এই রাজ্যের কৃষকরা প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা প্রকল্পের সুবিধা নিতে পারবেন না, জেনে নিন কারণ

Tuesday, 24 March 2020 10:33 PM

প্রধানমন্ত্রী শস্য বীমা প্রকল্পটি ২০১৬ সালে সারা দেশে কৃষকদের জন্য চালু করা হয়েছিল। এই প্রকল্পের মূল লক্ষ্য হল দেশের কৃষকদের ফসল সুরক্ষা প্রদান। প্রাকৃতিক দুর্যোগের কারণে যখন কৃষকদের ফসল নষ্ট হয়ে যায়, এই প্রকল্পের আওতায় কৃষকরা সেই ক্ষতির ক্ষতিপূরণ পান। বর্তমানে বিহার এবং ঝাড়খণ্ড রাজ্য এই প্রকল্পটি বাস্তবায়ন করতে অস্বীকার করছে।

ঝাড়খণ্ড রাজ্যটি ২০২০-২১ অর্থবছরে এই প্রকল্পটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। সুতরাং, এই রাজ্যের কৃষকরা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হতে চলেছেন।

মূল কারণ কী?

গত ৩ বছরে রাজ্য সরকার প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের আওতায় প্রায় ৪৬৬ কোটি টাকা প্রিমিয়াম প্রদান করেছে। তবে প্রাকৃতিক কারণে গত তিন বছরে ক্ষতিগ্রস্থ ফসলের জন্য প্রায় ৭৭ কোটি টাকা দেওয়া হয়েছে। কিন্তু কৃষকরা এই প্রকল্প থেকে বিশেষ কোনও উপকার পাচ্ছেন না। তাই এই প্রকল্পের পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের জায়গায় নতুন পরিকল্পনা -

ঝাড়খণ্ডের কৃষকদের জন্য একটি সুসংবাদ হ'ল বিহারের মতোই রাজ্য সরকার কৃষকদের জন্য কৃষক ত্রাণ তহবিল তৈরি করেছে। এই প্রকল্পের জন্য প্রায় ১০০ কোটি টাকাও দেওয়া হয়েছে। ফসলের ক্ষয়ক্ষতি হলে এই প্রকল্পের আওতায় কৃষকদের হেক্টর প্রতিতে ক্ষতিপূরণ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পে পরিবর্তন -

এই প্রকল্পে কৃষকরা যদি খরিফ ও রবি ফসলের বীমা করতে চান, তবে এটি প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের সাথে যুক্ত হবে। এর প্রিমিয়ামে কোনও পরিবর্তন হয়নি। এই প্রকল্পের আওতায় খরিফ ফসলের জন্য দুই শতাংশ, রবি ফসলের জন্য দেড় শতাংশ এবং উদ্যানপালনের জন্য পাঁচ শতাংশ প্রিমিয়াম দিতে হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

 

English Summary: Farmers of this state will not be able to avail the benefits of the scheme, know the reason


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.