গম বেশি উৎপাদনের জন্য এভাবে চাষ করুন

Saikat Majumder
Saikat Majumder
গম চাষ

গম ভারতের অন্যতম প্রধান খাদ্য শস্য, যা প্রধানত ভারতের অনেক রাজ্য যেমন উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা,পশ্চিমবঙ্গ, মধ্য়প্রদেশ, রাজস্থান, বিহার এবং গুজরাটে চাষ করা হয়। কৃষকদের ভালো আয় এবং গমের ভালো ফলনের জন্য সঠিকভাবে গম চাষ করা প্রয়োজন। তো চলুন জেনে নেওয়া যাক গমের বেশি ফলন পেতে কোন বিষয়গুলোর খেয়াল রাখতে হবে।

প্রথমেই আসা যাক গমের ভালো জাত বাছাই করার পদ্ধতি নিয়ে । উন্নত জাতের গম নির্বাচন করে চাষ করলে ভালো ও উচ্চ উৎপাদন পাওয়া যাবে। গমের উন্নত জাতগুলো নিম্নরূপ। এইচডি HD 2932, পুসা 111, D.L. 788-2 বিদিশা, পুসা অহিল্যা, HI 1634, J.W. 1202, J.W. 1203, এম.পি. 3336, রাজ, 4238 ইত্যাদি।

আরও পড়ুনঃচা বাগানে পোকার প্রকোপ বাড়লে কিভাবে যত্ন নেবেন, জেনে নিন উপায়

এরপর গম চাষের জন্য কৃষকদের বেড নির্মাণ করা প্রয়োজন।  তবেই এর ভালো ফলন ও গুণাগুণ বের হবে। আপনাদের জানাই যে, গমের ক্ষেতে সেচ হিসেবে দুই পাশ থেকে অনুভূমিক ও উল্লম্ব নালা তৈরি করুন। যেখানে বিছানার দূরত্ব ১৫-২০ মিটার হওয়া উচিত।

গমের অধিক উৎপাদন পেতে হলে সঠিক পরিমাণে সার দিতে হবে। সাধারণত, গমের জন্য নাইট্রোজেন, সালফার এবং পটাশ 4:2:1 অনুপাতে দিতে হবে। সেচবিহীন চাষে 40:20:10 অনুপাতে, সীমিত সেচের ক্ষেত্রে 60:30:15 বা 80:40:20, সেচের ক্ষেত্রে 120:60:30 এবং প্রতি হেক্টরে 100:50:25 কেজি অনুপাতে সার দিতে হবে।

এরপর ক্ষেতের একই জায়গায় ইউরিয়া ছিটিয়ে দিতে হবে, যা একই দিনে সেচ দিতে পারে। মনে রাখবেন যতদূর সম্ভব ইউরিয়া সমানভাবে ছড়িয়ে দিন এবং ক্ষেত পুরোপুরি সমতল না হলে সেচের পর ইউরিয়া ছিটিয়ে দিন।

আরও পড়ুনঃ গোলাপজাম একটি লুপ্ত প্রায় ফল,খেতে এবং দেখতে কেমন এই ফল দেখে নিন একঝলক

ফসলে দানা বেরোতে শুরু করলে,স্প্রিংকলার পদ্ধতিতে সেচ দেবেন না, তা না হলে ফুল ঝরে যায় এবং এ অবস্থায় ফসলে ঝলসে যাওয়া রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

Published On: 10 March 2022, 11:48 AM English Summary: Cultivate wheat in this way for higher yield

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters