৮ টি উচ্চ ফলনশীল নতুন হাইব্রিড ভুট্টার জাত শনাক্তকরণ আইসিএএর-এর

KJ Staff
KJ Staff

ভারতীয় কৃষি গবেষণা কেন্দ্র (আইসিএআর) জানিয়েছে যে, তারা ভুট্টার ৮ টি নতুন হাইব্রিড জাত শনাক্ত করেছে। দেশের বিভিন্ন মরসুমে ও কৃষি-পরিবেশে এই জাতগুলি উন্নত ফলন দেবে। তথ্য অনুযায়ী, সারা ভারত থেকে সমন্বিত গবেষণা প্রকল্পের (এআইসিআরপি) ডিজিটাল প্রশিক্ষণের মাধ্যমে কৃষি বিজ্ঞানীদের সাথে আলোচনার পরে ভুট্টার জাতগুলি চিহ্নিত করা হয়েছে। এই আলোচনায় অংশ নিয়েছিলেন দেশের প্রায় ১৫০ জন বিজ্ঞানী।  

কর্মশালায় বক্তৃতাকালে ডঃ ত্রিলোচন মহাপাত্র (আইসিএআর ডিরেক্টর) কোভিড -১৯ মহামারীর সময়ে গবেষণার কাজ চালিয়ে যাওয়ার জন্য ভুট্টা বিজ্ঞানীদের প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি আইসিএআর-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেইজ রিসার্চ (আইসিএআর-আইআইএমআর), লুধিয়ানাকে শস্যের গুনমান এবং ফলনের আরও উন্নতির জন্য মৌলিক, কৌশলগত এবং প্রয়োগিত গবেষণা প্রলম্বিত রাখার পরামর্শ দেন। তিনি আরও বলেন যে, ‘দেশের আগামী দিনের ফসল হিসাবে ভুট্টা তৈরিতে এআইসিআরপিকে প্রধান ভূমিকা নিতে হবে’।

'মক্কা' নামে পরিচিত একটি দ্বিভাষিক মোবাইল অ্যাপ ভুট্টা শিল্প কৃষক ও অন্যান্য স্টেকহোল্ডারদের জন্য চালু করা হয়েছিল। আইসিএআর জানিয়েছে, এই অ্যাপটিতে (হিন্দি এবং ইংরাজী) ফসলের বৈকল্পিক নির্বাচন, ফসল চাষের অনুশীলন, কীট সার / কীটনাশক গণনা, যান্ত্রিকীকরণ, সংবাদ ও কৃষকদের পরামর্শ ও পরামর্শ সম্পর্কিত ভিডিও ইত্যাদি বৈশিষ্ট্য রয়েছে।

এছাড়াও, দেশের বিভিন্ন অঞ্চলে ভুট্টার উত্পাদনশীলতার পদ্ধতির বৃদ্ধির বিষয়ে ১৫০০ হেক্টর জমিতে ডেমো অনুষ্ঠিত হয়েছিল। এই প্রদর্শনীতে ধান চাষের পরে ভুট্টা চাষের পরামর্শ দেওয়া হয় এবং সেন্সর-বেসড নাইট্রোজেন ম্যানেজমেন্ট; ভুট্টা উৎপাদনে কমে যাওয়া কমাতে আগাছা নিয়ন্ত্রণের জন্য হার্বিসাইড ব্যবহার ইত্যাদির পরামর্শ দেওয়া হয়।

এখানে ফলস আর্মওয়ার্ম্ম (এফএডাব্লু) এর প্রাদুর্ভাব সম্পর্কেও আলোচনা করা হয়েছিল, যা বিগত বছরে ভুট্টার ফসলের ক্ষতির কারণ ছিল। আইসিএআর জানিয়েছে, কীটজনিত রোগ নিয়ন্ত্রণে ভারতে প্রায় ১০২ টি প্রশিক্ষণ কর্মসূচী পরিচালিত হয়েছে, এফএডাব্লু পরিচালনার জন্য এই প্রশিক্ষণ কর্মসূচী থেকে ১০,০০০ এরও বেশী কৃষক উপকৃত হয়েছেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters