ঠান্ডা জলে ভাত ‘রেডি টু ইট’ - সৌজন্যে কোমল চাল

Thursday, 12 April 2018 01:48 PM

কোমল ও মাগুরি ধানের চাল ঠান্ডা জলে আধ ঘন্টা বা গরম জলে ১০ মিনিট ভিজিয়ে রাখলেই ভাত তৈরি হয়ে যায়। মূলত চিড়ের বিকল্প হিসেবেই এই চাল ব্যবহার করা যাবে।

রাজ্য কৃষি দপ্তর সূত্রে জানা গেছে নদীয়া জেলার ফুলিয়ায় পরীক্ষামূলকভাবে জৈব পদ্ধতিতে এই ধান চাষ করে গবেষকরা সফল হয়েছেন। ফুলিয়ায় রাজ্য কৃষি গবেষণাগার ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে এই ধানের বীজ আরো বাড়ানোর প্রচেষ্টা চলছে যাতে ইচ্ছুক চাষীদের হাতে কোমল ও মাগুরি ধানের বীজ তুলে দেওয়া যায়। সাধারণত ফেব্রুয়ারি-মার্চ মাস থেকে জুলাই পর্যন্ত ধান বিতরণ করা হয় ফুলিয়ার  দেশি ধান সংরক্ষণ খামারে। কোচবিহার, বীরভূম, নদীয়া , উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, বর্ধমান সহ নানা জেলায় ১৮২ জন চাষী কোমল ধান চাষ করতে শুরু করেছেন। কোমল ও মাগুরি ধানের চাষ ও বিপনন বাড়াতে গুরুত্ব দিয়েছে রাজ্য সরকার।

রুনা নাথ

English Summary: Cultivation of 'ready to eat' rice in W.B.

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.