কৃষকদের হাতে ব্যাট থাকবে, সরকার এক কোটি টন ধান কেনার লক্ষ্য স্থির করেছে

 রুপালী দাস
রুপালী দাস
কৃষকদের হাতে ব্যাট থাকবে, সরকার এক কোটি টন ধান কেনার লক্ষ্য স্থির করেছে

ছত্তিশগড়ে ১ নভেম্বর থেকে ধান সংগ্রহের প্রক্রিয়া শুরু হবে। এবার ভূপেশ বাঘেল সরকার ১ কোটি টনের বেশি ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। রাজ্যের মুখ্যসচিব অমিতাভ জৈনও এই সংক্রান্ত প্রস্তুতির খবর নিয়েছেন। এই বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্য সচিব কৃষকদের নিবন্ধন, ধানের এলাকা, গিরিদাওয়ারি, কাস্টম মিলিং, ধান পরিবহন, আর্থিক ব্যবস্থা সহ ধান ক্রয়ের সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা সম্পর্কে খোঁজখবর নেন।

৩১ অক্টোবর পর্যন্ত ধান ক্রয়ের জন্য নতুন কৃষকদের নিবন্ধনের সম্ভাবনা রয়েছে। যে কোনো পরিস্থিতিতে আগামী ১ নভেম্বরের আগে সব কেন্দ্রে ধান সংগ্রহ  ব্যবস্থা উন্নত করার নির্দেশনা দেওয়া হয়েছে। সব কমিটিতে মানের ব্যাগের পর্যাপ্ত ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। সব কমিটিতে মানের ব্যাগের পর্যাপ্ত ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। যেসব কমিটিতে ধানের আগমন বেশি হবে সেসব কমিটিতে পর্যাপ্ত পরিমাণে মানের ব্যাগের পর্যাপ্ত ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। যেসব কমিটিতে ধানের আগমন বেশি হবে সেসব কমিটিতে পর্যাপ্ত পরিমাণে মানের ব্যাগ সরবরাহ করা হবে।

প্রধান সচিব 30 সেপ্টেম্বরের মধ্যে গিরিদাওয়ারির কাজ শেষ করতে বলেছেন যারা ফসলের আবর্তন পরিবর্তন করেছেন তাদের চিহ্নিত করতে এবং কৃষকদের দ্বারা বপন করা এলাকা যাচাই করতে। ধান পরিবহনে ১৫ অক্টোবরের মধ্যে পরিবহন শ্রমিকদের সঙ্গে চুক্তির প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

আরও পড়ুনঃ  প্রথমবারের মতো কৃষিতে ড্রোন ব্যবহার করা হয়েছে, কৃষকরা সার ও কীটনাশক স্প্রে করতে এটি ব্যবহার করতে পারবেন

Published On: 25 September 2022, 03:39 PM English Summary: Farmers will have a bat in their hands, the government has set a target of buying one crore tonnes of paddy

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters