চিনে চাষ হচ্ছে ‘ডায়মন্ড ব্ল্যাক’ নামের কালো আপেলের

Wednesday, 02 January 2019 05:20 PM
কালো আপেল

কালো আপেল

প্রচলিত প্রবাদ ‘দিনে একটা আপেল খেলে ডাক্তার দূরে থাকবে’। একথা ঠিক টুকটুকে লাল রঙের আপেল দেখলে কার না খেতে ইচ্ছে করে আর এটি স্বাস্থ্যের জন্য ততটাই উপকারী। কিন্তু আপনি যদি বাজারে কালো রঙের আপেল দেখেন তাহলে  সেই আপেল কি আপনি কিনতে চাইবেন?

ব্ল্যাক ডায়মন্ড নামের এই কালো আপেলগুলি চিন থেকে আসছে। এর প্রকৃত প্রজাতিটির নাম রেড ডেলিসিয়াস। চিনে এই প্রজাতিটির নাম হুয়া নিউ। সেখানে এই ফলটি খুব চড়া দামে (৫০ ইয়েন প্রতিটি ফল) বিক্রি হচ্ছে। তাই চিনের চাষিরা এই কালো আপেল আরো বেশী করে উৎপাদন করতে উৎসাহিত হয়ে উঠেছে।

আপেল গুলির চাষ হয় চিনের তিব্বত অঞ্চলে। এই জায়গার ভৌগলিক অবস্থানের জন্য এবং দিন ও রাতের তাপমাত্রার পার্থক্যের জন্য আপেলগুলির গাঢ় লাল রঙ গাঢ় বেগুনী বর্ণে পরিবর্তাত হচ্ছে। এই কালো আপেলগুলি কেবলমাত্র  বেজিং, সাংহাই, গুংগজু ও সেনজেনের কতকগুলি বড় মাপের সুপারমার্কেটেই ৬ টা বা ৮টা আপেলের প্যাকেটে পাওয়া যাচ্ছে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: Black apple

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.