এএপি সরকার অবশেষে কৃষকদের জন্য প্রধানমন্ত্রীর কৃষি সম্মান নিধি প্রকল্প বাস্তবায়নে সম্মত হয়েছে

Friday, 25 October 2019 08:04 PM

বিধানসভা নির্বাচনের আগে, জাতীয় রাজধানীতে আম আদমি পার্টি (এএপি) সরকার প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদীর প্রকল্প - প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্প কার্যকর করতে অগ্রসর হয়েছেন। এই প্রকল্পের অধীনে যোগ্য হতে হলে ভারতের কৃষকের নূন্যতম আয় ৬,০০০ টাকা হতে হবে । লোকসভা নির্বাচনের ঠিক আগে, চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রচলিত হওয়া প্রধানমন্ত্রী-কিষান স্কিমের আওতায় কেন্দ্রীয় সরকার সরাসরি চাষীদের ব্যাংক অ্যাকাউন্টে ৩ টি সমান কিস্তিতে ৬,০০০ টাকা জমা করেছে

প্রায় ৭ কোটি কৃষক ইতিমধ্যে এই প্রকল্পের আওতায় সুবিধা পেয়েছেন। তবে দিল্লি এবং পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পটি বাস্তবায়ন করতে অস্বীকৃত ছিল। এই প্রকল্পের দায়িত্বে থাকা কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব বিবেক আগরওয়াল বলেছেন, "অনেক যুক্তি পরামর্শ করার পরে দিল্লি এই প্রকল্পটি বাস্তবায়নে সম্মতি জানিয়েছে এবং আরও ১১ হাজার কৃষকের নাম প্রেরণ করেছে"।

আগরওয়াল পিটিআই (PTI)-কে বলেছেন, কৃষি মন্ত্রক এই টাকা স্থানান্তরের জন্য রাজ্য সরকারের অটো-ডেবিট প্রক্রিয়ার অনুমোদনের জন্য অপেক্ষা করছে

সূত্রমতে, দিল্লি সরকার অবশেষে প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধি প্রকল্প বাস্তবায়নে সম্মত হয়েছে। কারণ আগামী বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ে বিধানসভা নির্বাচনের সময় আম আদমি পার্টি কৃষকদের কাছ থেকে কোনও বিরূপ প্রতিক্রিয়া এড়াতে চায়।

আগরওয়াল বলেন যে, সমগ্র ভারতজুড়ে এই সুবিধা নিতে আগ্রহী কৃষকরা কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে যোগদান করতে পারেন। তিনি আরও জানান, "আমরা পশ্চিমবঙ্গ থেকে কৃষকদের অসংখ্য আবেদন পেয়েছি, কিন্তু রাজ্য সরকার সম্মতি না দেওয়ায় আমরা তাদের সেগুলি প্রচলন করতে অক্ষম"।

তিনি আরও জানান যে, প্রধানমন্ত্রী-কিষান প্রকল্পের আওতায় প্রথম কিস্তির মাধ্যমে ৭ কোটি উপকারভোগীদের, দ্বিতীয় কিস্তিতে ৫.৬ কোটি উপকারভোগীদের এবং তৃতীয় কিস্তিতে ৩.২ কোটি উপকারভোগী কৃষকদের ইতিমধ্যে ৩২,০০০ কোটি টাকা দেওয়া হয়েছে । এখন শুধু পশ্চিমবঙ্গ সরকারের অনুমোদন বাকি রয়েছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.