২০২০ সালে কৃষকদের জন্য ১০টি আশ্চর্যজনক কৃষি-ব্যবসায়িক ধারণা

Tuesday, 21 January 2020 01:03 PM

ভারত একটি কৃষিনির্ভর দেশ যেখানে অর্ধেকেরও বেশি জনগোষ্ঠী এখনও জীবিকার প্রত্যক্ষ উত্স হিসাবে কৃষির উপর নির্ভরশীল।  ভারতের রেজিস্ট্রার জেনারেল অ্যান্ড সেন্সাস রিপোর্ট ২০১১ অনুসারে ভারতের মোট কৃষক বা কৃষকদের জনসংখ্যা ১১৮.৭ মিলিয়ন। যথাযথ ধারণা এবং পরিকল্পনা নিয়ে যদি এটি করা হয় তবে কৃষি ব্যবসা হ'ল বিশ্বে সবচেয়ে লাভজনক ব্যবসা।  কৃষিক্ষেত্র এমন একটি ক্ষেত্র যা ভবিষ্যতে প্রজন্মের মধ্যে অত্যন্ত লাভজনক এবং এতে অনেক সম্ভাবনা রয়েছে।

কৃষি ব্যবসায়কে তিনটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা যেতে পারে এবং সেগুলি নিম্নরূপ:

ফিড, বীজ, সার, সরঞ্জাম, শক্তি, যন্ত্রপাতি ইত্যাদি উত্পাদনশীল সম্পদ।

খাদ্য ও ফাইবারের কাঁচা এবং প্রক্রিয়াজাত পণ্যগুলির মতো কৃষি পণ্য।

লোণ, বীমা, বিপণন, সঞ্চয়স্থান, প্রক্রিয়াকরণ, পরিবহন, প্যাকিং ইত্যাদি সুবিধামূলক পরিষেবাগুলি।

 

সর্বাধিক লাভজনক কৃষি-ব্যবসায়িক ধারণা -

জৈব ফার্ম গ্রিন হাউস -

জৈব কৃষিকাজ এখন সর্বাধিক দৃঢ় এবং আকর্ষণীয় ব্যবসা।  জৈবিকভাবে উত্পাদিত খামার পণ্যগুলির চাহিদা বাড়ার ফলে এই কৃষি ব্যবসায়ের বিকাশ ঘটছে দ্রুতগতিতে।  যেহেতু রাসায়নিক এবং সার দিয়ে উত্পন্ন খাবারগুলিতে স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে, তাই জৈব পদ্ধতিতে উৎপন্ন খাদ্যের চাহিদা বাড়ছে।

পোল্ট্রি ফার্মিং -

এটি সম্প্রতি একটি প্রযুক্তি-বাণিজ্যিক শিল্পে রূপান্তরিত হয়েছে।  কৃষি এবং কৃষিকাজ ব্যবসায়ের দ্রুত বর্ধনশীল খাত হিসাবে পোল্ট্রি ফার্মিং বিবেচিত।

শুষ্ক পুষ্পের ব্যবসা -

পুষ্পের ব্যবসা পুরো ভারত জুড়ে সর্বাধিক লাভজনক এবং ক্রমবর্ধমান ব্যবসা।  ফুলের উত্পাদন আজকের কৃষিতে অন্যতম দ্রুত বর্ধনশীল। 

মাশরুম চাষের ব্যবসা -

এই ব্যবসা করে আপনি মাত্র কয়েক সপ্তাহের মধ্যে ভাল লাভ করতে পারবেন।  এর জন্য স্বল্প প্রারম্ভিক মূলধন বিনিয়োগ প্রয়োজন।  এমনকি মাশরুম চাষ সম্পর্কে জ্ঞান থাকলে একটি খামারে মাশরুমের চাষের ব্যবসা করা যেতে পারে।

হাইড্রোপনিক খুচরা দোকান -

হাইড্রোপোনিক্স-এর চাহিদা এখন যথেষ্ট। এটি একটি নতুন বৃক্ষরোপণ (মাটি মুক্ত রোপন) প্রযুক্তি, যা বাণিজ্যিক এবং ঘরের জন্য ব্যবহার করা হয়।

হিমায়িত চিকেন প্রোডাকশন -

এই পণ্যটির চাহিদা বিশ্বব্যাপী বাড়ছে।  মেট্রো বা শহরতলির শহরে বাস করে কেউ এই ব্যবসা শুরু করতে পারে।

মৌমাছি পালন ব্যবসা -

মধু অন্যতম মূল্যবান এবং চাহিদাযুক্ত পণ্য, পূর্বের মতো, ভবিষ্যতের দিনগুলিতেও এর চাহিদা অব্যাহত।  মৌমাছির ব্যবসায় মধু এবং মোমের মতো অন্যান্য পণ্যও বিক্রি করা হয়।  বিশ্বব্যাপী মধুর চাহিদা বাড়ছে। এর জন্য স্বল্প বিনিয়োগ প্রয়োজন। সুতরাং, এই ব্যবসা বেছে নেওয়া একটি লাভজনক উদ্যোগ।

ফল এবং সবজি রফতানি -

স্থানীয় কৃষকদের কাছ থেকে সংগ্রহ করে ফল ও সবজি ব্যবসায় রফতানি শুরু করতে পারেন। এটি টেলিফোনিক কথোপকথন, ইন্টারনেট সংযোগ সহ কম্পিউটারের মতো সহজ যোগাযোগের মাধ্যমে করা যেতে পারে।

ভার্মিকম্পোস্ট জৈব সার উত্পাদন -

আগামী দিনগুলিতে সমস্ত ক্ষতিকারক রাসায়নিক সারের জায়গায় আসতে চলেছে ‘ভার্মিকম্পোস্ট’। এটির জন্য খুব কম বিনিয়োগ প্রয়োজন এবং তাই এটি সূচনা কৃষি ব্যবসায়ের জন্য লাভজনক বলে বিবেচিত। উত্পাদন প্রক্রিয়া সম্পর্কে সঠিকভাবে জেনে আপনি এই ব্যবসাটি অনায়াসেই শুরু করতে পারেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.