Easiest way of Arahar/Tur Dal Cultivation সহজে শিখুন অড়হর চাষ

Arahar Dal Farming
Arahar Dal Farming

অড়হর ডাল আর একটু আলু পোস্ত। বাঙালির কাছে দুইয়ের কম্বিনেশন যেন স্বর্গতুল্য। অড়হরকে ডালকে আবার অনেকে তুর ডাল বলেও ডাকেন। অন্যান্য ডালের মতনই অড়হর ডালেরও বাজারে যথেষ্ট চাহিদা আছে। গবেষণায় প্রমাণিত অড়হর ডালের চাষ ভূমিক্ষয়ও রোধ করে।

জমিতে ধান চাষ করার সময়েও জমির আলে অড়হর ডালের চাষ করা যেতে পারে। ধান ক্ষেতের আলের দু' ধারের অড়হর ডালের চারা পুঁতে দিলেই হল। সুন্দর ভাবে চারা বেড়ে উঠবে অড়হর ডালের। আলে চাষ করলে ফসলে জলও দাঁড়াতে পারবে না। ক্ষেতের আলে চাষ করলে, এক ঢিলে দুই পাখিই যায়। খরচও কমে, আলাদা করে জমি তৈরী করতেও হয় না। সত্যি বলতে গেলে একদম সামান্য বিনিয়োগে অড়হর ডালের মতো কম টাকার চাষ চাষিদের জন্য সত্যিই উপযোগী।

প্রয়োজনীয় মাটি (Soil):

দো-আঁশ এবং এঁটেল দো-আঁশ যা জল নিকাশের উপযুক্ত সেই মাটিতে অড়হর ফলন খুবই উত্তম মানের হয়। উঁচু টিলা জমিতেও অড়হর অথবা তুর ডালের চাষ ভালো হয়।

চাষের উপযুক্ত সময়:

জৈষ্ঠ্য থেকে শ্রাবণ মাস হলো এই জাতীয় ডাল চাষের একদম সঠিক সময়।

অড়হর জমিতে সার প্রয়োগ (Fertilizer):

বীজ পোঁতার আগে অর্থাৎ জমি প্রস্তুত করার সময় প্রতি বিঘায় ৬ কেজি গোবর সার প্রয়োগ করা উচিত। সবসময় মনে রাখা উচিত, শেষ চাষের সময় ৫ কিলোগ্রাম ইউরিয়া প্রতি বিঘায় এবং ৩৫ কিলোগ্রাম সিঙ্গেল সুপার ফসফেট সার জমিতে প্রদান করা উচিত।

বীজ বোপনের দূরত্ব:

প্রতি বিঘায় কম করে ২ কেজি বীজ সিগরাতে হবে। এক সারি থেকে আর এক সারির দূরত্ব হবে ৭৫ সেন্টিমিটার। একটা গাছ থেকে আরেকটা  গাছের দূরত্ব হতে হবে ৩০ সেন্টিমিটার।

রোপণ:

অড়হর বীজ বোনের আগে বীজগুলি শোধন করে নেওয়া প্রয়োজন। প্রতি কেজি বীজে ৩ গ্রাম কেপটান বা মিরাম বা ১ গ্রাম বেভিস্টিন বা ২.৫ গ্রাম ইন্ডফিল এম ৪৫ ওষুধ মিশিয়ে শোধনের পর তারপর বীজগুলি বপন করা উচিত। অড়হর শস্য ক্ষেতের আগাছা পরিষ্কার করাও খুবই গুরুত্বপূর্ণ। ছাড়া জমি থেকে বেরানোর পরই আগাছা কয়েকদিন অন্তর অন্তর পরিষ্কার করা উচিত।

আরও পড়ুন: Increasing Clean Milk production: গরুর খাঁটি দুধ উৎপাদন বাড়ানোর সহজ কিছু পদ্ধতি

রোগবালাই ও দমন (Disease Management System):

কুঁড়ি ও শুঁটি ছিদ্রকারী পোকা অড়হর ফসলের যম বলে বিবেচিত হয়। এই পোকা দুটি ছাড়াও ফি বিটল, পাতা মোড়ানো পোকা এবং শোষক পোকার উৎপাতও অড়হর ক্ষেতে দেখতে পাওয়া যায়। ম্যালাথিয়ন ৫০ ইসি বা সুমিথিয়ন ৫০ ইসি ২ মিলি লিটার প্রতি জলে মিশিয়ে স্প্রে করলে এই পোকাগুলির উৎপাত কমবে।

ঢলে পড়া রোগ এবং পত্রদুষ্টি রোগ অড়হর ফসলের বেশি মাত্রায় হয়। রোগগ্রস্থ গাছের পাতাগুলি নেতিয়ে পড়ে শুকিয়ে যায়। গাছের কাণ্ড এবং শিকড়ে কালো কালো ছোট দাগ পড়ে। ভৌত ও রাসায়নিক উপায়ে জমি শোধ করে নিলে এই রোগ-ব্যাধির ভয় দূর হয়। অড়হরের ক্ষেত ভালো রাখতে জমিতে প্রচুর পরিমানে জৈব সার ব্যবহার করা উচিত।

শুঁটি পেকে গেলেই অড়হর ফসল কেটে নেওয়া যায়। শুঁটি রোদে শুকিয়ে নিলেই হবে।  এরপর লাঠি দিয়ে পেটালেই বীজ বেরিয়ে আসবে।

আরও পড়ুন: Development of Sustainable Agriculture day by day In India: সুস্থায়ী কৃষি ব্যবস্থার ক্রমান্বয় অগ্রগতি এবং আধিপত্য বিস্তার

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters