প্রকৃতিতে প্রায় ৩০,০০০ ভোজ্য উদ্ভিদ রয়েছে কিন্তু কৃষকেরা চাষ করেন কেবলমাত্র ১৭০ টি ফসলের

Tuesday, 30 October 2018 12:07 AM

বানিজ্যিক উৎপাদনশীলতা ও অধিক লাভের লক্ষ্যে বর্তমান পৃথিবীতে শুধুমাত্র সেই সমস্ত ফসলগুলিরই চাষ হয় যেগুলির উৎপাদনশীলতা বেশী, দূরবর্তী স্থানে পরিবহন করার সুবিধা ইত্যাদি। এর সাথে অমাদের খাদ্যাভ্যাসও গতানুগতিকভাবে পরিবর্তিত হয়েছে উচ্চফলনশীল খাদ্য সামগ্রিগুলি তুলনামূলকভাবে সহজলভ্য হওয়ার কারণে। অপরদিকে খাদ্যশস্যের বৈচিত্র কমে আসার কারণে ও বিভিন্ন দেশী ও ঐতিহ্যগত ফসলের চাষ কমে আসার কারণে আমরা খাবারের পুরোনো স্বাদ-গন্ধ ও নানা উপকারী খাদ্যগুণ (মাইক্রোনিউট্রিয়েন্টস) থেকে বঞ্চিত হচ্ছি।

সনাতন ও দেশীয় বিভিন্ন ফসলের  চাষ কমে যাওয়া তথা বন্ধ হয়ে যাওয়া কৃষির জন্য অত্যন্ত বীপদসংকুল। পরিবর্তিত আবহাওয়া ও এর ফলে সৃষ্ট নতুন নতুন রোগ জীবানু বা রোগপোকা যে কোন সময়ে বানিজ্যিক ফসলের চাষ একটি ঋতুতে সম্পূর্ণ বিনষ্ট করে দিতে পারে যা সনাতন বা দেশীয় ফসলের ক্ষেত্রে সম্ভব নয়। কারণ দেশীয় ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা ও পরিবর্তিত পরিবেশে টিকে থাকার ক্ষমতা উচ্চফলনশীল বা হাইব্রিড ফসলগুলির তুলনায় অনেকটাই বেশী হয়। বিভিন্ন ধরনের খাদ্যের খাদ্যাভ্যাস যেমন স্বাস্থ্যকর তেমনই যে সমস্ত কৃষক দেশীয় প্রযুক্তি ব্যবহার করে দেশী জাতের ফসল চাষ করে এই সমস্ত ফসল টিকিয়ে রাখছেন তাদের পক্ষেও উৎসাহব্যঞ্জক ও লাভদায়ক হবে।

আমাদের খাদ্যাভ্যাস কেন নিম্ন মানের –

  • আমরা বর্তমানে তন্ডুল শস্য হিসাবে শুধুমাত্র ৩টি ফসল ধান, গম, ভুট্টাকেই গ্রহন করে থাকি।
  • পৃথিবীতে সর্বমোট ৩০ প্রকারের তন্ডুল শস্য আছে যাদের বেশীরভাগই বর্তমানে লুপ্তপ্রায়।
  • বর্তমানে ব্যববসায়িকভাবে বিভিন্ন শস্য, মশলা ও চা-কফি মিলিয়ে ১৭০ টি উদ্ভিদের চাষ হয়। কিন্তু পৃথিবীতে এই প্রকারের মোট ৭,০০০ টি চাষ যোগ্য উদ্ভিদ আছে।
  • পৃথিবীর সমস্ত প্রাণীকুলের জন্য খাদ্য হিসেবে গ্রহনযোগ্য সর্বমোট ৩০,০০০ টি উদ্ভিদ আছে যা চাষযোগ্য।

তথ্য – ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম

- রুনা নাথ

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.