গরীব কল্যাণ অন্ন যোজনার আওতায় সরকারের ঘোষিত ত্রাণ সরবরাহে বিলম্ব, বঞ্চিত দরিদ্র পরিবার

Sunday, 26 April 2020 12:14 AM

প্রায় এক মাস আগে কোভিড -১৯ ত্রাণ প্যাকেজের অংশ হিসাবে ঘোষিত, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) আওতায় দরিদ্রদের পরিবার প্রতি ১ কেজি ডাল বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন সরকার। কিন্তু এখনও দরিদ্র স্তরের অনেক পরিবারই এই ত্রাণ পাননি।

ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের সংকলিত তথ্য অনুযায়ী, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন দফতর (যা দেশব্যাপী প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে) থেকে প্রধানমন্ত্রীর গরীব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই) এর আওতায় মোট মাসিক ১.৯৯ লক্ষ মেট্রিক টন (এলএমটি) ডাল বরাদ্দের মধ্যে বুধবার পর্যন্ত রাজ্যগুলি থেকে সবে মাত্র ১৯,৪৯৬ টন ডাল বিতরণ করা হয়েছে।

সূত্র মতে, কৃষি মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন (NAFED) কে বাফার স্টকগুলি রক্ষণাবেক্ষণের জন্য ডাল সরবরাহ নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছে। এক বিবৃতিতে অর্থ মন্ত্রক বৃহস্পতিবার জানিয়েছেন যে, 'রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ১,০৯,২২7 মেট্রিক টন ডাল প্রেরণ করা হয়েছে’

তবে খাদ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, এনএফএসএ-এর আওতাধীন ১৯.৫৫ কোটি পরিবারকে বিনা মূল্যে ডাল সরবরাহের জন্য পিএমজিকেএ-এর অধীনে মাসিক ১,৯৫,৫৩১ মে.টন ডাল বরাদ্দের বিপরীতে রাজ্যগুলিতে ১,২২,৩১২ মে.টন জারি করা হয়েছে। এর মধ্যে ৪৪,৯৩২ মে.টন ডাল কয়েকটি রাজ্যে প্রেরণ করা হয়েছে এবং এখনও পর্যন্ত কেবল ১৯,৪৯৬ মে.টন সুবিধাভোগীদের বিতরণ করা হয়েছে।

খাদ্য মন্ত্রকের সূত্র অনুযায়ী, দেশে লকডাউনের পরের দিন ২৬ শে মার্চ পিএমজিকেএ-এর আওতায় দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ প্যাকেজের ঘোষণা সত্ত্বেও নাফেডের বিলম্বের কারণে ডাল বিতরণে আলস্যতা দেখা দিয়েছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Delays in relief package under PMGKAY Scheme only 10% free pulses distributed to poor so far

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.