কালো চাল

KJ Staff
KJ Staff

ভারতীয় উপমহাদেশে অনেক ধরণের চাল উৎপাদিত হয়, যাদের মধ্যে কালো চাল অন্যতম। কালো চালের বিজ্ঞানসম্মত নাম Oryza Sativa L। একে অনেক জায়গায় Purple rice বা বেগুনী চাল-ও বলে। কেউ কেউ আবার আঠালো চাল বা Glutinous Rice-ও বলে। এর রং কালো হওয়ার কারণ হ’ল এর মধ্যে অ্যানথোসায়ানিন নামক রঞ্জক কণা, যার প্রদাহ নিবারণকারী বৈশিষ্ট্য রয়েছে। বহু শতাব্দী আগে চীনদেশে কালো চালকে “নিষিদ্ধ চাল” হিসেবে ধরা হ’ত, কারণ এই চাল কেবল মাত্র রাজকীয় পরিবারেই ব্যবহার হ’ত। বিজ্ঞানীদের মতে কালো চাল হলো এমন এক ধরণের শস্য যার মধ্যে কার্বহাইড্রেড এর পরিমাণ কম এবং প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর Fiber বা খাদ্যতন্তু রয়েছে যা শরীরের অভ্যন্তরীণ ব্যবস্থাপনাকে সঠিক রাখতে সাহায্য করে এবং হৃদযন্ত্র সংক্রান্ত রোগ ও ক্যান্সার প্রতিহত করতে সহায়তা করে। কালো চালের একটি উন্নত প্রজাতি “চাখাও আমুবি” (Chakhao Amubi), যা প্রধানত উত্তর-পূর্ব ভারত, বিশেষ করে মণিপুরে উৎপাদিত হয় সম্পূর্ণ জৈবপদ্ধতিতে এবং বিশেষ কিছু অনুষ্ঠানে খাদ্য হিসেবে ব্যবহৃত হয়।

- প্রদীপ পাল

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters