শসা ও ঘেরকিন: একর প্রতি চাষে ৮০ হাজার টাকা লাভ, ভারত রপ্তানিতে এক নম্বরে

 রুপালী দাস
রুপালী দাস
Image credit- Google

বিশ্বের বৃহত্তম শসা রপ্তানিকারক হিসাবে ভারত, যা কৃষিক্ষেত্রে তার দক্ষতা প্রমাণ করেছে। 114 মিলিয়ন মার্কিন ডলার মূল্যের এপ্রিল-অক্টোবর 2021 এর মধ্যে দেশে 1,23,846 মেট্রিক টন শসা  রপ্তানি করা হয়েছে।

শসা ও ঘেরকিন  রপ্তানিতে রেকর্ড

ভারত গত অর্থবছরে কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতে USD 200 মিলিয়ন ছাড়িয়েছে। এই শসা আচার তৈরিতে ব্যবহার করা হয় (Cucumber or Gherkins Pickle)। এটি বিশ্বব্যাপী Gherkins বা Cornichons নামে পরিচিত।

বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষ (এপিইডিএ) অবকাঠামো উন্নয়নে প্রচার করেছে। এছাড়াও, বেশ কয়েকটি ইউনিট বিশ্ববাজারে পণ্যটির প্রচার এবং প্রক্রিয়াকরণে খাদ্য সুরক্ষা ব্যবস্থাপনা ব্যবস্থা মেনে চলার উদ্যোগ নিয়েছে।

চলার উদ্যোগ নিয়েছে।

ঘেরকিনগুলি আচারের আকারে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়

আপনার অবগতির জন্য, আমরা আপনাকে বলে রাখি যে শসা দুটি বিভাগে রপ্তানি করা হয়। এটি বেশিরভাগই ভিনিগার বা অ্যাসিটিক অ্যাসিড যোগ করে প্রস্তুত করা হয়। 

কিভাবে শুরু হল

ভারতে 1990-এর দশকে কর্ণাটক থেকে শসার চাষ, প্রক্রিয়াকরণ এবং রপ্তানি শুরু হয়েছিল। এরপর তা তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার মতো প্রতিবেশী রাজ্যে ছড়িয়ে পড়ে। বিশেষ বিষয় হল বিশ্বের শসার চাহিদার প্রায় 15% ভারতে উত্পাদিত হয়।

শসা রপ্তানি হয় ২০টিরও বেশি দেশে

Gherkins বর্তমানে 20 টিরও বেশি দেশে রপ্তানি করা হয়। যার মধ্যে প্রধানত উত্তর আমেরিকা, ইউরোপীয় যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, স্পেন, দক্ষিণ কোরিয়া, কানাডা, জাপান, ইসরাইল, বেলজিয়াম, রাশিয়া, চীন এবং শ্রীলঙ্কা অন্তর্ভুক্ত রয়েছে।

গ্রামীণ ও কৃষকদের অর্থনীতির মেরুদণ্ড

এর রপ্তানি সম্ভাবনা ছাড়াও, শসা শিল্প গ্রামীণ কর্মসংস্থানের প্রচারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতে প্রায় 90,000 ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের দ্বারা চুক্তিবদ্ধ চাষের অধীনে শসা চাষ করা হয় যার বার্ষিক উৎপাদন 65,000 একর।

শসা-ঘেরকিন প্রচুর পরিমাণে বিক্রি হয়

প্রচুর উৎপাদনের কথা বললে, শসা এখনও বাজারে তার দখল ধরে রেখেছে। প্রক্রিয়াজাত শসা শিল্পের কাঁচামাল এবং তাত্ক্ষণিক আচারের বয়ামে রপ্তানি করা হয়। ভারতে প্রায় 51টি বড় কোম্পানি রয়েছে যারা ড্রাম এবং রেডি-টু-ইট কনজিউমার প্যাকে শসা উৎপাদন ও রপ্তানি করে।

কৃষকদের জন্য রয়েছে প্রচুর আয়ের সুযোগ

গড়ে, একজন কৃষক প্রতি একর প্রতি ফসলে 4 মেট্রিক টন শসা উৎপাদন করে  প্রায় 80,000 টাকা আয় করে। Gherkins  90 দিনের ফসল এবং কৃষকরা বছরে দুটি ফসল রোপণ করে। বিদেশী ক্রেতাদের চাহিদা মেটাতে এখানে আন্তর্জাতিক মানের শসা প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্ট স্থাপন করা হয়েছে।

সমস্ত ঘেরকিন উত্পাদন এবং রপ্তানিকারী সংস্থাগুলি  ISO, BRC, IFS, FSSC এবং HACCP প্রত্যয়িত৷ একই সময়ে, অনেক কোম্পানি সামাজিক অডিট গ্রহণ করেছে যা নিশ্চিত করে যে কর্মীদের সমস্ত আইনি সুবিধা দেওয়া হয়।

আরও পড়ুনঃ  স্ট্রবেরি চাষের সহজ পদ্ধতি, মরুভূমিতেও লাভের দিশা দেখাচ্ছে স্ট্রবেরি

Published On: 24 January 2022, 04:29 PM English Summary: Cucumber and Gherkin: Rs 80000 per acre profit, number one in Indian exports

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters