সেরা সার: ভালো ফলনের জন্য দেখে নিন সেরা সারের তালিকা! বাড়বে উপার্জন

 রুপালী দাস
রুপালী দাস
সেরা সার: ভালো ফলনের জন্য দেখে নিন সেরা সারের তালিকা! বাড়বে উপার্জন

অনেক কৃষক অভিযোগ করেন যে তাদের গাছগুলি সঠিকভাবে বৃদ্ধি পায় না, যার কারণে তারা বুঝতে পারে না। এছাড়াও, অনেক লোক আরও ভাল সারের সন্ধানে রয়েছে যাতে তাদের গাছগুলি আরও ভাল এবং দ্রুত বৃদ্ধি পেতে পারে (উদ্ভিদের জন্য সেরা সার কী)। এমতাবস্থায়, আজ আমরা আপনাকে এমন কিছু সার সম্পর্কে বলতে যাচ্ছি, যেগুলি ব্যবহার করে আপনার ক্ষেত এবং বাগানগুলি ফুলে ফলে ভরে  উঠবে।

কৃষির জন্য সেরা সার

  1. ফিশ ইমালসন এবং হাইড্রোলাইজড লিকুইড ফিশ

তাপ বা অ্যাসিড চিকিত্সার মাধ্যমে মাছ বা মাছের উপজাত প্রক্রিয়াকরণের মাধ্যমে ফিশ ইমালসন গঠিত হয়। ফিশ ইমালসন সাধারণত একটি খুব দুর্গন্ধযুক্ত সার, তবে এটি তিনটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট-নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়াম-এর একটি ভাল উৎস যার NPK (নাইট্রোজেন-ফসফরাস-পটাসিয়াম) অনুপাত 5-2-2।

হাইড্রোলাইজড তরল মাছের সার তাপের পরিবর্তে এনজাইম ব্যবহার করে তৈরি করা হয়। ফলস্বরূপ পণ্যটি দুর্গন্ধযুক্ত নয় এবং আরও বেশি ট্রেস পুষ্টি এবং ভিটামিন ধরে রাখে। হাইড্রোলাইজড ফিশ সারের জন্য গড় N-P-K অনুপাত হল 4-2-2।

  1. হাড়ের সার

হাড়ের খাবার বাষ্প প্রক্রিয়াকরণ এবং পশুর হাড়ের পাল্ভারাইজেশনের মাধ্যমে তৈরি করা হয়। হাড়ের খাবার হল একটি চমৎকার উচ্চ-ফসফরাস সার যার গড় N-P-K অনুপাত 3-15-0। মাটিতে জীবাণু প্রক্রিয়ার মাধ্যমে ফসফরাস উদ্ভিদের কাছে উপলব্ধ হতে কয়েক মাস সময় লাগে। এটিতে ক্যালসিয়ামও রয়েছে যা উদ্ভিদের আরেকটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। ফসফরাস সাধারণত 6.0 এবং 7.0 এর মধ্যে pH সহ মাটিতে পাওয়া যায়, তাই প্রয়োজনে মাটির pH পরীক্ষা এবং সামঞ্জস্য করতে ভুলবেন না।

  1. কম্পোস্ট _

বাণিজ্যিকভাবে উৎপাদিত কম্পোস্ট এবং ঘরে তৈরি কম্পোস্ট উভয়ই জৈব পদার্থ যোগ করে মাটির উপকার করে । একই সময়ে, তারা মাটির জল ধারণ ক্ষমতা বাড়ায় এবং ধীরে ধীরে গাছের পুষ্টিগুলি ছেড়ে দেয়। উচ্চ পরিমাণে কম্পোস্ট বা বায়োসোলিড দিয়ে তৈরি কম্পোস্টে উচ্চ লবণের পরিমাণ থাকতে পারে এবং গাছগুলিকে পোড়াতে পারে, তবে প্রাথমিকভাবে উদ্ভিদের অবশিষ্টাংশ থেকে তৈরি সারটিতে সাধারণত কষ্টকর পরিমাণ লবণ থাকে না। কম্পোস্টের জন্য একটি সাধারণ N-P-K অনুপাত হল 2-1-1।

  1. সার _

সারের পুষ্টি উপাদান তার বয়স, উৎস এবং পুঁতির উপস্থিতি সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। সার কমপক্ষে 180 দিন পুরানো হতে হবে বা ক্রমবর্ধমান এলাকায় প্রয়োগ করার আগে সম্পূর্ণরূপে কম্পোস্ট করা আবশ্যক। ম্যাক্রোনিউট্রিয়েন্ট ধারণ করার পাশাপাশি, কম্পোস্ট উদ্ভিদের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় অনেক ট্রেস পুষ্টির একটি বড় উৎস।

  1. রক ফসফেট

এর নাম থেকে বোঝা যায়, এতে ফসফরাসের পরিমাণ বেশি। হ্যাঁ, রক ফসফেটের NPK অনুপাত হল 0-2-0৷ রক ফসফেট যোগ করার আগে মাটির pH পরীক্ষা করতে ভুলবেন না। এটি ক্যালসিয়ামেরও ভালো উৎস।

  1. তুলাবীজ খাবার

এটিকে তুলা বীজের খাবারও বলা হয়, এটি একটি উচ্চ-নাইট্রোজেন সার যার গড় N-P-K অনুপাত 6-4-1। এটি প্রক্রিয়াকরণ এবং মাটির জীবাণু দ্বারা ভেঙে ফেলার জন্য বেশ কয়েক মাস সময় লাগে যাতে এটি ধীরে ধীরে তার পুষ্টিগুলিকে ছেড়ে দিতে পারে। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এটির বিকাশের সময় অনেক কীটনাশক ব্যবহার করা হয়।

আরও পড়ুনঃ  খামার এবং বাগানের জন্য মাটি প্রস্তুত করার সর্বোত্তম উপায়

Published On: 07 March 2022, 02:32 PM English Summary: Best Fertilizer: Check out the list of best fertilizers for better yield! Earnings will increase

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters