রবি ফসলের এমএসপিতে ৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি প্রস্তাব কেন্দ্রের

Sunday, 20 October 2019 12:47 PM

বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের সহায়তা করার জন্য কৃষি মন্ত্রক শীতকালীন বপন করা ফসলের বা রবি ফসলের ন্যূনতম সহায়তা মূল্যে (এমএসপি) পাঁচ থেকে সাত শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে। কেন্দ্রে হরিয়ানা ও পাঞ্জাব একত্রে প্রায় ৭০ শতাংশ গম সরবরাহ করে, যা জনসাধারণের বিতরণ এবং অন্যান্য কল্যাণমূলক প্রকল্প পরিচালনায় ব্যবহৃত হয়।

কৃষিমন্ত্রক গম সংগ্রহের মূল্য আগের বছরের তুলনায় ৪.৬ শতাংশ বাড়িয়ে ১,৮৪০ টাকা থেকে ১,৯২৫ / কুইন্টাল করার পরামর্শ দিয়েছে। এটি কেন্দ্রের ১.৮৪ লক্ষ কোটি টাকার খাদ্য ভর্তুকি বিলে প্রায় তিন হাজার কোটি টাকার অতিরিক্ত প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে। নভেম্বর থেকে শীতের বপন শুরু হওয়ায় এ বিষয়ে শীঘ্রই মন্ত্রিসভা সিদ্ধান্ত নেবে।

মন্ত্রণালয় সরিষার এমএসপিতে ৫.৩ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে, যার বিদ্যমান সর্বনিম্ন মূল্য ৪,২০০ টাকা / কুইন্টাল থেকে ৪,৪২৫ টাকা এবং বার্লির এমএসপিতে ৫.৯ শতাংশ বেশি বৃদ্ধি করার প্রস্তাব জানিয়েছে। মুসুরের এমএসপিতে সর্বাধিক ৭.২6 শতাংশ বৃদ্ধি করে ৪,৮০০ / প্রতি কুইন্টাল করার সুপারিশ করেছে।

কৃষি ব্যয় ও মূল্য কমিশন বা সিএসিপি প্রধান ফসলের ন্যূনতম সহায়তা মূল্যের প্রস্তাব প্রদান করে এবং উত্পাদিত ফসলের সামগ্রিক ব্যয় বিবেচনা করে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের এমএসপিকে নিবেশিত ব্যয়ের ১৫০ শতাংশ করার আশ্বাস দিয়েছেন।

কৃষি বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, “মন্ত্রিসভায় প্রেরণের আগে প্রস্তাবগুলি সম্পূর্ণ অনুমোদনের জন্য খাদ্য সম্পর্কিত মন্ত্রণালয়ের সাথে পরামর্শাধীন রয়েছে। সাধারণত, সিএসিপির সুপারিশগুলি সম্পূর্ণরূপে গৃহীত হয়।এই মূল্য সম্পর্কে শীঘ্রই অবহিত করা হবে ”।

কেন্দ্র গত কয়েক বছর ধরে খাদ্যশস্যের তুলনায় ডাল ও তৈলবীজ চাষের অধিক প্রচার করে আসছে এবং ৭১ মিলিয়ন টনেরও বেশি খাদ্যশস্য মজুদ থাকাতে, কেন্দ্র আমদানি বিলে প্রায় ৮০,০০০ কোটি টাকা কমানোর জন্য ভোজ্যতেলের উত্পাদন বাড়াতে চাইছে।

অপর এক কর্মকর্তা বলেছেন, "কৃষকদের গম থেকে তৈলবীজ এবং শস্যের মধ্যে স্থানান্তর করতে বার্লি এবং সরিষায় উল্লেখযোগ্য পরিমাণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে ও তাদের এ বিষয়ে উত্সাহ দেওয়া হচ্ছে

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.