আগামী সপ্তাহের মধ্যে ১৫ লাখ কৃষক পেতে চলেছেন ফসলের বীমা যোজনার আওতায় ২,৯৯০ কোটি টাকা

KJ Staff
KJ Staff

পশ্চিমবঙ্গ সরকার ২০১৯ -এ খরিফ মরসুমে ভারতের কৃষি বীমা সংস্থা (এআইসি) এর সহযোগিতায় একটি ফসল বীমা প্রকল্প ঘোষণা করেছে। ফসল বীমা প্রকল্পটি কৃষকদের জন্য নিখরচায়িত, যেহেতু সরকার এর পুরো প্রিমিয়াম প্রদান করে। প্রায় ১৫ লক্ষ কৃষক এই প্রকল্পের আওতায় সম্ভবত আগামী সপ্তাহের মধ্যে ২,৯৯৯০ কোটি টাকা পেতে চলেছেন। এআইআর রিপোর্ট অনুযায়ী, মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সম্প্রতি ঘোষণা করেন যে, এই অর্থ রাজ্যের কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি জমা করা হবে।

সরকারী তথ্য অনুযায়ী, খরিফ তথা রবি ফসলের জন্য সরকার দ্বারা প্রদত্ত (প্রিমিয়ামের পরিমাণ) প্রায় ২,২০০ কোটি টাকা অর্থবীমা সংস্থাগুলিকে পূর্ববর্তী কংগ্রেস সরকার প্রদান করে নি। আর এই কারণে অনেক কৃষকই ফসল বীমার সুবিধা থেকে বঞ্চিত হয়েছিলেন। তবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, এখন সমস্ত অর্থ প্রদান করা হয়েছে, এবার কৃষকরা  ফসলের বীমা পেতে সক্ষম হবে।

কৃষির অধ্যক্ষ সচিব অজিত কেশরী বলেন, খরিফ মরসুম -২০১৮-এর আওতায় মধ্য প্রদেশের প্রায় ৩৫ লক্ষ কৃষক ফসলের বীমা করেছিলেন, যার মধ্যে ৮ লক্ষ ৪০ হাজার কৃষক ১,৯৩০ কোটি টাকা বীমা পাবেন।

এই প্রকল্পের আওতায় রবি মরসুম ২০১৮-১৯ সালে মধ্যপ্রদেশে ২৫ লক্ষ চাষীরা ফসলের বীমা করেছিলেন। তাদের মধ্যে মোট ৬ লক্ষ ৬০ হাজার কৃষক এক হাজার ৬০ কোটি টাকার বীমা পেয়েছেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters