বৃষ্টির সম্ভাবনার জন্য কৃষকদের এই দুটি কাজ করা উচিত নয়, পরামর্শ কৃষি বিজ্ঞানীদের

 রুপালী দাস
রুপালী দাস

শীতের আমেজ শুরু হলেও পেছন ছাড়ছেনা বৃষ্টি। এমনিতেই গোটা বছর বৃষ্টির দাপটে মাথায় হাত পড়েছে কৃষকদের। বছর শেষের মুখেও বৃষ্টির মুখ দেখল দেশবাসী। চলছে শীতের মরসুম। আর শীত মানেই প্রচুর শাকসবজির সমাহার। এই সময় প্রচুর শাকসবজি চাষ করেন কৃষকরা। কারণ শীতকালে আবহাওয়ায় থাকে আদ্রতা। যেটি চাষের জন্য বিশেষ উপযোগী। তবে গতকাল বৃষ্টির জেরে কৃষকদের কপালে চিন্তার ভাঁজ। শীতের মরশুমে বৃষ্টির হাত থেকে কিভাবে রক্ষা করবেন গাছকে? আসুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে কিছু টিপস।

আরও পড়ুনঃ  কৃষকদের অর্থনৈতিক স্বাস্থ্যের উন্নতিতে 'বুস্টার ডোজ' হতে পারে হলুদ, দ্বিগুণেরও বেশি রপ্তানি পাঁচ বছরে

 

ফসলে সেচ ও কোনো ধরনের স্প্রে না করার পরামর্শ দিয়েছেন কৃষিবিদরা। আবহাওয়ার কথা মাথায় রেখে কৃষকদের নিয়মিত সরিষা ফসলে চেপা পোকার ওপর নজরদারি রাখতে হবে। বেশি পোকা দেখা দিলে আকাশ পরিষ্কার হলে ইমিডাক্লোপ্রিড @ ০.২৫ মিলি প্রতি লিটার জলে মিশিয়ে স্প্রে করুন। ছোলা ফসলকে শুঁটি পোকা ও কীটপতঙ্গর হাত থেকে রক্ষার জন্য যেসব জমিতে ১০-১৫% ফুল ফুটেছে সেসব জমিতে ফেরোমন প্রপানশ @ ৩-৪টি ফাঁদ প্রতি একর প্রয়োগ করুন। কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করতে, মাঠে এবং চারপাশে "টি" আকৃতির পাখির পার্চ রাখুন।  বাঁধাকপি ফসলে হীরা পীঠ কৃমি, মটরে শুঁটি এবং টমেটো ফলনের নজরদারির জন্য জমিতে ফেরোমন প্রপাংশ @ 3-4 প্রপানশ প্রতি একর প্রয়োগ করুন।

আরও পড়ুনঃ বড়দিনে দেশবাসীকে উপহার মোদীর! দেওয়া হবে ১৫ ঊর্ধ্বদের টিকা, চালু হচ্ছে বুস্টার ডোজ

এইসময় কুমড়ো চাষের বিশেষ উপযোগী সময়। এই সবজির আগাম ফসলের চারা তৈরি করতে বীজগুলো ছোট পলিথিন ব্যাগে ভরে পলি হাউসে রাখতে হবে। পাশাপাশি বাঁধাকপি, ফুলকপি, পালং শাক, ধনে, মেথিও বপন করতে পারেন। পাতার বৃদ্ধির জন্য একর প্রতি ২০ কেজি হারে ইউরিয়া স্প্রে করা যেতে পারে । তবে বর্তমানে নিয়মিত পরিবর্তন হচ্ছে আবহাওয়ার। তাই আবহাওয়ার পরিপ্রেক্ষিতে পরিবর্তন হবে গাছের খেয়াল রাখার নিয়ম। তাই উপরিক্ত পরামর্শটি  29 ডিসেম্বর, 2021 পর্যন্ত।

Published On: 27 December 2021, 12:57 PM English Summary: Farmers should not do these two things for the possibility of rains, advises agricultural scientists

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters