আহারে বাহার আনতে চাই লঙ্কা! জেনে নিন লঙ্কার সেরা জাত, লাভের মুখ দেখবে কৃষকরাও

 রুপালী দাস
রুপালী দাস
আহারে বাহার আনতে লঙ্কা

ভারতীয় খাবারে স্বাদ আনার জন্য একটি অন্যতম সেরা উপাদান হল লঙ্কা। লঙ্কা ছাড়া যে কোনও খাবারে স্বাদ প্রায় অসম্ভব। কিন্তু জানেন কি ভারতে লঙ্কার চাষ আগে হত না। কিন্তু বর্তমানে বিশ্বে যেখানে লঙ্কার উৎপাদন বেশি সেই তালিকায় নিজের নাম লিখিয়ে নিয়েছে ভারত। আবার আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল লঙ্কার এমন বেশ কিছু জাত রয়েছে যেগুলি চাষ করলে ভালো লাভের মুখ দেখতে পাবে চাষিরা।

আরও পড়ুনঃ ফুলকপি চাষের সম্পূর্ণ তথ্য

লঙ্কার ইতিহাস

16 শতকে ভাস্কো-দা-গামা ভারতে লঙ্কা নিয়ে এসেছিলেন। এর আগে, গোল মরিচ ভারতীয় খাবারে মশলা  হিসেবে মেশান হত। সে সময় বাংলা ও মালাবার উপকূলে প্রচুর পরিমাণে গোল মরিচের চাষ হতো। লঙ্কা প্রথম ভারতে গোয়াতে পর্তুগিজদের দ্বারা চালু হয়েছিল। সেখান থেকে তা ছড়িয়ে পড়ে দক্ষিণ ভারতের বাকি অংশে। পরবর্তীতে, যখন মারাঠা রাজা শিবাজীর সেনাবাহিনী মুঘোলদের চ্যালেঞ্জ করার জন্য উত্তরে চলে যায়, তখন ভারতের উত্তরাঞ্চলেও লঙ্কার চাষ শুরু হয়।

লঙ্কা  রপ্তানিকারক দেশ হিসেবে ভারতের অবস্থান

বর্তমানে ভারত কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা এবং লঙ্কার গুঁড়োর অন্যতম বৃহত্তম উৎপাদক এবং রপ্তানিকারক ৷ বিশ্বের মোট লঙ্কা উৎপাদনে ভারত 25% এর বেশি অবদান রাখে। অন্ধ্রপ্রদেশ দেশের সবচেয়ে বেশি লঙ্কা উৎপাদন করে। এর পরে রয়েছে মহারাষ্ট্র, কর্ণাটক, গুজরাট এবং তামিলনাড়ু। তো চলুন জেনে নেওয়া যাক লঙ্কার এমন কিছু জাতের কথা যেগুলো চাষ করে কৃষকরা লাভের মুখ দেখতে পাবেন।

লঙ্কার সেরা জাত 

ভুত জোলোকিয়া লঙ্কা

গিনেস বুক রেকর্ডধারী 'ভুত জোলিকিয়া' বিশ্বের সবচেয়ে তীক্ষ্ণ লঙ্কা হিসেবে স্বীকৃতি পেয়েছে। এটি 'ঘোস্ট পেপার' নামেও পরিচিত। এটি অরুণাচল প্রদেশ, আসাম, নাগাল্যান্ড এবং মণিপুরে চাষ করা হয়।

শিখা লঙ্কা

এই জাতের লঙ্কা বেশিরভাগই গুজরাটের দক্ষিণাঞ্চলে যেমন মেহসানা এবং খেদাতে জন্মে। এটি স্বাদে খুব মশলাদার এবং সিঙ্গারা,  ভাদা পাউ ইত্যাদির সাথে পরিবেশন করা হয়। এই লঙ্কা ভারতীয় পরিবারে খুব জনপ্রিয় এবং আচারেও ব্যবহার করা হয়। এটি প্রথমে সবুজ,  এবং পাকার সঙ্গে সঙ্গে এটি লাল হয়ে যায়।

গুন্টুর লঙ্কা

গুন্টুর লঙ্কা  অন্ধ্র রান্নায় অত্যন্ত মশলাদার খাবারের জন্য বিখ্যাত। এটির অনেক জাত রয়েছে, যা কেবল অন্ধ্রেই নয় মধ্যপ্রদেশেও জন্মে। 

 মুন্ডু লঙ্কা

মুন্ডু লঙ্কা প্রধানত তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশে জন্মে। এটি  গোলাকার হয়। মুন্ডুর একটি খুব অনন্য স্বাদ রয়েছে, যা অনেক খাবারের স্বাদ বাড়ায়।

খোলা লঙ্কা

গোয়ার কানাকোনার পাহাড়ি ঢালে এই লঙ্কা জন্মে। এটি স্বাদ এবং রঙের জন্য পরিচিত। বিখ্যাত 'রিচিডো' পেস্ট সহ  এটি আমের আচার এবং লাল লঙ্কার সস তৈরিতে ব্যবহৃত হয়।

কাঁথারি লঙ্কা

এই জাতের লঙ্কা 'বার্ড আই চিলি' নামেও পরিচিত। খাবারের রঙ এবং গন্ধের জন্য ব্যবহৃত হয়।

আরও পড়ুনঃ  সহজ উপায়ে বাড়িতে সবেদা চাষের উপায় জেনে নিন

Published On: 07 January 2022, 02:04 PM English Summary: Chilli Farming: Farmers can earn huge profits by growing these 7 best varieties of chillies

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters