জিরা চাষ: আপনি যদি প্রচুর মুনাফা অর্জন করতে চান, তাহলে জিরা চাষ করতে ভুলবেন না।

 রুপালী দাস
রুপালী দাস
জিরা চাষ: আপনি যদি প্রচুর মুনাফা অর্জন করতে চান, তাহলে জিরা চাষ করতে ভুলবেন না।

কৃষকরা যদি তাদের কৃষিতে দ্রুত অগ্রগতির দিকে যেতে চায়, তাহলে তাদের জন্য সঠিক তথ্য থাকা জরুরি, যাতে তারা তাদের লাভ-ক্ষতি চিহ্নিত করতে পারে। প্রকৃতপক্ষে, অনেক কৃষক যারা এখনও ঐতিহ্যগত চাষের উপর নির্ভরশীল, কিন্তু তারা যদি তাদের চাষ পদ্ধতি পরিবর্তন করে এবং বিভিন্ন ধরনের ফসল আবাদ করে, তাহলে তারা প্রচুর লাভ করতে পারে। তাই এমন পরিস্থিতিতে আপনি যদি জিরা চাষ অবলম্বন করে লাভবান হন, তাহলে আপনার লাভের পূর্ণ আশা রয়েছে।

জিরা কি এবং এর বিশেষত্ব

জিরা এমন একটি ফসল যা প্রতিটি বাড়ির রান্নাঘরে পাওয়া যায়। এটি মসলা হিসেবে ব্যবহৃত হয় বলে সারা দেশে এর ব্যাপক চাহিদা রয়েছে। আর এ কারণে কৃষকরা ভালো দাম পান।  জিরা চাষ অন্য সব ধরনের চাষের চেয়ে বেশি লাভজনক, কিন্তু জিরা চাষে আমরা যদি আবহাওয়া, বীজ, সার এবং সেচ সঠিকভাবে না জানি, তাহলে আপনাকেও ক্ষতির সম্মুখীন হতে হবে।  কৃষি জাগরণ আপনাদের জন্য নিয়ে এসেছে জিরা চাষের তথ্য নিয়ে।

জিরা চাষের জন্য প্রয়োজনীয় জলবায়ু

 এটি উপক্রান্তীয় তাপ এবং আর্দ্রতা সহ মাঝারি শুষ্ক এবং শীতল জলবায়ুতে ভালভাবে বিকাশ লাভ করে।

জিরা চাষের জন্য প্রয়োজনীয় মাটি

 জৈব পদার্থের ভালো নিষ্কাশন আছে এমন দোআঁশ মাটি প্রয়োজন। আপনি যদি বাণিজ্যিক চাষের ব্যবস্থা করেন, তাহলে এমন এলাকা নির্বাচন করতে হবে যেখানে অন্তত গত 3 থেকে 4 বছরে জিরা চাষ করা হয়নি।

জিরা চাষে বপন

নভেম্বর এবং ডিসেম্বরের শীতের মাসগুলি মাঝারি দিন এবং শীতল জলবায়ু প্রদান করে যা জিরা বপনের সর্বোত্তম সময়।

জিরা চাষে বীজের হার

প্রতি হেক্টরে প্রায় 12 থেকে 16 কেজি জিরা গাছ সাধারণত যথেষ্ট।

জিরা চাষে আগাছা নিয়ন্ত্রণ

জিরা চাষে আগাছা একটি গুরুত্বপূর্ণ বিষয়। জিরা চাষের জন্য সাধারণত জিরা লাগানোর ১ মাস ও ২ মাস পর আগাছা পরিষ্কার করতে হয়। এর জন্য আপনাকে 0.5 থেকে 1.0 কেজি/হেক্টর হারে প্রি-ইমার্জেন্ট টেরবুট্রিন বা অক্সক্যাডিয়াজোন অথবা 1.0 কেজি/হেক্টর হারে প্রি-প্লান্ট ফ্লুক্লোরালিন বা প্রি-ইমার্জেন্ট পেনিমেথালিন প্রয়োগ করতে হবে।

জিরা চাষে সেচ

বীজ বপনের পর প্রায়ই হালকা সেচের প্রয়োজন হয় এবং দ্বিতীয় সেচ ৭ থেকে ১০ দিন পর দিতে হয়। মাটির ধরন ও আবহাওয়ার উপর নির্ভর করে পরবর্তীতে সেচ দিতে হবে।

জিরা কাটা ও ফলন

ফসল কাটার আগে, মাঠ পরিষ্কার করা হয় এবং শুকিয়ে যাওয়া গাছপালা অপসারণ করা হয়। কাস্তে দিয়ে জিরা গাছ কেটে ফসল কাটা শেষ হয়। রোদে শুকানোর জন্য গাছপালা পরিষ্কার মেঝেতে রাখতে হবে। রোদে শুকানোর পর লাঠি দিয়ে হালকা পিটিয়ে বীজ আলাদা করা হয়।

Published On: 31 January 2022, 03:44 PM English Summary: Cumin cultivation: If you want to make a lot of profit, do not forget to cultivate cumin.

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters