বরবটি কি ১২মাস চাষ করা যায় ? জেনে নিন বরবটি চাষের সঠিক পদ্ধতি এবং সার প্রয়োগের প্রক্রিয়া

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ আমরা কৃষিজাগরনে নিয়মিত কৃষকদের সাথে নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এর ফলে কৃষকরা কৃষি জমি, শিক্ষা, অর্থনীতি এসব বিষয়ে নানা রকম জ্ঞান লাভ করে থাকেন।আজ আমরা কথা বলব বরবটি চাষের পদ্ধতি নিয়ে।

বরবটি সাধারণত খরিফ মরসুমে ভাল হয়। কিন্তু যে কোনও সময়ে বরবটি চাষ করা যায় এবং এই সব্জির বছরভর চাহিদা থাকে। এই চাষ করলে মাটির উর্বরতাও বাড়ে। খরিফ মরসুমের (মার্চ-সেপ্টেম্বর) চাষটা একটু আগে করলে বাজারে ভাল দাম পাওয়া যায়। খরিফ ও প্রাক খরিফে চাষ করার জন্য পুসা ফাল্গুনী, পুসা দোফসলী, পুসা বর্ষাতি, অর্ক গরিমা ভাল জাত।

আরও পড়ুনঃ কচু চাষ করবেন? জেনে নিন কচু চাষের সহজ উপায়

বাংলা নামঃ বরবটি ইংরেজী নামঃ Yard long bean বৈজ্ঞানিক নামঃ Vigna sesquipedalis । এটি একটি শিম্ব (pod) জাতীয় গ্রীস্মকালীন সবজি। পশ্চিমবঙ্গের প্রায় সব অঞ্চলেই বরবটির চাষ ভাল হয়। বরবটিতে উল্লেখযোগ্য পরিমানে শর্করা, ক্যালসিয়াম ও লৌহ রয়েছে। এর পরিপক্ক বীচ আমিষের অন্যতম প্রধান উৎস।

বরবটির প্রয়োজনীয় জলবায়ু ও  মাটি নির্বাচন

অপেক্ষাকৃত উচ্চ তাপমাত্রায় বরবটি ভালো জন্মে।তবে খুব শীতে বরবটির চাষ বেশী ভাল হয় না।কারন শীতকালে বরবটি গাছের বৃদ্ধি কম হয় ও ফল কম ধরে।বরবটি উষ্ণ ও অবউষ্ণ অঞ্চলের ফসল।  আগেই বলা হয়েছে বরবটি এখন বার মাসই চাষ করা হয়। প্রায় সব ধরনের মাটিতে বরবটি সব সময় চাষ করা যায়। তবে দোআঁশ ও বেলে দোআঁশ  মাটিতে বরবটির চাষের জন্য বেশি উপযোগী।

বরবটির বীজবপনের পদ্ধতি

১.৫ মিটার বা ৫ ফুট দূরত্বে সারি করে সারিতে ২০-২৫ সেঃ মিঃ বা ৮-১০ ইঞ্চি দূরে দূরে ৪৫ সে:মি: (১.৫ ফুট) চওড়া, ৪৫ সে:মি: (১.৫ ফুট) গভীর গর্ত করে ৪-৫টি বীজ বুনতে হয়।

বরবটি চাষে সার প্রয়োগ করবেন কিভাবে ?

এই জাতীয় ফসলে নাইট্রোজেনঘটিত সার কম প্রয়োগ করা হয়। কারণ এরা পরিবেশের নাইট্রোজেন মাটিতে আবদ্ধ করে। চারার উচ্চতা ১৫-২০ সেমি হলে মাচা দিতে হবে। এরপর চাপান সার হিসাবে বিঘা প্রতি ৫ কেজি ডিএপি এবং পটাশ ৬ কেজি ভাল করে মিশিয়ে গাছের গোড়ায় রিং টেনে প্রয়োগ করতে হবে। যদি অণুখাদ্যের অভাব হয়, তা হলে প্রয়োজন মতো অণুখাদ্যের মিশ্রণ ২ গ্রাম প্রতি লিটার হিসাবে জলে গুলে পাতায় স্প্রে করতে হবে। প্রয়োজন মতো জলসেচ দেওয়ার পাশাপাশি লক্ষ্য রাখতে হবে গাছের গোড়ায় যেন জল না জমে। গাছের চারপাশ আগাছমুক্ত রাখতে হবে।

আরও পড়ুনঃ আফিমের জন্য কুখ্যাত ছিল এই গ্রাম, এখন সবজি চাষে সমৃদ্ধ হয়েছে, বিদেশীরাও কিনতে আসে

ফসল সংগ্রহের পদ্ধতি  

বীজ বোনার ৫০-৬০ দিন পর থেকেই বরবটি সংগ্রহ করা যায়। কচি অবস্থাতেই বরবটি তোলা যায়। কারণ বেশি পুষ্ট হলে সবজি হিসেবে ব্যবহারের অযোগ্য হয়ে যায়। আর বীজের জন্য শুটি সম্পূর্ণ পেকে গেলে সংগ্রহ করতেহবে। তবে সব শুটি এক সাথে পাকে না। কয়েক বারে সংগ্রহ করতে হয়ে থাকে।

Published On: 29 October 2022, 03:31 PM English Summary: Barab can be cultivated for 12 months? Know the correct method of cultivation and application of fertilizers

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters