এই মৌসুমে রঙিন ফুলকপির চাষ চাষ করুন , কয়েক মাসেই দ্বিগুণ লাভ হবে

KJ Staff
KJ Staff
ফুলকপি চাষ।

কৃষিজাগরন ডেস্কঃ কৃষি পরিবর্তনের সময় অতিক্রম করছে। নতুন ও উন্নত প্রযুক্তি কৃষির জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। কৃষকরা আজকাল রঙিন ফুলকপি চাষ থেকে ভাল লাভ করছেন। হয়তো অনেকেই অবাক হবেন যে ফুলকপিও রঙিন হতে পারে, কিন্তু হলুদ ও বেগুনি রঙের ফুলকপি দেশের অনেক জায়গায় চাষ করা হচ্ছে। এটি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়।  

মাটি এবং জলবায়ু

সাধারণ ফুলকপির মতোই শীতল ও আর্দ্র জলবায়ু চাষের জন্য উত্তম বলে বিবেচিত হয়। ২০-২৫ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রা থাকা খুবই গুরুত্বপূর্ণ। মাটির pH মান ৫.৫ এবং ৬.৬ এর মধ্যে হওয়া উচিত।

আরও পড়ুনঃ ঋনের টাকা আদায় করার এটাই কি নতুন পন্থা ?

বীজ বপন করার পদ্ধতি

এটি নার্সারি পদ্ধতিতে বপন করা হয়। এক হেক্টর জমিতে ২০০  থেকে ৩০০  গ্রাম বীজের প্রয়োজন হয়। নার্সারিতে বীজ রোপণের পর গাছের বয়স ৪-৫ সপ্তাহ হয়ে গেলে জমিতে রোপণ করুন। রঙিন ফুলকপি চাষের জন্য সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসকে সবচেয়ে ভালো বলে মনে করা হয়।

সার এবং সেচ

ফসলের ভালো ফলনের জন্য সঠিক পরিমাণে সার প্রয়োগ করা প্রয়োজন। গোবরের পচা সার মাটিতে মেশানো যেতে পারে। এটি ফসলের বিকাশে খুব সহায়ক । এ ছাড়া মাটি পরীক্ষাও করা যেতে পারে। মাটিতে কোন পুষ্টি উপাদানের ঘাটতি আছে তা পরীক্ষা করে দেখুন। তারপর সেই অনুযায়ী আরও ভালো পদ্ধতিতে চাষ করার পরিকল্পনা করতে পারেন।

আরও পড়ুনঃ দার্জিলিং চা এর কমছে রপ্তানি? রইল সম্ভাব্য কিছু কারণ

ফসল কখন তুলবেন ?

চারা রোপণের ১০০-১১০ দিন পরে ফসল কাটার জন্য প্রস্তুত হয়ে যায় । এক হেক্টর থেকে গড়ে ২০০-৩০০ কুইন্টাল বাঁধাকপি পাওয়া যায়। বাজারে রঙিন ফুলকপির ভালো দাম পাওয়ায় চাষিরা লাভ করতে পারেন।

Published On: 19 September 2022, 03:12 PM English Summary: Cultivate colorful cauliflower crops this season, double your profits in a few months

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters