ধ প্রাকৃতিক খাবারের ব্যবহার ফুসফুসের এবং মৌখিক গহ্বরের ক্যান্সার প্রতিরোধে সহায়তা পাওয়া গেছে।

এই মসলা আসলে নিয়াশিন, পাইরিডক্সিন, ভিটামিন বি-কমপ্লেক্স এনজাইম সংশ্লেষণ, স্নায়ুতন্ত্রের কার্যকারিতা এবং শরীরের বিপাক নিয়ন্ত্রণে সহায়তা করে। এই পাতাযুক্ত মশলা তামা, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, লোহা, সেলেনিয়াম, দস্তা এবং ম্যাগনেসিয়ামের মত খনিজগুলির একটি চমৎকার উত্স। পটাসিয়াম সেল এবং শরীরের তরলগুলির একটি গুরুত্বপূর্ণ উপাদান যা হার্ট রেট এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

- অভ্রদীপ দত্ত

English Summary: Bay leaf

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.