ক্যান্সার প্রতিরোধী ব্রকলির উন্নত চাষ প্রযুক্তি ও প্রেক্ষিত

KJ Staff
KJ Staff

ব্রকলি চাষের প্রেক্ষিত – বেশ কিছু বছর আগে না জানলেও রাজ্যের সবজি মানচিত্রে ব্রকলি বা সবুজ ফুলকপি এক পরিচিত সবজি। পুষ্টিগুণে ঠাসা ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই কপি ক্যান্সার প্রতিরোধে সক্ষম বলে প্রমানিত। ফলে এরাজ্যের বেশ কিছু চাষি ভাই এর চাষ করছেন।কোলকাতার পার্শ্ববর্তী জেলাগুলিতে আর উত্তর বঙ্গের শিলিগুড়ি সন্নিহিত জেলা কোচবিহার, জলপাইগুড়িতে রীতিমত ব্যবসায়িক উদ্দ্যোগে এই ফসলটির চাষ হয়। কারণ এর পুষ্টিগুনাগুন , চাহিদা আর ফুলকপির তুলনায় প্রায় দ্বিগুন দাম। যদিও, চাষ পদ্ধতি, প্রযুক্তি আর আবাদ অনেকটাই আর পাঁচটা কপির মতই। কোলকাতার নিউ মার্কেটে আর নানা রিটেল আউটলেটের সঙ্গে বর্তমান যুগের পাঁচতারা হোটেল রেস্টুরেন্টে, এমনকি আধুনিকতার ছোঁওয়া পাওয়া মাঝারি মানের হাজারো রেস্টুরেন্টে  ব্রকলি নিত্যদিনের চাহিদা। স্বাস্থ্য সচেতন আধুনিক নাগরিকেরা ফুল কপি ছেড়ে, মরশুমে ব্রকলি কেনেন। আর তাই আমাদের কুশলী চাষিরা বেশ কিছুদিন আগে থেকে এই ফসলটি চাষ করে সবজি চাষের আঙিনায় চিরায়ত আবাদের থেকে অনেক বেশী লাভ করেছেন। আমি একটি নমুনা দিলে আপনাদের বোঝাতে সুবিধা হবে। পৌষমাসে উৎসবের পার্বনে, ভাল গুণমানের ফুলকপির পাইকারি দাম যেখানে একশ কপিতে ৪০০-৫০০ টাকা সেখানে একই ভাবে আর চাষ খরচে ব্রকলির দাম ৮০০-৯০০ টাকা প্রতি একশো কপিতে অনায়াসেই চাষিরা পেতে পারেন।

কিন্তু পুষ্টির সেরা, লাভজনক, সহজ চাষযোগ্য এই সবজির সঠিক জাত, গুনমানের উৎপাদন – প্রযুক্তি আর খুঁটিনাটির হাল হদিশ এখনও বেশীর ভাক চাষিভাই বোনেদের অজানা। কোলকাতার ব্যবসায়িক উদ্যোগীরা আজও জলদি ব্রকলির জন্য ভাল দাম দিয়ে অন্য জেলা থেকেও ফলন কিনতে প্রস্তুত। বর্তমান কালের রিটেল আউটলেট, ফুড বাজার ইত্যাদির ক্রমবর্ধমান চাহিদার ক্ষেত্রে এই সবজির বাজারে লাভের সুযোগ অনেকগুণ বেড়েছে। পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাগুলিতে ইতস্তত চাষ হলেও, চাষিটিকে করায়ত্ব করতে ভাল চাষ প্রযুক্তি জানা অত্যন্ত জরুরী।

- ড: শুভদীপ নাথ (সহ উদ্যান পালন অধিকর্তা, উত্তর ২৪ পরগণা )

সবুজকপি বা ব্রকলির উন্নত চাষ পদ্ধতি, উন্নত জাত, ফসল তোলা ও বিপনন নিয়ে বিস্তারে জানতে পড়ুন বাংলা কৃষি জাগরণ পত্রিকার নভেম্বর মাসের সংখ্যাটি।

- রুনা নাথ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters