Agri Business: এই চমৎকার ব্যবসা করতে সরকার থেকে ১০ লক্ষ টাকা ভর্তুকি পাওয়া যাবে

KJ Staff
KJ Staff
মাশরুম চাষ

কৃষিজাগরন ডেস্কঃ আজ বিহার মাশরুম চাষের বড় কেন্দ্র হয়ে উঠেছে। বিহারের নারী ও যুবকদের স্বনির্ভর করতেও মাশরুমের বিশেষ অবদান রয়েছে। এর উৎপাদন বাড়াতে রাজ্যে অনেক পরিকল্পনাও চালানো হচ্ছে। সম্প্রতি, রাজ্য সরকার একটি মাশরুম ইউনিট স্থাপনের জন্য ১০ লক্ষ অনুদানের প্রস্তাব দিয়েছে।

রাজ্যের কৃষক, মহিলা এবং যুবকরাও একটি বড় মাশরুম খামার গড়ে তুলতে এই অনুদানের সুবিধা নিতে পারেন। এর পাশাপাশি মাশরুম কম্পোস্ট ইউনিট স্থাপনে ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে।এর সাহায্যে মাশরুম কম্পোস্টের ব্যবসা করে বাড়তি আয় করা সম্ভব। এই প্রকল্পের সুবিধা নিতে, আপনি আপনার নিকটস্থ জেলার সহকারী পরিচালকের সাথেও যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুনঃ কৃষকদের জন্য নয়া প্রকল্প, এখন ডিজেলেও দেওয়া হবে ভর্তুকি

বিহার কৃষি বিভাগ, উদ্যানতত্ত্ব অধিদপ্তর মাশরুম উৎপাদন ইউনিটের জন্য ২০ লক্ষ টাকা খরচ করেছে। এই প্রকল্পে আবেদন করলে, ৫০ শতাংশ ভর্তুকি অর্থাৎ ১০ লক্ষ টাকা সুবিধাভোগীদের দেওয়া হবে। এছাড়াও, সমবায় ব্যাঙ্কগুলি থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। আরও তথ্যের জন্য, বিহার কৃষি বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট, কৃষি বিভাগ (bihar.gov.in) দেখুন । 

কিভাবে মাশরুম চাষ করবেন

গ্রাম থেকে শহর, মাশরুম এখন খুব জনপ্রিয় হয়ে উঠছে। এটি চাষ করার জন্য মাটির প্রয়োজন হয় না, তবে ৫০০০ টাকা ব্যয়ে একটি চার দেয়াল বিশিষ্ট খামার তৈরি করা যেতে পারে। যদিও আধুনিক কৌশলের সাহায্যে আপনি সারা বছর মাশরুম চাষ করতে পারেন, তবে কম খরচে এর অসাধারণ উৎপাদন পাওয়ার জন্য অক্টোবর থেকে মার্চ মাস সবচেয়ে উপযুক্ত।

এর চাষে মাটির পরিবর্তে কম্পোস্ট, গম-ধানের খড় এবং কিছু রাসায়নিক ব্যবহার করা হয়। এসব পলিব্যাগে ভরে মাশরুমের স্প্যান অর্থাৎ বীজ এবং কয়েকদিনের মধ্যে মাশরুমের ফসল প্রস্তুত হয়। সবচেয়ে ভালো ব্যাপার হলো একবার বীজ বপন করলে আপনি বহুবার মাশরুম উৎপাদন করতে পারবেন এবং প্রচলিত চাষের চেয়ে ১০ গুণ বেশি লাভ পেতে পারেন।

আরও পড়ুনঃ গমের ভাল ফলন পেতে এই কাজগুলি অবশ্যই করুন

এখান থেকে প্রশিক্ষণ পাওয়া যাবে

মাশরুম চাষের জন্যও সঠিক প্রশিক্ষণ প্রয়োজন। বর্তমান সময়ে অনেক বেসরকারি কোম্পানি, কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি বিজ্ঞান কেন্দ্রে প্রশিক্ষণের আয়োজন করা হয়। একটি হিসাব অনুযায়ী মাশরুম চাষে প্রশিক্ষণ নিয়ে সঠিকভাবে মাশরুম চাষ করলে ১০ কেজি পর্যন্ত মাশরুম উৎপাদন করা সম্ভব। বাজারে প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়।

Published On: 10 November 2022, 02:13 PM English Summary: Agri Business: A subsidy of 10 lakh rupees will be available from the government to do this excellent business

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters