নারকেলের 'স্মার্ট ফার্মিং' করে ২০ লাখ টাকা লাভ

 রুপালী দাস
রুপালী দাস
নারকেলের 'স্মার্ট ফার্মিং' করে ২০ লাখ টাকা লাভ

দক্ষিণ ভারতে নারকেল চাষ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক কৃষক পরিবার নারকেল চাষের উপর নির্ভরশীল। নারকেল চাষ করে কৃষকরা বাজারে নারকেল বিক্রি করে আয় করছেন। কিন্তু জানেন কি নারিকেল ফুল থেকে বের হওয়া রস বিক্রি করে প্রচুর মুনাফা করা যায়। 

নারকেল ফুল থেকে যে রস বের হয় তাকে নীরা বলে। যাইহোক, প্রত্যেক কৃষককে নীরা বিক্রি করার অনুমতি দেওয়া হয় না।  কারণ সূর্যের আলোর সংস্পর্শে এসে তা প্রাকৃতিক অ্যালকোহলে পরিণত হয়।

নীরা জন্য লাইসেন্স নিতে হয়

সব কৃষককে নারকেল ফুল থেকে নীরা আহরণ করতে দেওয়া হয় না। এ জন্য কৃষকদের লাইসেন্স নিতে হবে। যে গাছ থেকে কৃষকরা নীরা আহরণ করেন, সেই গাছগুলিকে আবগারি দফতর ট্যাগ করে। এসব গাছের ওপরও কর দিতে হয় কৃষকদের।

কত আয় করে?

আমরা যদি নীরা উৎপাদনের কথা বলি, তাহলে বছরে আড়াই লাখ টাকা মূল্যের একটি গাছ তোলা সম্ভব। প্রত্যেক কৃষককে বছরে ২০ লক্ষ টাকা পর্যন্ত নীরা আহরণঅনুমতি দেওয়া হয়েছে। কৃষকরা মাত্র ৮টি গাছ থেকে নীরা আহরণ করতে পারবেন। একটি নারকেল ফুল থেকে 60 দিনের জন্য নীরা বের করা যায়। 60 দিন পর নীরার জন্য দ্বিতীয় ফুল প্রস্তুত। ব্যাঙ্গালোরের বাজারে নীরার দাম প্রতি লিটার 300-360 টাকা। একই সময়ে, উডুপিতে এর দাম প্রতি লিটার 200 টাকা। 

আরও পড়ুনঃ  অ্যাজোলা চাষ একটি আশীর্বাদ

কিভাবে নারকেল ফুল থেকে রস আহরণ করা হয়?

স্যাপ চিলারের সাহায্যে নীরা সংগ্রহ করা হয়। ট্র্যাপাররা গাছে উঠে স্যাপ চিলার স্থাপন করে। স্যাপ চিলারের নীচে তুষার থাকে এবং তার উপরে পলিথিন লাগান। পলিথিনে ছোট করে কেটে নারকেল ফুলের সঙ্গে বেঁধে দেওয়া হয়। নারকেল ফুলের রস ধীরে ধীরে পলিথিনে জমা হয়।

নীরা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী

শিশু থেকে বৃদ্ধ যে কেউ এটি পান করতে পারেন। নীরা পান করা মধুর মতো। নীরা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চিনির রোগীদের জন্য নীরা খুবই ভালো বলে মনে করা হয়। এটি পান করলে আপনার ব্লাডের চাপও ঠিক থাকে। নীরা বিক্রি করার পর অবশিষ্ট রস গুড় ও চিনিতে প্রক্রিয়াজাত করা হয়। 

Published On: 26 June 2022, 12:47 PM English Summary: 20 lakh profit by 'smart farming' of coconut

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters