প্লাস্টিকালচার কৃষিতে কৃষিক্ষেত্রে পণ্যের উত্পাদন বৃদ্ধি করে না কি এটি ক্ষতিকারক?

Tuesday, 31 December 2019 11:16 PM

বর্তমান যুগে কৃষিতে প্লাস্টিক ব্যবহার কৃষি পণ্য বৃদ্ধির একটি নতুন পদ্ধতি। বিশ শতকের মাঝামাঝি সময়ে প্লাস্টিকালচার-এর উদ্ভব হয়েছিল। খুব কম দেশই কৃষিক্ষেত্রে সহায়তাকারী এই কার্যকর পদ্ধতি অবলম্বন করতে সক্ষম হয়েছে। কারণ এর বিদ্যমান কৌশল ও সুবিধা- উভয় সম্পর্কে সকল কৃষক এখনও অবগত নয়।

প্লাস্টিকালচার কী ? প্লাস্টিকালচার হ'ল কৃষিকাজ, উদ্যানতত্ত্ব, জল-ব্যবস্থাপনা, খাদ্যশস্যের সঞ্চয় ও সম্পর্কিত ক্ষেত্রগুলিতে প্লাস্টিকের ব্যবহার। জল সংরক্ষণ, সেচ দক্ষতা, ফসল এবং পরিবেশ সুরক্ষা, পাশাপাশি পণ্য সংরক্ষণ ও পরিবহন ব্যবস্থা, সকল ক্ষেত্রে বিভিন্ন প্লাস্টিকের উপকরণ এবং পণ্যগুলি স্থাপন করা হয় এই প্লাস্টিকালচারে।

কৃষি মন্ত্রণালয় বিশ্বাস করে যে ২০২২ সালের মধ্যে খামারের আয় দ্বিগুণ করার সার্বিক দৃষ্টি অর্জনের জন্য এটি সর্বোত্তম প্রয়োগ, সঠিক দিকের একটি পদক্ষেপ। তাই কৃষকরা প্লাস্টিকালচারের দিকে ঝুঁকছেন। প্লাস্টিকালচারের মূল সুবিধাগুলির মধ্যে রয়েছে; ফসলের ফলন বৃদ্ধি, জলের ব্যবহার (৩০-৪০%) এবং অন্যান্য কৃষি উপকরণ, যেমন সার এবং কৃষি রাসায়নিক হ্রাস। দেশীয়ভাবে টেকসই কৃষিকাজের অভ্যাসের অভ্যন্তরে মেইনফ্রেম পদ্ধতিতে প্লাস্টিকালচার ভালভাবে সমন্বয় করা যেতে পারে। এর কার্যকর প্রয়োগের ফলস্বরূপ কৃষির জিডিপিতে ৪ শতাংশেরও বেশি বৃদ্ধি হতে পারে। তবে অন্যান্য খাতের প্লাস্টিক নিয়ে উদ্বেগের সাথে, কৃষিতেও তাদের প্রয়োগ নিয়ে রয়েছে কিছু সমস্যা। যেমন মাটির ছিদ্র এবং বায়ু সংবহন হ্রাস, মাইক্রোবিয়াল ক্ষয়, নিম্ন জমি উর্বরতা, এগুলি ছাড়াও প্লাস্টিকের ফিল্মের টুকরোগুলি থেকে মাটির মধ্যে কার্সিনোজেনিক ফ্যাটালেট অ্যাসিড এসটার (প্লাস্টিকগুলিতে তাদের নমনীয়তা বাড়ানোর জন্য যুক্ত পদার্থগুলি)নির্গত হয়, এগুলি ফসলের দ্বারা শোষিত হতে পারে এবং এর ফলে সেই খাদ্য গ্রহণের পরে মানুষের স্বাস্থ্যের সমস্যা দেখা দিতে পারে। শুধু মানুষই নয়, এই শাকসবজি খাদ্যরূপে গ্রহণ করে তৃণভোজী প্রাণীরাও, ফলে অন্যান্য প্রাণীসম্পদ চারণের জন্য এটি ঝুঁকিপূর্ণ।

তৎসত্ত্বেও দেখা যায়, কৃষিক্ষেত্রে প্লাস্টিক জড়িয়ে রয়েছে ওতপ্রোতভাবে। প্লাস্টিকের মধ্যে রয়েছে মাটির ফিউমিগেশন ফিল্ম, সেচ ড্রিপ টেপ / নল, নার্সারি পট এবং সাইলাজ ব্যাগ, তবে এগুলি সাধারণত উদ্ভিদ বা মাটির আচ্ছাদন এর জন্য ব্যবহৃত হয়। এই ধরনের প্রচ্ছদ প্লাস্টিকের গ্লাস ফিল্ম, সারি আচ্ছাদন, উচ্চ এবং নিম্ন টানেল (পলিটানেল) থেকে শুরু করে প্লাস্টিকের গ্রিনহাউস পর্যন্ত রয়েছে।

পলিথিন (পিই) হ'ল প্লাস্টিকের ফিল্ম, যার সাশ্রয়ক্ষমতা, নমনীয়তা এবং সহজ উত্পাদনগুলির কারণে বেশিরভাগ উৎপাদকরা এটি ব্যবহার করেন। এটি বিভিন্ন ঘনত্বের (কম ঘনত্বের এলডিপিই এবং রৈখিক নিম্ন ঘনত্বের এলএলডিপিই) মধ্যে আসে। মসৃণ পৃষ্ঠের কারণে কম ঘর্ষণ হওয়ায় উদ্ভিদ ক্ষতিপ্রাপ্ত হয় না। এছাড়া প্লাস্টিকের এই ব্যবহার উদ্ভিদের বৃদ্ধি, সঠিক জলধারণ ক্ষমতা, অতিরিক্ত তাপ নিরোধ করে মাটি কে ঠাণ্ডা রাখে এবং পোকামাকড় ও আগাছা বৃদ্ধিকে রোধ করে, আইআর অস্বচ্ছতা, অ্যান্টিড্রিপ / অ্যান্টিফগ এবং ফ্লুরোসেন্স ইত্যাদিতেও সহায়তা করে। কৃষকরা উদ্ভিদ এবং অন্যান্য ফসলের বৃদ্ধির জন্য প্লাস্টিকগুলি বিভিন্ন পদ্ধতিতে ব্যবহার করেন। এর মধ্যে রয়েছে মালচিং, গ্রীণ হাউস, পলি টানেল, শেড নেট এবং আরও অনেক ক্ষেত্র।

বিশেষজ্ঞদের মতে, এটি কৃষিক্ষেত্রে পণ্যের উত্পাদন বৃদ্ধি করে। সুতরাং, বর্তমানে খাদ্যের বহুগুণে উত্পাদন বৃদ্ধির উদ্দেশ্যে প্লাস্টিকালচার ব্যবহারের কথা চিন্তা করেছেন তাঁরা।
দেশে খাদ্য উত্পাদন আরও বৃদ্ধির জন্য ভবিষ্যতে ধীরে ধীরে প্লাস্টিকালচারের প্রয়োজনীয়তা বাড়ছে। কৃষিতে প্লাস্টিকের পর্যাপ্ত প্রয়োগ করার জন্য কৃষকদের অবশ্যই সঠিক প্রশিক্ষণ দিতে হবে। প্লাস্টিকালচারকে যদি সঠিক রূপ প্রদান করা হয়, তবে জীবাণুনাশক, কীটনাশক প্রভৃতি হ্রাসের সম্ভাবনা রয়েছে। এইভাবে এটি জৈব চাষকেও অগ্রসর করে তুলবে।
স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.