Stihl India Mahindra Tractors

মাছ চাষ করে আয় বৃদ্ধির এক অভিনব পদ্ধতি

আয় সাধারণত দুটি এককের উপর নির্ভর করে – ইনপুট ও আউটপুট। আজ আমরা আলোচনা করব চাষীদের আয় কিভাবে বাড়ানো যায়, ইনপুটের পরিমাণে হ্রাস টেনে।

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ আয় সাধারণত দুটি এককের উপর নির্ভর করে – ইনপুট ও আউটপুট। আজ আমরা আলোচনা করব চাষীদের আয় কিভাবে বাড়ানো যায়, ইনপুটের পরিমাণে হ্রাস টেনে। কিন্তু, অপরদিকে আউটপুটের পরিমাণকে দ্বিগুন করেও আয় বৃদ্ধি সম্ভব যার প্রত্যক্ষ উদাহরণ স্বরূপ বলা যেতে পারে এমন এক সম্মিলিত চাষের ব্যবস্থা যেখানে অনুরূপভাবে পুকুর পারে যদি কিছু সবজি চাষ করা যেতে পারে বা একান্ত প্রয়োজনে পুকুরের জল দিয়ে সেচ দেওয়া যেতে পারে এবং চাষীও সেই ফসল বিক্রি করে আয় বাড়াতে পারেন।

পুকুরেও মিশ্র চাষেও অনেকটাই আয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে; তার কারণ মিশ্র চাষে যেহেতু উত্‍পাদিত প্রাকৃতিক খাদ্যকনার সদ্ব্যবহার হয় – তাই চার-পাঁচ প্রজাতির মাছ যাতে সততই থাকতে পারে। এই অভিনব পদ্ধতিটির আরেকটি বিশেষত হল এখানে মাছেদের সাথে সেই একি পুকুরের জলে চলতে পারে হাঁসদের অবাধ বিচরণ যারা একাধারে জলের সমস্ত অবাঞ্চিত ময়লা বা শেওলা খেয়ে জলকে পরিষ্কার রাখতে সাহায্য করবে, ঠিক তেমনি তা চাষীদের আয় বৃদ্ধিতেও বেশ খানিকটা বাড়তি সাহায্য করবে, তার কারণ তখন সেই একেই পুকুর থেকে চাষীরা পাবেন মাছের সাথে হাঁসের ডিমও। 

আরও পড়ুনঃ চাষে লাভজনক কেঁচোসার তৈরীতে সাশ্রয়কারী প্রযুক্তি দেখাচ্ছে নতুন দিশা

আমাদের আলোচনার যে মূল বিষয় ছিল, ব্যয় সংকোচে আয় বৃদ্ধি, তাতে আমরা একটাই সচেতনতা-মূলক বিষয়ের মূলত জোর দিতে চেয়েছি যা হল – ইনপুটের খরচ কমিয়ে আউটপুটের হার বাড়ানোর সচেতনতা আসুক। ইনপুট হার এর মধ্যে যে সমস্ত বিষয়ের উপর আলোকপাত করা হয়েছে তা হল – চাষে প্রয়োজনীয় সার ও খাবার যতটা সম্ভব নিজেরাই তৈরি করে নিতে পারি।

আরও পড়ুনঃ ঘরোয়া পদ্ধতি অবলম্বনে মাছের খাবার প্রস্তুত ও প্রয়োগ

প্রয়োজনে পরিবারের সবাই বা চাষীরা জোট হয়ে চাষে উদ্যোগী হলে ও পরিচর্যা বিষয়ে সাধারণ দিকগুলির সামান্য প্রশিক্ষন নিতে পারলে জলের গুণমান ঠিক রাখা সম্ভব হবে, রোগ সৃষ্টিকারী জীবাণু নিয়ন্ত্রণ করা যাবে এবং ওষুধ প্রয়োগের খরচ প্রায় করতেই হবে না। জৈব সার এবং জৈব জুসের (যাতে সাধারণত থাকে খোল, চিটে গুড়, আটা, ঈস্ট পাউডার – ঢাকনা যুক্ত পাত্রে তিন চার গুণ জলের সাথে তিন দিন রেখে উপাদানগুলি গেঁজে উঠলেই তা ছেকে নিয়ে পুকুরের জলে ছেটানো হয় – সপ্তাহে এক দিন) প্রয়োগ যেন বেশি না হয় কারণ তাতে বিজড়িত পরিমণ্ডল তৈরি হতে পারে – নতুবা এই ভাবে জলজ গুণমান মাছের চাষের সহায়ক থাকবে এবং কম খরচে পরিবেশ বান্ধব উপায়ে চাষী মাছের ফলন নিশ্চিত করতে পারবেন।     

Published On: 31 May 2023, 05:02 PM English Summary: Fish farming is a novel way of increasing income

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters