একটি আমের দাম ২লক্ষ! জানুন রেড ম্য়াংগোর চাহিদা কেন এত বেশী

Saikat Majumder
Saikat Majumder
রেড ম্যাংগো

গরম মানেই আম। আর আম মানেই বাঙালির আবেগ। গরমে অস্থির বঙ্গবাসী। কিন্তু এই গরমের মধ্য়েই যদি পাওয়া যায় ফাটাফাটি কাঁচা আমের চাটনি। তবে কেমন হবে বলুন তো? এক কথায় ফাটাফাটি! আম নিয়ে বাঙালির আবেগের শেষ নেই । তবে আপনি কি জানেন,বিশ্বের সবথেকে বেশি দামি আম কোনটি ?

স্বাদে, গন্ধে, রসে ভরপুর আমের অনেকগুলি জাত রয়েছে, সূর্যডিম অর্থাত্‍ এগ অফ দ্য সান। জাপানি ভাষায় যাকে বলা হয় মিয়াজাকি। এই আমটিই হল বিশ্বের সবথেকে দামি আম। যার মূল্য় বর্তমান বাজারে প্রায় ৫ হাজার থেকে ৬ হাজার টাকা। বিশ্ববাজারে বহু মানুষ এই আমকে চেনেন রেড ম্যাংগো নাম হিসেবে। তবে বাঙালিদের কাছে অধিক পরিচিতি পেয়েছে সূর্যডিম নামে।

এই দামি আমের একটির ওজন প্রায় ৪০০ গ্রাম থেকে ৫০০ গ্রাম পর্যন্ত হতে পারে । বাজারে এক পিস আমের দাম প্রায় ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত হতে পারে। তবে এই আমের প্রতি এত টান থাকার পিছনে রয়েছে কয়েকটি কারণ আসলে এই আম একটু ভিন্ন পদ্ধতিতে চাষ করা হয় । তার উপর একেবারে আলাদা রঙ , আলাদা স্বাদ এবং প্রচুর চাহিদা থাকলেও যোগান কম।

আরও পড়ুনঃ শসা চাষে লাভ করতে চান ? চাষ করুন এই পদ্ধতিতে । Method of cucumber cultivation

অন্যান্য জাতের আমের মতো এই আমের চাষ কিন্তু একইভাবে করা হয় না, কেবল আদেশানুশারেই এর চাষ করা হয়। এই আমের বৈশিষ্ট্য হ'ল এটি অর্ধেক লাল এবং অর্ধেক হলুদ। জাপানে, এটি গ্রীষ্ম এবং শীতের মাঝামাঝি সময় ফলানো হয়, তাই এটির জন্য অনেক অর্থ ব্যয় হয়।

আরও পড়ুনঃ বর্ষায় সারের জন্য 60,939 কোটি ভর্তুকি

এই জাতের এক জোড়া আম ২০১৭ সালে ফলানো হয়েছিল, যা বিক্রি করা হয়েচিল রেকর্ড মূল্যে। এর দাম ছিল ৩৬০০ ডলার, ভারতীয় মুদ্যায় যার মূল্য প্রায় ২ লক্ষ ৭২ হাজার টাকা। প্রতিটি আমের ওজন ছিল ৩৫০ গ্রাম। তাহলে আপনার মনে হতে পারে যে যখন মাত্র ৭০০ গ্রাম আমের দাম যখন আড়াই লাখ টাকার বেশি, তখন এক কেজি কিনতে আপনাকে তিন লক্ষ টাকারও বেশি ব্যয় করতে হবে।

Published On: 29 April 2022, 12:47 PM English Summary: A mango costs 2 lakhs! Learn why the demand for red mangoes is so high

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters