বেগুণের মাহাত্ম্য

KJ Staff
KJ Staff

কথায় বলে “যার নাই গুণ, তাহাই বেগুণ”। কিন্তু ছন্দের তালে তালে কোনো বস্তুর মাহাত্ম্য ফিকে হয় কী? নাহ্‌, বেগুণের ব্যবহার আজ পৃথিবীর প্রায় সমস্ত হেঁশেলে। বেগুণের অনেক পোশাকি নাম রয়েছে, যেমন- egg plant, Aubergine, melongene, guinea squash, নতুবা Garden Egg। এই সবজির গুণাবলী প্রচুর। পৃথিবীতে নানা রঙের, নানা জাতের, ও নানান আকারের বেগুণ পাওয়া যায় যা প্রচুর পুষ্টি উপাদান ও Antioxidants –এ ভরপুর।  তাছাড়া বেগুণের নানান বাহারি পদমর্যাদা আছে, যেমন কেউ সেদ্ধ করে খায়, কেউ বা ভাপিয়ে খায়, কেউ কেউ ভেজে, অথবা সেঁকে খায়, কেউ বা আচার বানিয়ে খায়, তবে তরকারি বানিয়ে খাবার চলটাই সবথেকে বেশি। এই সবজির সুষম খাদ্যগুণ ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে ও অনেক দীর্ঘস্থায়ী শারীরিক সমস্যাকেও নিয়ন্ত্রণ করে। বেগুনে Vit A, C, E, K, B complex-এর সম্ভার যেমন রয়েছে তেমনি রয়েছে potassium, calcium, iron, coppur ইত্যাদি নানান খনিজের সমৃদ্ধি। এই সবজিতে বিভিন্ন অপরিমিত জীবনযাপন সংক্রান্ত রোগ যেমন- ডায়াবেটিস, হৃদরোগ, ও স্থূলোকায়ত্বের মতো রোগ নিয়ন্ত্রিত হয়। এই কারণে পূর্ব বদনাম ঘুচিয়ে বেগুণ চলে এসেছে সর্বসাধারণের পাত ও পদে। তাই শারীরিক স্বাস্থ্য ও হৃদস্বাস্থ্য কে ভালো রাখতে বেগুণ এর ব্যবহার অতি আবশ্যক। আরেকটি অবাক করা তথ্য বেগুণ সম্বন্ধে জানা যায় যে, এতে অ্যান্টি কারসিনোজেনিক ক্ষমতা রয়েছে যা ক্যান্সার এর ঝুঁকি নিয়ন্ত্রণে সক্ষম।   

- প্রদীপ পাল 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters