চিজ ও তার ব্যবহার

Tuesday, 08 January 2019 12:52 PM

চিজ একটি প্রাচীন খাদ্য। গাভী থেকে দুধ, এবং সম্ভবত অন্যান্য প্রাণী থেকে নেওয়া দুধ থেকে প্রায় ১০০০ খ্রিষ্ট পূর্বাব্দে চিজ তৈরি করা হতো। ইউরোপ, মধ্য এশিয়া বা মধ্যপ্রাচ্যের মধ্যে, যেখানে চীজ মেকিং উদ্ভূত হয়েছিল সেখানে কোন চূড়ান্ত প্রমাণ পাওয়া যায়না, তবে প্রথাটি রোমান যুগের আগে ইউরোপের মধ্যে ছড়িয়ে পড়েছিল।

প্রথমে মানুষ বন্য বা গৃহপালিত পশু থেকে দুধ গ্রহণ করার পরে খুব সম্ভবত চিজ তৈরি করতো। চিজ শুধু প্রধানত ইউরোপ, মধ্যপ্রাচ্যের মধ্যে ব্যাপক জনপ্রিয় ছিল। কিন্তু ইউরোপীয় সাম্রাজ্যবাদ এবং পরবর্তীকালে ইউরো-আমেরিকান সংস্কৃতি ও খাদ্যের বিস্তারের সাথে সাথে চিজ বিশ্বব্যাপী পরিচিত এবং ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে।

পনির হাজার হাজার ধরনের আছে। অনেক চিজে সোডিয়াম এবং চর্বি থাকে। প্রাকৃতিক, নিম্ন-চর্বিযুক্ত, নিম্ন-সোডিয়াম চিজ বেশিরভাগ খাদ্যের জন্য স্বাস্থ্যকর যোগফল তৈরি করতে পারে। যাদের ল্যাকটোজ অ্যালার্জি আছে তাদের যেকোনো ধরনের পনির খাওয়া উচিত নয়, তবে কিছুধরনের ল্যাকটোজ অসহিষ্ণুতার জন্য উপযুক্ত হতে পারে।

চিজ Burgers, পিৎজা, মেক্সিকানডিশ, সালাড এবং স্যান্ডউইচ এর মত জনপ্রিয় খাবারের একটি আদর্শ accompaniment। এটি একটি স্ন্যাক বা একটি appetizer হতে পারে। এটি sauces, সুপ, pastries, এবং অনেক অন্যান্য খাবারের সাথে যোগ করা যেতে পারে।

এটা গরু, ভেড়া, ছাগল, এবং অন্যান্য প্রাণীর দুধ থেকে তৈরি করা যেতে পারে। বিভিন্ন দেশ থেকে শত শত ধরনের চিজ উত্পাদিত হয়। তাদের শৈলী, টেক্সচার এবং স্বাদ দুধের উত্স, বাটার ফ্যাটসামগ্রী, ব্যাকটেরিয়া এবং ছাঁচ, প্রক্রিয়াজাতকরণ, এবং বার্ধক্যবৃদ্ধির উপর নির্ভর করে। লাল লেইসে সারের মতো অনেক চিজের লাল রঙের সাথে হলুদ, এনাটো যোগ করে উত্পাদিত হয়। অন্যান্য উপাদানগুলি কিছু মরিচ, যেমন কালো মরিচ, রসুন, চিবুক বা ক্র্যানবেরি যোগ করা যেতে পারে।

চিজ তার পোর্টেবিলিটি, দীর্ঘজীবন, এবং চর্বি, প্রোটিন, ক্যালসিয়াম, এবং ফসফরাসের জন্য মূল্যবান। চিজ বেশি কমপ্যাক্ট এবং দুধের চেয়ে বেশিদিন থাকে, যদিও একটি চিজ কতক্ষণ ঠিক থাকবে তা চিজের ধরনের উপর নির্ভরকরে। চিজের প্যাকেটের লেবেল প্রায়ই দাবি করে যে একটি চিজ খোলার তিন থেকে পাঁচ দিনের মধ্যে খাওয়া উচিত। সাধারণভাবে বলা যায়, হার্ড চিজ নরম চিজের চেয়ে দীর্ঘ সময় ধরে থাকে।

আন্তর্জাতিক ডেয়ারি ফেডারেশন কর্তৃক স্বীকৃত প্রায় ৫০০টি ভিন্ন ভিন্ন জাতের চিজ রয়েছে। গোটা দুধের চিজটিতে 6 থেকে 10 গ্রাম (জি) এর চর্বি থাকে প্রতি ১-ounce (২8 গ্রামে)। এর মধ্যে 4 গ্রামথেকে 6 গ্রাম সংশ্লেষ যুক্ত চর্বি। নিম্ন-চর্বিযুক্ত বা হ্রাসচর্বিযুক্ত চিজ ২ শতাংশ দুধ দিয়ে তৈরি করা হয়। অচর্বিজাতীয় চিজ 0 শতাংশ বা স্কিম দুধ দিয়ে তৈরি করা হয়।

আরও পড়ুন ১০ টি শপথ দিয়ে শুরু হোক নতুন বছর

চিজের পুষ্টির মান ব্যাপকভাবে পরিবর্তিত হয়। কটেজ চিজে ৪% চর্বি এবং ১১% প্রোটিন থাকতে পারে তবে কিছু মাখনের চিজে ১৫% চর্বি এবং 11% প্রোটিন, এবং ট্রিপল-ক্রিমচিজে ৩৬% চর্বি এবং 7% প্রোটিন আছে। সাধারণত, চিজ ক্যালসিয়াম, প্রোটিন, ফসফরাস, সোডিয়াম এবং সংশ্লেষযুক্ত ফ্যাটের সমৃদ্ধ উৎস (দৈনিক মান ২0% বেশি)। ২০১৪ সালে সমগ্র গরুর দুধ থেকে চিজ উৎপাদন ১৮.৭ মিলিয়ন টন ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাপী ২৯% (৫.৪মিলিয়ন টন) এবং জার্মান, ফ্রান্স এবং ইতালি প্রধান উৎপাদনকারী হিসাবে ছিল। ফ্রান্স, আইসল্যান্ড, ফিনল্যান্ড, ডেনমার্ক এবং জার্মানি ২০১৪ সালে চিজের সর্বোচ্চ ভোক্তা ছিল।

যদিও বিশ্বের অনেক অঞ্চলে চিজ পুষ্টির একটি অতীব গুরুত্বপূর্ণ উৎস এবং এটি ব্যাপকভাবে অন্যদের মধ্যে খাওয়া হয় তবে এর ব্যবহার সর্বজনীন নয়। চিজ ক্যালসিয়ামের একটি ভাল উৎস, সুস্থ হাড় এবং দাঁত, রক্তজমাট বদ্ধকরণ, ক্ষত নিরাময় এবং স্বাভাবিক রক্তচাপ বজায় রাখার একটি মূল উৎস।

চিজের আটটি স্বাস্থ্যকর উপায়ঃ

হাড় স্বাস্থ্য

ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাগনেসিয়াম, দস্তা, এবং ভিটামিন এ, ডি, এবং কে এর উৎস। এটি শিশুদের এবং তরুণ প্রাপ্ত বয়স্কদের স্বাস্থ্যকর হাড়ের বিকাশে এবং অস্টিওপরোসিস প্রতিরোধ প্রতিরোধের ক্ষেত্রে অবদান রাখতে পারে।

ডেন্টাল স্বাস্থ্য

চিজ দাঁতের স্বাস্থ্য উন্নত করতে পারে। ক্যালসিয়াম দাঁত গঠনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এবং চিজ ক্যালসিয়ামের একটি ভাল উৎস। এটি দাঁতের গহ্বরের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে।

রক্তচাপ

পরিসংখ্যান দেখায় যে যারা বেশী চিজ খায় তাদের রক্তচাপ কম থাকে। যদিও কিছু কিছু চিজে চর্বি এবং সোডিয়াম থাকে। কটেজ চিজ হালকাস্বাদের এবং কম চর্বি যুক্ত হয়। ক্যালসিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। নিম্ন-চর্বিযুক্ত, কম সোডিয়াম চিজ সুপারিশ করা হয়।

সুস্থ রক্তবাহ

২০১৪ সালে গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে দুগ্ধজাত পণ্য অ্যান্টিঅক্সিডেন্ট, গ্লুটথিয়নের একটি ভাল উৎস হতে পারে। এইঅ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য এবং বয়স-সম্পর্কিত নিউরোডিজেনারেশন প্রতিরোধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোলেস্টেরল

২০১৫ সালে প্রকাশিত একটি ছোট্ট গবেষণায় দেখা যায় এটি রক্তের কোলেস্টেরল মাত্রায় ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

স্বাস্থ্যকর ওজন

যেহেতু পনির ক্যালসিয়ামের একটি ভাল উৎস, তাই লোকেদের ওজন কমানোর জন্য খাদ্যের উপকার হতে পারে।

ওমেগা -3 ফ্যাটিঅ্যাসিড

এগুলি কিছু ধরণের চিজে পাওয়া গেছে। ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড কার্ডিওভাসকুলার সিস্টেম এবং মস্তিষ্কের জন্য উপকারী।

স্বাস্থ্যকর কোষ

কোষনির্মাণ এবং মেরামতের জন্য প্রোটিন প্রয়োজন। প্রত্যেক ব্যক্তির জন্য প্রস্তাবিত প্রোটিন পরিমাণ তাদের বয়স, আকার, এবং কার্যকলা পস্তরের উপর নির্ভর করে।

দক্ষিণ-পূর্ব ও পূর্বএশিয়ার রান্নাঘরে চিজ খুব কমই পাওয়া যায়, সম্ভবত ঐতিহাসিক কারণে ঐতিহ্যগতভাবে এই অঞ্চলে দুগ্ধজাতকরণ ঐতিহাসিকভাবে বিরল ছিল। তবে, চিজের জন্য মনোভাব সার্বজনীন নয়। নেপালে, ডেয়ারি ডেভেলপমেন্ট কর্পোরেশন বাণিজ্যিকভাবে ইয়াক দুধ থেকে তৈরি চিজ এবং গরু বা ইয়াক দুধ থেকে তৈরী একটি কঠিন চিজ, ছুপিপি নামে পরিচিত। ভুটানের জাতীয় থালা, ইমাদাশশী, সাদাসিধা ইয়াক বা ময়দার দুধের চিজ এবং গরম মরিচ থেকে তৈরি করা হয়।

মোজারেলা, কটেজচিজ, চেডার এবং ১৪ অন্যান্য চিজ আপনি ভারতে খুঁজে পেতে পারেন। মজারেলা (Mozzarella) বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চিজ।

10  টি  বিখ্যাত ভারতেরপনিরউত্পাদক / ব্র্যান্ডঃ

  • Amul
  • Britania
  • Govardhan
  • Choudhery Cheese Bazar
  • Flander Dairy
  • Acers Wild Gormet Cheese
  • AbcFarma
  • La Ferme Cheese
  • Passion Cheese
  • Dairy Craft

- দেবাশিষ চক্রবর্তী



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.