আরবিকা কফির দাম সর্বোচ্চ হলেও দাম পাচ্ছেন না কৃষকরা

Saikat Majumder
Saikat Majumder
কফি চাষ

কর্ণাটক, কেরালা, এবং তামিলনাড়ুর মতো দক্ষিণ ভারতীয় রাজ্যগুলি কফির প্রধান উৎপাদক, যেখানে কর্ণাটক মোট কফি উৎপাদনে ৭০  শতাংশ নিয়ে দৃশ্যে আধিপত্য বিস্তার করে। কফি উৎপাদক এবং রপ্তানিকারক হিসাবে, ভারত এশিয়ায় তৃতীয় অবস্থানে রয়েছে এবং বিশ্বের বৃহত্তম কফি উৎপাদক এবং বিশ্বের পঞ্চম বৃহত্তম কফি রপ্তানিকারক হিসাবে ষষ্ঠ অবস্থানে রয়েছে।

কফির চাহিদা বর্তমানে উচ্চ পর্যায়ে থাকলেও চাষিরা এর দাম পাচ্ছেন না।  ভারতে প্রধানত দুই প্রকারের কফির চাষ হয়, রোবাস্তা এবং আরবিকা । বর্তমানে, আরবিকা কফির দাম আকাশচুম্বী ।

ভারতের প্রায় ৮৩ শতাংশ কফি কর্ণাটক,কেরল এবং তামিলনাড়ু মাত্র এই তিনটি রাজ্য উৎপাদন করে । এরমধ্য়ে  ভারতের ৭০ শতাংশ কফি শুধুমাত্র একা  কর্ণাটক উৎপাদন করে । রাজ্যের কোডাগু জেলা কফি চাষের কেন্দ্রস্থল। তবে গত তিন বছরে অতিবৃষ্টি এবং অমৌসুমি বৃষ্টির জন্য উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে ফলে  কফি থেকে চাষীর তেমন লাভ করতে পারেনি।

আরও পড়ুনঃ Tea Farming: জেনে নিন চা চাষের সঠিক পদ্ধতি ও ব্যাবস্থাপনা

ভারতে রোবাস্তা কফি উৎপাদন

আরবিকা কফি বাজারে বেশি দামে বিক্রি করা যায় কারন এর স্বাদ এবং গন্ধ অন্যান্য় কফির থেকে ভালো হয়। আরবিকা চাষের জন্য সবচেয়ে উপযুক্ত সময় নভেম্বর থেকে জানুয়ারি এবং রোবাস্তা চাষের জন্য জানুয়ারি থেকে মার্চ মাস। ভারতে উৎপাদিত কফির মোট  ৭০ শতাংশই রোবাস্তা । ফলন বেশি এবং রক্ষণাবেক্ষণ খরচ কম হওয়ায় ক্ষুদ্র কৃষকরা রোবাস্তা চাষ করতে  বেশি পছন্দ করেন।

আরবিকা কফির দাম ২০১১ সালে ৩৪ বছরে সবচেয়ে উচ্চতায় পৌঁছেছিল।  এর আগে ১৯৯৭, ১৯৮৬ এবং ১৯৭৭ সালে এর দাম তাদের শীর্ষে ছিল। কফির একটি বিশ্বব্যাপী বাজার আছে ।  ভারতের কৃষকরা ব্রাজিল, কলম্বিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং ইথিওপিয়ার মতো দেশের কৃষকদের সাথে প্রতিযোগিতা করে। বিশ্বের অন্য কোনো দেশে কফির  সরবরাহের ঘাটতি হলে তা ভারতীয় কৃষকদের উপকার করে । কারন ভারতীয় কফি চাষীরা বিদেশী বাজারের উপর নির্ভরশীল, কারণ এখানকার উৎপাদিত কফির প্রায় ৮০ শতাংশ বিদেশে রপ্তানি করা  হয়।

এক একরে চাষ করতে খরচ হয় ৫০ হাজার টাকা

কফি চাষের মোট খরচের একটি বড় অংশ ব্যয় হয় সার, ডিজেল এবং শ্রমে।  রোবাস্তা কফির জন্য এক একর জমিতে শ্রম বাবদ কমপক্ষে ৩৫ হাজার টাকা খরচ করতে হয়। একই সঙ্গে ডিজেল ও সার বাবদ খরচ হয় ১৫ হাজার টাকা। এভাবে এক মৌসুমে এক একর জমিতে রোবাস্তা কফি চাষে মোট খরচ হয় ৫০ হাজার টাকা।

আরও পড়ুনঃ Coffee Farming: জেনে নিন কফি চাষের সম্পূর্ণ পদ্ধতি

ব্রাজিল বিশ্বের বৃহত্তম কফি উৎপাদক, অন্যদিকে ভিয়েতনাম সম্প্রতি বিশ্বব্যাপী রোবাস্তা কফির বৃহত্তম উৎপাদনকারী হিসেবে আবির্ভূত হয়েছে। ভারতে কফি শিল্প সাম্প্রতিক দশকগুলিতে বহুগুণ বৃদ্ধি পেয়েছে যা প্রতি বছর এর রপ্তানিতে একটি তাত্পর্যপূর্ণ বৃদ্ধির দিকে পরিচালিত করে। ভারতীয় কফির চাহিদা বাড়ছে, বিশেষ করে এর তিক্ত মিষ্টি কফি - আরবিকা এবং রোবাস্তার জন্য। 

Published On: 08 January 2022, 12:39 PM English Summary: Farmers do not see the price of coffee to see the list

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters