কৃষকরা এখন প্রতি মাসে সরকার থেকে ৩ হাজার টাকা পাবেন, এইভাবে আবেদন করতে হবে

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য অনেকগুলি প্রকল্প চালু করেছে।এইরকম একটি প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা । এটি একটি পেনশন প্রকল্প। এই প্রকল্পটি কৃষকদের জন্য তৈরি করা হয়েছে।এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে বয়স্ক কৃষকদের পেনশন দেওয়া হয়। এ জন্য কৃষকদের একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দিতে হবে।

১৮ থেকে ৪০ বছর বয়সী কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনায় নিজেদের নাম নথিভুক্ত করাতে পারবেন। এই স্কিমের সুবিধা নিতে, কৃষকদের প্রতি মাসে  ৫০ থেকে ২০০ টাকা জমা করতে হবে। তাদের বয়স অনুযায়ী এই পরিমাণ নির্ধারণ করা হবে।

আরও পড়ুনঃ PM Kisan Yojana-এর ১২ তম কিস্তি এখনও আসেনি? জেনে নিন কবে আসবে

৬০ বছর বয়স পর্যন্ত কৃষকদের এই টাকা দিতে হবে। ৬০  বছর বয়স পূর্ণ হলে পেনশন আকারে ফেরত পাবেন। সরকার প্রতি মাসে কৃষককে তিন হাজার টাকা করে পেনশন দেবে অর্থাৎ বছরে ৩৬ হাজার টাকা।

মানধন যোজনায় নিজের নাম কিভাবে নথিভুক্ত করবেন ? 

১। প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার জন্য প্রথমে আপনাকে নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে যেতে হবে। 

২। সেখানে আপনাকে নিজের, পরিবার, বার্ষিক আয় এবং আপনার জমি সম্পর্কিত সমস্ত নথি জমা দিতে     হবে। 

৩। এর সাথে, আপনাকে টাকা নেওয়ার জন্য আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যও দিতে হবে। 

৪। এর পরে আপনার আধার কার্ডের সাথে সেখানে পাওয়া আবেদনপত্রটি লিঙ্ক করুন। 

৫। এর পরে আপনাকে পেনশন অ্যাকাউন্ট নম্বর দেওয়া হবে।

Published On: 15 September 2022, 04:02 PM English Summary: Farmers will now get Rs 3,000 per month from the government, thus applying

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters