আয় বাড়াতে করুন ফুল চাষ, পরামর্শ দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর

 রুপালী দাস
রুপালী দাস
প্রতীকী ছবি

চাষ করার ক্ষেত্রে কৃষকদের সবসময় মাথায় রাখা উচিত তাঁদের কোন চাষ তাঁদের জন্য লাভজনক হতে পারে। ঠিক কোন চাষের ক্ষেত্রে খাটনি এবং টাকা বিনিয়োগ করলে দেখা যাবে লাভের মুখ। সম্প্রতি নতুন এক চাষের কথা বলে কিছু তথ্য দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। কৃষকদের তাদের আয় বাড়াতে ফুল চাষের দিকে এগিয়ে যেতে হবে। আয় বাড়াতে মূল্য সংযোজনও করতে হবে। এমনটাই জানিয়েছেন কৃষিমন্ত্রী।

আরও পড়ুনঃ  PM-Kisan: দশম কিস্তি পাননি? টাকা পেতে ফোন করুন এই নম্বরগুলিতে, রইল বিস্তারিত

তোমর বলেন, “দেশের ঐতিহ্য, ধর্মীয়-সামাজিক-রাজনৈতিক প্রভৃতি অনুযায়ী ফুলের প্রয়োজনীয়তা এখনও  রয়েছে। রপ্তানির দিক থেকেও ফুলের ব্যবসায় অনেক সুযোগ রয়েছে। একই সময়ে, আমাদের দেশের বৈচিত্র্যময় জলবায়ু এতটাই সমৃদ্ধ যে ফুলের চাষ অনেক বেশি বিকাশ লাভ করতে পারে। তিনি ফুলের মূল্য সংযোজন পণ্য যেমন গুলকন্দকে গোলাপ এবং অন্যান্য ফুলের পণ্যকে সময়মত কৃষকদের কাছে রূপান্তরিত করে বাজার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। যাতে আয় বাড়ানো যায়।

আরও পড়ুনঃ আলু চাষ করে ক্ষতির মুখে চাষীরা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৃষি খাতের উন্নয়নে অনেক পরিকল্পনা করেছেন। আর তাতে সুবিধা পাচ্ছে দেশের কোটি কোটি কৃষক। তাই কৃষকদের ফুল চাষের দিকে একটু নজর দেওয়া উচিত। যাতে দেশের তরুণরা এই চাষের জন্য আকৃষ্ট হন। দেশের তরুণরাও যদি কৃষিকার্যের দিকে এগিয়ে আসে তাহলে দেশের অনেক উন্নতি হবে।

Published On: 04 January 2022, 02:58 PM English Summary: Do flower farming said by Union Agriculture Minister Narendra Singh Tomar

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters