দীপাবলির পূর্বে কৃষকদের জন্য রাজ্য সরকারের 'রায়তু ভরসা' প্রকল্প

Wednesday, 16 October 2019 11:33 PM

'রায়তু ভরসা' প্রকল্পের আওতায় রাজ্যের কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা হবে। এই প্রকল্প অনুযায়ী, এর যোগ্য কৃষকদের একটি তালিকা তৈরি করে তাদের রাজ্য সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। ওয়াইএস জগনমোহন রেড্ডির নেতৃত্বাধীন ওয়াইএসআরসিপি সরকার 'রায়তু ভরসা' প্রকল্পের আর্থিক পরিমাণ বার্ষিক ১২,৫০০ থেকে বাড়িয়ে ১৩,৫০০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে এবং এটি ৪ বছরের পরিবর্তে ৫ বছরের জন্য প্রয়োগ করা হবে।

অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ১৫ ই অক্টোবর নেল্লোরে তাঁর সরকারী ফ্ল্যাগশিপ স্কিম শুরু করেছেন। ওয়াইএসআর কংগ্রেস পার্টি তার নির্বাচনী সভায় যে নয়টি প্রতিশ্রুতি দিয়েছিল, তার মধ্যে 'রায়তু ভরসা' অন্যতম। এই প্রকল্পের আওতায় তিনটি কিস্তিতে অর্থ কৃষকদের বিতরণ করা হবে। প্রথম কিস্তি, সাড়ে সাত হাজার টাকা, মে মাসে উপকারভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে জমা দেওয়া হবে, দ্বিতীয় কিস্তি চার হাজার টাকা অক্টোবরে অ্যাকাউন্টগুলিতে স্থানান্তরিত হবে এবং তৃতীয় কিস্তি জানুয়ারী মাসে প্রদান করা হবে।

এই ওয়াইএসআর রায়তু ট্রাস্ট প্রকল্প থেকে ৫৪ লক্ষ কৃষক সুবিধা পাবেন। এটির একটি যৌথ নাম অর্থাৎ ‘ওয়াইএসআর ভরসা’ এবং ‘প্রধানমন্ত্রী কিসান যোজনা’ থাকবে। প্রায় ১.৩৭ লক্ষ কৃষক রয়েছেন, যারা 'রায়তু ভরসা' প্রকল্পের জন্য যোগ্য, তবে দুর্ভাগ্যক্রমে তাঁরা বেঁচে নেই। তাই রাজ্য সরকার এই পরিকল্পনাটির সুবিধা তার স্ত্রী বা আত্মীয়দের কাছে প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের কৃষিমন্ত্রী কুরসলা কন্নাবাবু বলেছেন যে, এটি ভাড়াটে কৃষকদের জন্যও প্রযোজ্য। রাজ্য সরকার এই প্রকল্পের জন্য সাড়ে পাঁচ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করেছে। আশা করা যায়, সরকারের এই প্রকল্পে কৃষক এবং তাঁদের পরিবার লাভবান হবেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Before -Diwali -state- government -launches -'Raitu Bharosa Scheme' -for- farmers

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.