লাল গাজরের চেয়ে কালো গাজর বেশি উপকারী, জেনে নিন এর উপকারিতা

 রুপালী দাস
রুপালী দাস
লাল গাজরের চেয়ে কালো গাজর বেশি উপকারী, জেনে নিন এর উপকারিতা

কালো গাজর এমন একটি সবজি যার ক্যালরি কম, যার কারণে এটি ওজন কমাতে খুবই উপকারী। এ ছাড়া গবেষণায় আরও জানা গেছে যে এর অ্যান্টিঅক্সিডেন্টে ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

এটি বাতের ব্যথা এবং হার্টের সমস্যাগুলির সাথে লড়াই করতেও ব্যবহৃত হয়। ফ্যাটি লিভার, উচ্চ রক্তে শর্করা, উচ্চ রক্তচাপ এবং হার্টের পেশী শক্ত হওয়ার সমস্যাও কালো গাজরের জুস পান করে দূর করা যায়। কালো গাজর আয়ুর্বেদে ওষুধের বাক্স হিসাবে বিবেচিত হয়।

  • কালো গাজরে শরীরের প্রদাহ কমানোর গুণ রয়েছে। এটি অনেক রোগের ঝুঁকি প্রতিরোধ করতে পারে। কিছু গবেষণায় দেখা গেছে যে বেগুনি জাতীয় খাবার যেমন কালো আদা মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে।
  • গাজরে ক্যালোরি কম থাকে, যার কারণে এটি ওজন কমানোর জন্য একটি অনুকূল খাদ্য হিসাবে বিবেচিত হয়। কালো গাজরে রয়েছে দ্রবণীয় ফাইবার, যা ক্ষুধা কমাতে সাহায্য করে। আসলে এই গাজর সেবনে পেট ভরে যায়, যার কারণে মানুষ কম খাবার খান। এ কারণে এটি ওজন কমাতে কার্যকর বলে বিবেচিত হয়।
  • কালো গাজর খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা কম থাকে। গাজরের রসও অনেক উপকার দেয়। রাতে খাবার খাওয়ার সময় অবশ্যই এক গ্লাস গাজরের জুস পান করুন।
  • কালো গাজর হজম শক্তিকে শক্তিশালী করতে উপকারী । এটি খেলে পেট সংক্রান্ত সমস্যা নির্ণয় করা হয়।
  • কালো গাজর খাওয়া চোখের জন্যও খুব উপকারী। এতে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়।
  • কালো গাজর রক্ত ​​পরিষ্কার করতেও বেশ উপকারী।
  • কালো গাজর খেলে হার্টও সুস্থ থাকে।হৃদস্পন্দন দ্রুত হলে কালো গাজর ভাজা স্বাস্থ্যের জন্য খুবই ভালো বলে মনে করা হয়।  

আরও পড়ুনঃ  পেঁপে চাষের লাভ: কৃষকরা কীভাবে পেঁপে চাষ করে লাভবান হতে পারেন? রইল বিস্তারিত

Published On: 07 February 2022, 12:46 PM English Summary: Black carrots are more beneficial than red carrots, know its benefits

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters